যুক্তরাষ্ট্রকে পুতিনের হুশিয়ারি

সিরিয়ার বিরুদ্ধে একপেশে সামরিক অভিযান চালানোর বিষয়ে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের হুশিয়ার করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন। বিবিসির প্রতিবেদনে জানানো হয়, জাতিসংঘের অনুমোদন ছাড়া সামরিক অভিযান চালালে তা ‘আগ্রাসন’ হতে পারে বলে পুতিন মন্তব্য করেছেন। কথিত রাসায়নিক হামলার অভিযোগে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এ বিষয়ে পুতিন বলেছেন,
সিরিয়া সরকার রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে এমনটি ‘নিশ্চিতভাবে’ প্রমাণিত হলে নিরাপত্তা পরিষদ যদি শক্তি ব্যবহারের পরামর্শ দেয় রাশিয়া তা আগ্রাহ্য করবে না। তবে জাতিসংঘের পরামর্শ ছাড়াই যুক্তরাষ্ট্র যদি হামলা চালায় তবে রাশিয়া কি প্রতিক্রিয়া দেখাবে তা বলার সময় এখনও হয়নি বলে জানান তিনি। পুতিনের এই মন্তব্যের আগে যুক্তরাষ্ট্র কংগ্রেসের বৈদেশিক সম্পর্ক-বিষয়ক সিনেট কমিটি সিরিয়ার বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর একটি খসড়া প্রস্তাব অনুমোদন করে। ৬০ দিনে অভিযান শেষ করার নির্দেশনা দেয়া এই প্রস্তাবটির উপর আগামী সপ্তাহে কংগ্রেস অধিবেশনের সময় ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। এদিকে জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেছেন, একমাত্র নিরাপত্তা পরিষদ সিরিয়ায় হামলার অনুমোদন দিতে পারে। কথিত রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ এনে আমেরিকা যখন দামেস্কের বিরুদ্ধে হামলার পরিকল্পনা করছে এমন সময়ে এ কথা বললেন বান কি মুন। নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় মুন বলেন, আমি বার বার বলেছি, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষার প্রাথমিক দায়িত্ব রয়েছে নিরাপত্তা পরিষদের। তিনি আরও বলেন, জাতিসংঘ সনদের ৫১ অনুচ্ছেদ অনুযায়ী শুধু আত্মরক্ষার জন্য কিংবা নিরাপত্তা পরিষদের অনুমোদন নিয়েই কেবল শক্তি প্রয়োগ আইনসংগত হতে পারে। অন্যদিকে রাশিয়া পূর্ব-ভূমধ্যসাগরে একটি ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী জাহাজসহ দুটি রণতরী পাঠিয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে এই দুই রণতরী সেখানে পৌঁছাবে বলে রুশ নৌবাহিনী সূত্র থেকে জানানো হয়েছে। এই দুই যুদ্ধজাহাজের একটি কৃষ্ণ সাগরের রুশ নৌবহরের এসকর্ট শিপ-স্মেতিভি এবং অন্যটি হল বাল্টিক সাগরের ডেস্ট্রয়ার নাতসতোইচিভি। স্মেতিভি রণতরী ৪৪৬০ টন পানি অপসারণ করতে পারে এবং এ যুদ্ধজাহাজে কেএইচ-৩৫ জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং একে-৭২৬ গোলন্দাজ ব্যবস্থা রয়েছে। এছাড়া এ জাহাজে রয়েছে ১৬টি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং ৫টি ৫৩৩-এমএম টপের্ডো।
ওবামাকে হিলারির সমর্থন : সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি রডহ্যাম ক্লিনটন বলেছেন, তিনি প্রেসিডেন্ট ওবামার সিরিয়া হামলাকে সমর্থন করেন। তবে এর আগে সিরিয়ায় সামরিক হামলার বিষয়ে মুখে কুলুপ এঁটে ছিলেন তিনি। মঙ্গলবারই প্রথম এ বিষয়ে মুখ খুলে সিরিয়ায় সামরিক হামলার ওবামার পরিকল্পনাকে দ্ব্যর্থহীন ভাষায় সমর্থন জানান। বুধবার এ খবর জানিয়েছে অনলাইন টেলিগ্রাফ।
পোকার খেলছিলেন ম্যাককেইন!
মার্কিন সিনেটে সিরিয়া-বিষয়ক শুনানির সময় স্মার্ট ফোনে পোকার খেলছিলেন রিপাবলিকান দলের সিনেটর জন ম্যাককেইন! খবর এএফপির। প্রকাশিত ছবিতে দেখা গেছে, মঙ্গলবার মার্কিন প্রশাসন সিনেট সদস্যদের নিয়ে যখন রাসায়িক হামলা চালানোর অভিযোগে সিরিয়ায় বোমা নিক্ষেপের পরিকল্পনা করছেন, ম্যাককেইন তখন তার আইফোনে একমনে পোকার খেলছেন। ওয়াশিংটন পোস্টের ফটোগ্রাফার ম্যাককেইনের পোকার খেলার ওই ছবি ইন্টারনেটে পোস্ট করার পর ম্যাককেইনের টনক নড়েছে। তিনি অবশ্য এ ঘটনাকে উড়িয়ে দেয়ার চেষ্টা করছেন। এ ঘটনাকে ‘স্ক্যান্ডাল!’ লিখে টুইটও করেছেন তিনি। কিন্তু তা হলে কি হবে, এরইমধ্যে ওই ছবিটি হাজারবার রি-টুইট করা হয়েছে টুইটারে।

No comments

Powered by Blogger.