‘পৃথিবীর বড়ো বিশ্ববিদ্যালয়গুলো বেসরকারি’

বাংলানিউজটোয়েন্টিফোর.কমঃ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, সভ্যতা ও সমাজকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রধান মাধ্যম। আমেরিকা, ইউরোপ তথা পৃথিবীতে  বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল বেসরকারিভাবে। পৃথিবীর সবচেয়ে বড়ো বড়ো বিশ্ববিদ্যালয়গুলো বেসরকারি। আমেরিকায় ৩০০ বছর আগে প্রতিষ্ঠিত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ও অনুরূপ। বস্তুত সভ্যতা ও সমাজের যে-অগ্রগতি আজ অব্দি সাধিত হয়েছে, তাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবদান অপরিসীম।
রোববার (১২ নভেম্বর) নগরীর ইঞ্জিনিয়ারর্স ইনস্টিটিউটে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫ বছর পূর্তি উপলক্ষে বিভাগের আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বিজ্ঞান অনুষদের ডিন ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. তৌফিক সাঈদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক ও আইটি বিশেষজ্ঞ মুনির হাসান এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক আকরামুল কবির খান।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. অনুপম সেন তাঁর বক্তব্যে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫ বছর পূর্তিকে গর্বের ব্যাপার উল্লেখ করে বলেন, এই বিভাগ সারা বিশ্বে তার অগ্রযাত্রা অব্যাহত রেখেছে।এই বিভাগ থেকে বেরিয়ে যাওয়া অনেক শিক্ষার্থী কোরিয়া, জাপান, সুইডেন, ফ্রান্স, ডেনমার্ক, স্পেন ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে স্কলারশিপ নিয়ে মাস্টার্স শেষ করেছে। এদের মধ্য থেকে ১ জন ফ্রান্স থেকে, আরেকজন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছে। ১জন ছাত্র ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অ্ব টেকনোলজির (এমআইটি) মতো বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ে ফেলো হিসেবে কাজ করছে। ১ জন শিক্ষার্থী বিশ্বের সবচে’ বড়ো প্রতিষ্ঠান মাইক্রোসফ্টে প্রোগ্রামার হিসেবে এবং আরেক জন ছাত্র যুক্তরাষ্ট্রের ইলিনয়েস স্টেট বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছে।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও প্রাক্তন মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতি গভীর অনুরাগ রয়েছে মন্তব্য করে বলেন, তিনি চট্টগ্রামে আইটি ইনস্টিটিউট গড়ার চেষ্টা করেছিলেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সাহীদ মো. আসিফ ইকবাল।
কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র-ছাত্রীদের দ্বারা অতিথিদের ফুল দিয়ে বরণ ও জাতীয় সংগীত পরিবেশনের পর সম্প্রতি মিরসরাই উপজেলার নাপিত্তাছড়া ঝর্ণায় সাঁতার কাটতে গিয়ে নিহত হওয়া বিশ্ববিদ্যালয়ের বিবিএ-র ছাত্র শাহাদাত হোসেন মামুনের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।
বিভাগের সহকারী অধ্যাপক রুকন উদ্দিন ওসমানি ও প্রভাষক সাদিয়া আফরোজের সঞ্চালনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সহযোগী অধ্যাপক আকরামুল কবির খান। এতে কয়েকজন শিক্ষার্থী স্মৃতিচারণ করেন। অ্যালামনাইদের পক্ষ থেকে স্মৃতিচারণ করেন কামরুল হাসান।
অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ কৃতিত্বের জন্য বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ ও সনদ দেওয়া হয়।
এর আগে সকাল সাড়ে নয়টায় শোভাযাত্রা বের করার পর অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধান অতিথি প্রফেসর ড. অনুপম সেন। অনুষ্ঠানে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.