মাহফুজ আনামের বিরুদ্ধে ১১ হাজার কোটি টাকার মামলা

রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগে ইংরেজি দৈনিক ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় ছয় দিনে ৩১টি মামলা হয়েছে। এসব মামলায় এগার হাজার ৫৫২ কোটি টাকার মানহানির অভিযোগ করা হয়েছে। এর মধ্যে ঢাকার আদালতে ১০ হাজার কোটি টাকার একটি মানহানির মামলা হয়। গত ৯ ও ১১ই ফেব্রুয়ারি ৫টি, রবি ও সোমবার ১৩টি করে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও প্রজন্ম লীগের নেতারা মোট ৩১টি মামলা করেন। অপর একটি মামলা করেছেন ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর একজন সহকারী সরকারি কৌঁসুলি। রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগে সোমবার বরগুনা, লক্ষ্মীপুর, মৌলভীবাজার, ঠাকুরগাঁও, নীলফামারী, চাঁপাই নবাবগঞ্জ, সিলেট, কুড়িগ্রাম, নাটোর, পঞ্চগড়, রংপুর, টাঙ্গাইল ও রাজশাহীতে মামলা হয়েছে। এর মধ্যে চাঁপাই নবাবগঞ্জের একটি মামলায় মাহফুজ আনামের বিরুদ্ধে সমন জারি করেছেন আদালত।
সিলেট অফিস জানায়: মাহফুজ আনামের বিরুদ্ধে সিলেটে আরও একটি মামলা হয়েছে। গতকাল সিলেটের জৈন্তাপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কুদরত-ই-খোদার আদালতে দেড় শ কোটি টাকা ক্ষতিপূরণের এ মামলা করেন স্বেচ্ছাসেবক লীগ সিলেট জেলা শাখার সভাপতি আফসার আজিজ। আফসার আজিজের পক্ষে জেলা জজকোর্টের এডিশনাল পিপি অ্যাডভোকেট শামসুল ইসলাম আদালতে মামলাটি উপস্থাপন করেন। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সম্পর্কে ডিজিএফআই-এর দেয়া তথ্য প্রতিবেদন পত্রিকায় প্রকাশ করায় এ মামলা করা হয়। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মামলাটি তদন্ত করে প্রতিদেন দাখিল করার জন্য অধীনস্থ নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে প্রেরণ করেছেন।
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, কুড়িগ্রামে মাহফুজ আনামের বিরুদ্ধে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি রাষ্ট্রদ্রোহ ও মানহানি মামলা করা হয়েছে। গতকাল দুপুরে জেলা যুবলীগের আহ্বায়ক অ্যাডভোকেট রুহুল আমিন দুলাল এই মামলা করেন। কুড়িগ্রাম অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ বিচারক মাকসুদুর রহমান মামলাটি আমলে নিয়ে সদর থানার অফিসার ইনচার্জকে সরকারের অনুমোদন নিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। একই সঙ্গে এ মামলার পরবর্তী তারিখ ধার্য করা হয় ১৫ই মার্চ।
নাটোর  প্রতিনিধি জানান: নাটোরে মাহফুজ আনামের বিরুদ্ধে ৫০ কোটি টাকার মানহানি মামলায় সমন জারি করেছেন আদালত। সোমবার দুপুরে সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলেক শেখ বাদী হয়ে নাটোরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শামসুল-আল-আমিনের আদালতে মামলাটি করেন। আদালত মামলাটির শুনানি শেষে আগামী ৩০শে মার্চের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়ে সমন জারি করেন।
পঞ্চগড় প্রতিনিধি জানান: মাহফুজ আনামের বিরুদ্ধে পঞ্চগড়েও একটি রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে। গতকাল দুুপুরে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবিএম তারিকুল ইসলামের আদালতে দেবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম মামলাটি করেন। আদালত সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্ত করে আইনগত ব্যবস্থা নিতে আদেশ দিয়েছেন।
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে জানান: মাহফুজ আনামের বিরুদ্ধে রংপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ১০০ কোটি টাকার মানহানির মামলা হয়েছে। রংপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন মণ্ডল মওলা গতকাল এ মামলা করেন। আদালত মামলাটি আমলে নিয়ে আগামী ১লা মার্চ মাহফুজ আনামকে সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।
স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল থেকে জানান: টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালতে মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও ১০০ কোটি টাকার মানহানি মামলা হয়েছে। টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম বাদী হয়ে  গতকাল সোমবার এ মামলা করেন।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান: রাজশাহীতে মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টার দিকে রাজশাহীর বিজ্ঞ আদালতে রাজশাহীর মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুস সালাম বাদী হয়ে ১২৩(ক)/১২৪(ক)/৫০০/৫০১ ধারায় মামলাটি করেন।
বরগুনা প্রতিনিধি জানান: রোববার বিকালে বরগুনার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ৫০ কোটি টাকার মানহানির মামলা দায়ের করেছেন জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট এম মজিবুল হক কিসলু। এ মামলায় আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১২ জনকে সাক্ষী করা হয়েছে। বরগুনার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ভারপ্রাপ্ত বিচারক মো.  বেল্লাল হোসেন বাদীর জবানবন্দি গ্রহণ  শেষে ২২শে ফেব্রুয়ারি মামলার আদেশের দিন ধার্য করেছেন। 
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান: লক্ষ্মীপুরে মাহফুজ আনামের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির মামলা দায়ের করা হয়েছে। কমলনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল আমিন রাজু বাদী হয়ে সোমবার দুপুরে লক্ষ্মীপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মনির হোসাইনের আদালতে এ মামলা দায়ের করেন। পরে বিচারক বাদীর জবানবন্দি গ্রহণ করে মামলাটি আদেশের জন্য রাখেন। এর আগে গত ৯ই ফেব্রুয়ারি জেলা ছাত্রলীগের সভাপতি চৌধুরী মাহমুদুন্নবী সোহেল বাদী হয়ে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তারের আদালতে ৫০ কোটি টাকার অপর আরও একটি মানহানি মামলা দায়ের করেন।
ঠাকুরগাঁও প্রতিনিধি জানান: ঠাকুরগাঁও বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আমলি আদালতে  ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলা আমলে নেয়া হয়েছে। আদালত  ফৌজদারি কার্যবিধি ১৯৬ ধারা আইনে সদর থানার ওসি মশিউর রহমানকে তদন্তের নির্দেশ দেন। সোমবার সকাল সাড়ে ১১টায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ প্রশাসক সাদেক কুরাইশী আদালতে হাজির হয়ে মামলা দায়ের করেন।
স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে জানান: ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানির মামলা দায়ের হয়েছে মৌলভীবাজার চিফ জুডিশিয়াল ১নং আমলি আদালতে। সোমবার মামলাটি দায়ের করেন মৌলভীবাজার স্বেচ্ছাসেবক লীগসহ মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক তারেক আহমদ চৌধুরী সোহেল। পিটিশন মামলা নং ৬৩/১৬। আদালত মামলাটি গ্রহণ করে মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আগামী  ২২শে মার্চের মধ্যে তদন্ত রিপোর্ট আদালতে জমা দেয়ার নির্দেশ দিয়েছেন।
নীলফামারী প্রতিনিধি জানান: মাহফুজ আনামের বিরুদ্ধে নীলফামারীর আমলি আদালতে মানহানির মামলা দায়ের করা হয়েছে। সোমবার দুপুরে এ মামলা দায়ের করেন, ডোমার উপজেলা আওয়ামী লীগ সদস্য আব্দুল হামিদ। বিচারক মো. সামিউল ইসলাম মামলাটি গ্রহণ করে ডোমার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আগামী ৪ঠা এপ্রিলের মধ্যে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মানহানির অভিযোগে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে চাঁপাই নবাবগঞ্জে মামলা দায়ের হয়েছে।  সোমবার দুপুরে চাঁপাই নবাবগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ‘ক’ অঞ্চলে মামলাটি দায়ের করেন সদর উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এজাবুল হক বুলি। মামলায় সাক্ষী করা হয়েছে রাণীহাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মফিজউদ্দিন ও সাধারণ সম্পাদক ভিকারুল ইসলামকে। আদালত মামলাটি গ্রহণ করে আগামী ২৮শে এপ্রিল হাজিরের জন্য সমন জারির আদেশ দিয়েছেন।

No comments

Powered by Blogger.