মুস্তাফিজের ওপর সব আলো

দুই মাস পর কাল বিসিবিতে এলেন মুস্তাফিজুর রহমান।
ভক্তদের উদ্দেশ্যে হাত নাড়ছেন কাটার মাস্টার -যুগান্তর
গায়ের টি-শার্টের নীল রঙের মতোই শিশুর সারল্যমাখা হাসি। ক্লান্তি হয়তো খানিকটা কেড়ে নিয়েছে চিরচেনা চপলতা। বাইশ গজে যার হাত থেকে ছুটে যায় আগুনের গোলা, যার ইয়র্কারে বোল্ড হয়ে আন্দ্রে রাসেল পড়ে যান মাটিতে, তিনি আইপিএল জয় করে ফিরলেন। ফিরে দেখলেন তাকে ঘিরে উন্মাদনা অত্যাশ্চর্য উচ্চতায় পৌঁছেছে। গত পরশু রাতে ঢাকায় নেমে মিরপুরে মামার বাড়িতে ওঠেন। কাল ঘণ্টাকয়েক ভীষণ ব্যস্ততায় কাটে তার বিসিবিতে। সংবাদকর্মীদের অপেক্ষায় রেখে ‘দ্য ফিজ’ কিছু গুরুত্বপূর্ণ কাজ সারেন।
আইপিএলে হায়দরাবাদকে শিরোপা এনে দিয়ে প্রশংসায় ও পুরস্কারে প্লাবিত হয়ে তার ফেরা। কার জন্য কী এনেছেন, সেটা তিনিই জানেন। মিডিয়া জেনেছে, এই বাঁ-হাতি কাটার মাস্টার ঈষৎ ইনজুরি নিয়েও এসেছেন নিজের সঙ্গে। সেই চোটের মাত্রা নিরূপণে কয়েক ঘণ্টা ব্যয় করতে হল তাকে বিসিবির ফিজিও এবং চিকিৎসকের কক্ষে। সেখান থেকে বেরিয়ে রাজধানীর এ্যাপোলো হাসপাতালে গেলেন এমআরআই করাতে। রিপোর্ট পাওয়ার পর বোঝা যাবে, ঠিক কতদিন বিশ্রাম পেলে চোটমুক্ত হবেন কাটার-মাস্টার। আপাতত ছুটে গেছেন সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার তেঁতুলিয়া গ্রামে। আপনজনদের আলিঙ্গনে আবদ্ধ হতে। ক’টা দিন গ্রামের সবুজ-শ্যামলিমায় নিজেকে সমর্পিত করে মাটির ঘ্রাণ নেবেন। আর মনের সুখে বাইক নিয়ে চষে বেড়াবেন। ওদিকে তার অপেক্ষায় প্রিয় পায়রাগুলো! এদিকে কাল মিরপুরে মুস্তাফিজের জন্য অপেক্ষমাণ সাংবাদিকদের চোখে পড়ল এক ‘রিয়েলিটি শো’।
মুস্তাফিজকে নিয়ে যখন হুড়োহুড়ি, পাশ দিয়ে তখন হেঁটে যাচ্ছেন জাতীয় দলে তার এক তারকা সতীর্থ। সেদিকে কারও ভ্রূক্ষেপ নেই। অথছ তার তরকাদ্যুতি আজও দেদীপ্যমান। হয়তো মনের কোনো কোণে সেই মুহূর্তে হাহাকার উঠেছিল। হয়তো তিনি ভেবেছিলেন, এখন সূর্য অস্ত যায়নি। এখনও নামেনি সন্ধ্যা! এখনই এই অবহেলা! আরেক তারকা ক্রিকেটারকে দেখা গেল পরিচিত সাংবাদিককে ডেকে গল্প জুড়ে দিলেন। নিজে রইলেন আড়ালে। অবাক কাণ্ড! এখনও ক্রিকেট আড়াল করেনি তাকে। সেই তিনিই ভিড়ের মাঝেও একা! আর সব আলো মুস্তাফিজের ওপর। এক স্বল্পভাষী, লাজুক তরুণ। যার হাতে বিষাক্ত স্লোয়ার, কাটার, ইয়র্কার। পৃথিবী সব সময় উদিত সূর্যের পূজারি! কিন্তু যে সূর্য এখনও অস্তই যায়নি, তার আলো ঢেকে দেয়া কেন?

No comments

Powered by Blogger.