বেসিসের প্রতি by মো. আরিফুর রহমান

শুরুতেই ধন্যবাদ জানাই বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসকে (বেসিস)। কারণ, তারা আউটসোর্সিংয়ে কাজের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ১০০টি পুরস্কার দিয়েছেন। এটা অত্যন্ত আনন্দের বিষয়। কারণ, আমাদের দেশের জন্য আউটসোর্সিং হচ্ছে একটি সম্ভাবনাময় খাত। যেকোনো পর্যায়ের মানুষ এই আউটসোর্সিংয়ের মাধ্যমে তার ব্যক্তিগত পর্যায়ের উন্নতি সাধন করতে পারেন। আউটসোর্সিংয়ে অপার ও সীমাহীন সম্ভাবনা কাজে লাগিয়ে যেকোনো ব্যক্তি তাঁর ভাগ্যকে সম্পূর্ণ বদলে ফেলতে এবং অন্যের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারেন। বাংলাদেশের অর্থনীতিকে স্থিতিশীল পর্যায়ে নিতে পারে এই আউটসোর্সিং। বেসিসের কাছে আমার বিশেষ আবেদন, এ দেশে আউটসোর্সিং যাতে দ্রুত প্রসারিত হতে পারে, সে জন্য তারা বিভিন্ন কার্যক্রম গ্রহণ করতে পারে। এ দেশের মানুষের মধ্যে আউটসোর্সিংয়ের ধারণা পরিপূর্ণভাবে পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন ধরনের সেমিনার ও ট্রেনিংয়ের আয়োজন করতে হবে। এসব সেমিনার ও ট্রেনিং শুধু শহরকেন্দ্রিক না করে গ্রামপর্যায়েও আয়োজন করা যেতে পারে।
আউটসোর্সিংয়ের সবচেয়ে বড় সুবিধা হলো, এটি কোনো নির্দিষ্ট জায়গায় বা সময়ে করতে হয় না। এর ফলে এটা শহর কিংবা গ্রাম—সব জায়গায় করা যাবে। প্রয়োজন শুধু দ্রুতগতির ইন্টারনেট, কম্পিউটার ও ব্যক্তির আউটসোর্সিং সম্পর্কে ধারণা ও আগ্রহ।
গ্রামাঞ্চলে নারী-পুরুষকে আউটসোর্সিংয়ে প্রশিক্ষিত করে তুলতে গ্রাম এলাকায় প্রশিক্ষণকেন্দ্র গড়ে তুলতে হবে। তাদের প্রতিনিয়ত বিভিন্নভাবে সমর্থন জুগিয়ে যেতে হবে। কারণ, তারা শহর এলাকার মতো সুযোগ-সুবিধা পায় না। বাংলাদেশের সব এলাকায় যেসব ব্যক্তি আউটসোর্সিং সম্পর্কে আগ্রহী, তাদের গুরুত্বের সঙ্গে বিবেচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। তাদের আগ্রহে যাতে কোনোক্রমেই অনাগ্রহের সৃষ্টি না হয়, সে জন্য অত্যন্ত সহজ কর্মশালার আয়োজন করতে হবে। মোট কথা, বাংলাদেশে আউটসোর্সিংয়ে দক্ষ জনবল তৈরি করতে বেসিস কার্যকর ভূমিকা রাখবে বলেই আমার বিশ্বাস। এই আউটসোর্সিংয়ের মাধ্যমে একদিন এ দেশের প্রতিটি ঘর একেকটি শিল্পপ্রতিষ্ঠান হবে—এই প্রত্যাশায় বেসিসকে এগিয়ে আসতে হবে এবং বাংলাদেশের অর্থনীতি একটি শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করতে সচেষ্ট হবে, এ আশা আমরা করতেই পারি।
মো. আরিফুর রহমান
ঢাকা।

No comments

Powered by Blogger.