মেসি-তোরেসের উল্টো যাত্রা

দুজনের গল্পটা দু-রকম। একজন পুরোদস্তুর স্ট্রাইকার, এ সময়ের অন্যতম প্রতিভাবান। তার পরও ‘গোল’ জিনিসটা তাঁর কাছে যেন মরীচিকা হয়ে ছিল। অন্যজন ঠিক স্ট্রাইকার নন। তার পরও গোল তাঁর পায়ে ধরা দেয় অনায়াসে। কিন্তু পরশু রাতটা দুজনের কাটল দু-রকম। জোড়া গোল করলেন চেলসির ফার্নান্দো তোরেস। ৮৭৫ মিনিট আর আড়াই বছর পর চ্যাম্পিয়নস লিগে গোলের দেখা পেলেন এই স্প্যানিয়ার্ড। অথচ এদিন বার্সেলোনায় সবকিছু করেও গোলটাই পাননি লিওনেল মেসি।
এত অবলীলায় গোল করেন, মনে হয় যেন গোল করা কত সহজ। তবে এমন কিছু কিছু দিন যায়, যেদিন দুর্দান্ত খেলেও গোল পান না মেসি। তেমনই এক দিনে দূরপাল্লার ফ্রি কিক থেকে বারে লাগিয়েছেন, একবার লাগিয়েছেন পোস্টে; গোলরক্ষককে পাশ কাটিয়ে বেরিয়ে গেলেও ফাঁকা পোস্টে বল ঢোকাতে পারেননি।
মেসি না পারলেও সমস্যা নেই। আন্দ্রেস ইনিয়েস্তার স্কিলের দুর্দান্ত প্রদর্শনীতে করা ১০ মিনিটের গোল, আর সুযোগসন্ধানী ডেভিড ভিয়ার করা ৮২ মিনিটের গোলে চেক চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া প্লজেনের কাছ থেকে তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে বার্সেলোনা। অ্যাপোয়েল নিকোসিয়ার সঙ্গে নিজেদের মাঠে পোর্তোর ড্র বাদ দিলে এদিন প্রত্যাশিত জয় পেয়েছে সবাই। সবচেয়ে বড় জয়টি চেলসির, গেঙ্ককে তারা উড়িয়ে দিয়েছে ৫-০ গোলে। জ্লাতান ইব্রাহিমোভিচ আর কেভিন প্রিন্স বোয়াটেংয়ের দুই অর্ধের দুই গোলে বাতে বরিসভকে হারিয়েছে এসি মিলান। শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে গোল করে আর্সেনালকে জিতিয়েছেন অ্যারন রামসে।
বার্সার আক্রমণে ধার ছিল ঠিকই। কিন্তু ফিনিশিংটা ভালো হয়নি। বিশেষ করে মেসি যেন শেষ মুহূর্তে ছন্দ হারিয়ে ফেলছিলেন। এ কারণে জিতলেও ঠিক মন ভরেনি পেপ গার্দিওলার, ‘এটা ভালো ম্যাচ ছিল, তবে আমরা যে ধরনের ফুটবল উপহার দিয়ে অভ্যস্ত, সেটা হয়নি। প্রতিপক্ষ এতটা রক্ষণাত্মক খেললে কাজটা কঠিন হয়। কিন্তু তার মানে এমন নয়, আমরা বল নিয়ে ঢুকতে পারছিলাম না। ঢুকতে পারছিলাম, কিন্তু কাজটা শেষ করতে পারিনি।’
গার্দিওলার ঠিক উল্টো অনুভূতি আন্দ্রে ভিলাস বোয়াসের। পাঁচ কোটি পাউন্ড খরচ করে লিভারপুল থেকে নিয়ে আসা তোরেস অবশেষে স্বরূপে ফিরছেন বলেই মনে করছেন চেলসি কোচ, ‘আত্মবিশ্বাস খেলোয়াড়দের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ও এখন নিজের দক্ষতার ওপর আস্থা রাখতে পারছে।’
তোরেসের মতো পরশু ম্যাচ শেষে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন আর্সেন ওয়েঙ্গারও। দল ফল দিতে না পারলে সরে দাঁড়াবেন, এমন ঘোষণাই ম্যাচের আগে দিয়েছিলেন। ৯০ মিনিট পর্যন্ত নিষ্ফলা আর্সেনাল হতাশই করেছে ফরাসি কোচকে। কিন্তু ইনজুরি টাইমে গোল করে ওয়েঙ্গারের মুখে হাসি ফুটিয়েছেন রামসে। ইংলিশ লিগে অবস্থা খুবই নাজুক হলেও চ্যাম্পিয়নস লিগে কিন্তু ‘এফ’ গ্রুপের শীর্ষেই আছে আর্সেনাল।

No comments

Powered by Blogger.