রেড জোনে চলছে যুদ্ধ

জনসমুদ্রে হঠাৎ রক্তের প্লাবন। থেমে থেমে উঠছে কান্নার ঢেউ। টিয়ারগ্যাস আর বুলেটে ক্ষতবিক্ষত মানুষ। পড়িমরি করে ছুটছেন এদিকে-ওদিকে। প্রচণ্ড ধোঁয়ায় দম বন্ধ হয়ে আসছে। জ্বলে যাচ্ছে চোখ-মুখ। কিন্তু দাঁড়ানোর উপায় নেই। দৌড়ে পালাতে হবে। নারীরা কোথায় যাবেন?
অসহায় আর্তনাদে রাস্তায় শুয়ে পড়ছেন তারা। কাঁদানে গ্যাসের ঝাঁজে চোখ দিয়ে টপ টপ পানি পড়ছে। শিশুরা বুঝতে পারছে না হঠাৎ কী হল? পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সবচেয়ে স্পর্শকাতর রেড জোন এলাকায় ভয়াবহ অভিজ্ঞতার মুখোমুখি হল পাকিস্তানি নারী ও শিশুরা। ইমরান খান ও তাহির-উল কাদরির পার্লামেন্ট ভবন দখলের ঘোষণায় সামনে মার্চ করার মুহূর্তেই আক্রমণ করে পুলিশ। শুরু হয় সংঘর্ষ। পাকিস্তানের রেড জোন হঠাৎ হয়ে ওঠে যুদ্ধ জোন। গ্রেফতার হতে পারেন ইমরান-কাদরি : ইমরান খান ও তাহির-উল কাদরিকে গ্রেফতারের বিষয়ে গভীরভাবে বিবেচনা করছে পাকিস্তান সরকার। শনিবার রাতে ডন নিউজের খবরে বলা হয়, পার্লামেন্ট ভবন রক্ষায় যে কোনো কঠোর পদক্ষেপ নিতে পিছপা হবে না প্রশাসন। বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবন দখলে নেয়ার চেষ্টা করলে অপারেশন চালিয়ে তাদের দমন করা হবে। পুলিশ ইমরান ও কাদরির ওপর সতর্ক দৃষ্টি রেখেছে। পরিস্থিতি খারাপ হলে তাদের আটক করা হবে। ইতিমধ্যে শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। কনটেইনার ছেড়ে বাইরে ইমরান : সমর্থকদের সংগঠিত ও উৎসাহ দিয়ে আন্দোলন এগিয়ে নিতে কনটেইনার ছেড়ে দিয়েছে ইমরান খান। এখন তিনি কর্মীদের সঙ্গে সেক্রেটারিয়েট রোডে অবস্থান করছেন।
সেনাবাহিনী নীরব দর্শক : পাকিস্তানের রেড জোনে রক্তক্ষয়ী সংঘর্ষের পরও নীরব দর্শকের ভূমিকায় রয়েছে দেশটির সেনাবাহিনী। শনিবার রাতে প্রধানমন্ত্রী ভবন দখলে নেয়ার চেষ্টার পরও সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো বিবৃতি বা সাড়াশব্দ পাওয়া যায়নি। কিছুদিন আগে রেড জোনে বিক্ষোভকারীদের প্রবেশের সময় অবশ্য সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছিল সরকারি ভবনগুলো তারা রক্ষা করবে।
বিক্ষোভকারীরা দেশীয় অস্ত্রে সজ্জিত-পুলিশ : বিক্ষোভকারীরা দা, কুড়াল, হাতুড়ি, গুলতি, ছুরিসহ দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে রেড জোনে ঢুকেছে বলে জানিয়েছে পুলিশ। রোববার ইসলামাবাদ পুলিশের প্রধান খালিদ খতক বলেন, ‘প্রায় একশ’ বিক্ষোভকারীকে ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে। তাদের কাছে দা, কুড়াল, হাতুড়ি পাওয়া গেছে।’
সহিংসতা ত্যাগের আহ্বান বিলাওয়াল ভুট্টোর : সাবেক প্রধানমন্ত্রী ও পিপিবি প্রধান আসিফ আলী জারদারির ছেলে বিলাওয়াল ভুট্টো সবপক্ষকে থামার আহ্বান জানিয়েছেন। রোববার সকালে এক টুইটার বার্তায় তিনি বলেন, এ সংকট পাকিস্তানের জন্য দুঃখজনক ও লজ্জাকর দিন।
ইতিহাসের অন্ধকারতম দিন-গিলানি : সাবেক প্রধানমন্ত্রী ও পিপিপি নেতা ইউসুফ রাজা গিলানি রেড জোন সংঘর্ষের দিন পাকিস্তান ইতিহাসের ‘অন্ধকারতম’ দিন বলে অভিহিত করেছেন। রোববার তিনি বলেন, সামরিক শাসনামলেও এমন ঘটনা ঘটেনি। শক্তি প্রয়োগ কোনো সমাধান নয় বলে উল্লেখ করেন তিনি।
মোশাররফ মর্মাহত ; ইসলামবাদে বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষে আতংকিত ও মর্মাহত হয়েছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। রোববার তার ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে তিনি লিখেছেন, ‘নিরস্ত্র ও শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সরকারি আক্রমণে আমি আতংকিত ও মর্মাহত। বিশেষ করে নারী ও শিশুর ওপর হামলার আমি তীব্র নিন্দা জানাই।
নওয়াজের উচিত ইমরানের সঙ্গে কথা বলা : জামায়াত : পাকিস্তান জামায়াতে ইসলামীর আমীর সিরাজুল হক বলেছেন, ‘আমি মনে করি নওয়াজ শরিফের উচিত ইমরান খানের সঙ্গে ব্যক্তিগতভাবে আলোচনা করা। আমি মনে করি পরিস্থিতি ভালো হয়ে যাবে।
নওয়াজের বিরুদ্ধে আরও মামলা দায়ের হবে : কাদরি : বিক্ষোভকারীদের ওপর সরকারি বাহিনীর হামলাকে ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ বলে অভিহিত করেছেন পিএটি প্রধান তাহির-উল কাদরি। রোববার তিনি বলেন, নওয়াজ শরিফের বিরুদ্ধে আরও এফআইআর দায়ের করা হবে। তিনি বলেন, ‘আমি ইমরানকে অভিনন্দন জানাই, তিনি নেতৃত্ব দিয়েছিলেন। আমার শরীরটা ভালো ছিল না। এটা ইমরান-কাদরির যুদ্ধ। আমরা এক সঙ্গে লড়ব।
দক্ষ হাতে পরিস্থিতি নিয়ন্ত্রণ-মরিয়ম নওয়াজ : নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ বলেছেন, পরিস্থিতি খুব দক্ষ হাতে সুন্দরভাবে সামলানো হয়েছে। সরকার অত্যন্ত সাহস ও প্রজ্ঞার সঙ্গে কাজ করেছে। আলহামদুলিল্লাহ! কোনো ক্ষয়ক্ষতি হয়নি।
এটা গণতন্ত্র নয়, একনায়কতন্ত্র-পিটিআই : পিটিআই নেতা শাহ মাহমুদ কোরেশি সরকারের হামলাকে ‘স্বৈরতান্ত্রিক আচরণ’ বলে সমালোচনা করেছেন।
সরকারের আর কোনো উপায় ছিল না : মারভি
নওয়াজ সরকারের প্রভাবশালী নেতা মারভি মেনন বলেছেন, বিক্ষোভকারীদের ওপর টিয়ারগ্যাস ছুঁড়তে সরকার বাধ্য হয়েছে। প্রতিবাদকারীরা ছিল নজিরবিহীন। এর আগে কেউ পার্লামেন্ট ভবনে ঢোকার চেষ্টা করেনি।
খাদ্য নেই, পানি নেই : খাদ্য ও পানির সংকটে ভুগছে বিক্ষোভকারীরা। টানা ১৪ দিন ধরে তারা ইসলামাবাদের রাস্তায় অবস্থান করছে। এমন অবস্থায় পিটিআই ও পিএটি তাদের সমর্থকদের নেতার কাছাকাছি অবস্থান করার নির্দেশ দিয়েছে।
শরিফ, নেসার কাউকেই ছাড়া হবে না : ইমরান
পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তার ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ ও স্বরাষ্ট্রমন্ত্রী নিসার আলী খান কাউকেই ছাড়া হবে না বলে হুশিয়ারি উচ্চারণ করেছেন পিটিআই নেতা ইমরান খান। রেড জোনে সংঘর্ষ ও হত্যার জন্য তাদের দায়ী করে হত্যা মামলা করা হবে বলে জানান ইমরান।
রোববার ইমরান বলেন, আজ হচ্ছে সিদ্ধান্ত নেয়ার দিন। আমি বলতে চাই, শেষনিঃশ্বাস পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। দুই শরিফ ও নিসার কাউকেই ক্ষমা করা হবে না।
ইমরান আমার ভাই : কাদরি
পাকিস্তান আওয়ামী তেহরিক (পিএটি) প্রধান তাহির-উল কাদরি ইমরানকে নিজের ‘ভাই’ উল্লেখ করে একসঙ্গে ‘যুদ্ধ’ করার ঘোষণা দিয়েছেন। রোববার সকালে তিনি বলেন, পিটিআই চেয়ারম্যান ইমরান খান আমার ভাই। আমরা একই কারণে একই উদ্দেশে লড়াই করে যাব।
বিষাক্ত টিয়ারগ্যাস ছুড়ছে পুলিশ! : পাকিস্তানে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর ‘মেয়াদোত্তীর্ণ’ টিয়ারগ্যাস ছঁড়ছে পুলিশ। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে রোববার এই তথ্য প্রকাশ করেছে পাকিস্তানের গণমাধ্যমগুলো।

No comments

Powered by Blogger.