তিউনিসিয়ায় সরকার বিরোধী বিক্ষোভ নিহত ৩

তিউনিসিয়ার রাজধানী তিরানায় গত শুক্রবার ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে তিনজন নিহত হয়। এছাড়া ১৭ পুলিশসহ অন্তত ৫০ জন আহত হয়েছে। দেশটির বিরোধী দল সোস্যালিষ্ট পার্টি সরকারের বিরুদ্ধে দুর্নীতি ও ভোট কারচুপির প্রতিবাদে এ বিক্ষোভের আয়োজন করে।
২০০৯ সালে আলবেনিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। বিরোধী দল সোস্যালিষ্ট পার্টি ওই নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে এবং পুনর্নির্বাচনের দাবি জানায়।
প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানায়, সোস্যালিষ্ট পাটির সমর্থক প্রায় ২০ হাজার জনতা সরকারবিরোধী এ বিক্ষোভে অংশ নেয়। তারা প্রধান সড়ক দখল করে বিক্ষোভ করে এবং পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ও পাথর নিক্ষেপ করে। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও গরম পানি নিক্ষেপ করে। বিক্ষোভকারীরা কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এর মধ্যে পুলিশের গাড়িও ছিল।
দেশটির প্রধানমন্ত্রী শালি বারিসা এ ঘটনাকে তিউনিসিয়ার পরিস্থিতির পুনরাবৃত্তি করার অপচেষ্টা বলে অভিহিত করেছেন। বারিসা বলেন, আলবেনিয়ার বিরোধী দলের সমর্থকেরা তিউনিসিয়ার ধারণা গ্রহণ করেছে। তিনি এ ক্ষেত্রে সোশ্যালিস্ট পার্টির সমর্থকদের তিউনিসিয়ার পলাতক প্রেসিডেন্ট বেন আলির সঙ্গে তুলনা করেন।
প্রধানমন্ত্রী বিরোধীদের হুঁশিয়ার করে বলেন, আলবেনিয়ায় জরুরি অবস্থা নেই এবং জরুরি অবস্থা জারি করাও হবে না। তবে কোনো ধরনের সহিংসতা তাঁরা বরদাশত করা হবে না।

No comments

Powered by Blogger.