আসার অপেক্ষায় বিপুল সংখ্যক নতুন বই, খোঁজাখুঁজি চলছে- অমর একুশে গ্রন্থমেলা by মোরসালিন মিজান

বলার আর অপেক্ষা রাখে না, নতুন বই মানেই অমর একুশে গ্রন্থমেলা। সারাবছর যে পরিমাণ বই প্রকাশিত হয় তার কয়েকগুণ বেশি প্রকাশিত হয় ফেব্রুয়ারিতে।
তবে সব একসঙ্গে মেলায় চলে আসে এমনটি নয়। ধীরে ধীরে আসে। কম বেশি প্রতিদিন আসে। এবারও ব্যাপার তাই ঘটছে। অল্প অল্প করে মেলায় প্রবেশ করছে নতুন বই। শুরুটা হয়ে গিয়েছিল প্রথম দিন থেকেই। রবিবারও বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানের নতুন বই মেলায় এসেছে। তবে আসার অপেক্ষায় বিপুল পরিমাণ বই। পাঠক তাই খোঁজাখুঁজিতে ব্যস্ত। গত তিন দিন মেলা ঘুরে দেখা যায়, অধিকাংশ বই-ই গত মেলার পর প্রকাশিত। একেবারে টাটকা নতুন বই এখনও খুব একটা এসে জমা হয়নি।
খোঁজ নিয়ে জানা যায়, এবার মেলায় অন্য প্রকাশ থেকে মোট বই আসার কথা ৫০টি। রবিবার পর্যন্ত স্টলে পাওয়া গেছে ১২টির মতো বই। পাঠক মাত্রই জানেন, নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের বইয়ের প্রকাশনা প্রতিষ্ঠান হিসেবে দারুণ আলোচিত এই প্রকাশনা প্রতিষ্ঠান। তবে এবার লেখক নেই। কোটি কোটি ভক্তকে শোকসাগরে ভাসিয়ে চলে গেছেন তিনি। তবে কিছু লেখা রেখে গিয়েছিলেন। সেগুলো এবার প্রকাশ করছে অন্যপ্রকাশ। ইতোমধ্যে এসেছে হুমায়ূনের ‘হিজিবিজি’ ও ‘ভ্রমণ সমগ্র’। আসার অপেক্ষায় রয়েছে ২টি অনুবাদ, ১টি সংকলনসহ আরও কয়েকটি বই। বিদ্যা প্রকাশ থেকে রবিবার পর্যন্ত প্রকাশিত হয়েছে ২টি বই। একটি সামছুদ্দীন আজাদের প্রবন্ধ সংকলন ‘গণতন্ত্র ও আমাদের রাজনৈতিক সংস্কৃতি’। অন্যটি মোহিত কামালের উপন্যাস ‘মরুঝড়’। আর আসার অপেক্ষায় থাকা বইয়ের সংখ্যা প্রায় ৪০টি। এগুলোর মধ্যে থাকছে কবীর চৌধুরীর অনূদিত এএস বায়াটের ‘রূপকথার গল্প’ ও মুহম্মদ জাফর ইকবালের ‘রাজনীতি নিয়ে ভাবনা ও অন্যান্য’। আহমদ শরীফের ‘সংকট জীবন: জীবনে ও মননে’ বইটির পরিমার্জিত সংস্করণ প্রকাশের কাজও এগিয়ে চলেছে। আনোয়ারা সৈয়দের কিশোর সাহিত্য ‘তপনের মুক্তিযুদ্ধ’ বইটিও এ মেলায় আনবে বিদ্যা। গত কয়েক বছর ধরে দারুণ সক্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্য। নানা বিষয়ে বই প্রকাশ করছে প্রতিষ্ঠানটি। এবারও এর ব্যতিক্রম হয়নি। তবে এখনও পর্যন্ত খুব বেশি বই আসেনি তাঁদের। মেলা শুরুর পর রবিবারই প্রথম নতুন বই স্টলে তুলেছে ঐতিহ্য। এদিন তিনটি বই এসেছে। এগুলোর মধ্যে বিশেষ উল্লেখযোগ্য ‘সেরা গল্প ২০১১।’ প্রকাশনা প্রতিষ্ঠানের পক্ষে কাজল জানান, এবার মেলায় তাঁদের প্রকাশনা প্রতিষ্ঠান থেকে আসবে আরও ৭৪টি বই। অধিকাংশ বইয়ের কাজ প্রায় শেষ। ধীরে ধীরে এগুলো মেলায় ঢুকে যাবে। জানা যায়, সুবর্ণ থেকে এ পর্যন্ত এসেছে ৭টি বই। আরও ১০টির মতো বই আসার অপেক্ষায়। এগুলোর মধ্যে বিশেষ উল্লেখযোগ্য মুনতাসীর মামুনের ‘বীরাঙ্গনা ১৯৭১’ বইটি। খুব বেশি দিনের নয় এ্যাডর্ন পাবলিকেশন। তবে প্রতি বছরই ভাল প্রকাশনা নিয়ে হাজির হয় মেলায়। রবিবার তারা মেলায় এনেছে সেক্টর কমান্ডার কাজী নুরুজ্জামানের ‘সোসাইটি এন্ড পলিটিকস অব বাংলাদেশ’ বইটি। একই দিন এসেছে হাসমত উল্লাহর লেখা ‘মুক্তিযুদ্ধে আমি এবং আমার সময়’। বাকি আছে আরও ৩০টির মতো বই। এগুলো আসার অপেক্ষায় এখন। এভাবে অধিকাংশ প্রকাশনা প্রতিষ্ঠানের হাজার হাজার বই এখন মেলায় আসার অপেক্ষায়।
এ প্রসঙ্গে প্রকাশক ওসমান গনি বলেন, সারা বছরের বই তো এখন মেলা সামনে রেখে প্রকাশিত হয়। এ কারণে চাপটা বেশি থাকে এ সময়। সে চাপ সামলে বই আনতে হয় আমাদের। তবে প্রকাশকরা প্রথম দিন থেকেই সব বই মেলায় রাখার চেষ্টা করেন। তবে কাজটি নানা কারণে কঠিন। ফলে ধীরে ধীরে নতুন বই মেলায় প্রবেশ করে। ঐতিহ্যের স্বত্বাধিকারী আরিফুর রহমান নাইম বলেন, সারাবছর প্রকাশনার কাজ করলেও মেলার জন্য একটি বড় প্রস্তুতির ব্যাপার থাকে। এ কারণেই সব বই একসঙ্গে প্রকাশের সুযোগ থাকে না। তবে পাঠক বাড়বে সেই সঙ্গে বই বাড়বেÑ এটিও বেশ মানিয়ে গেছে বলে জানান তিনি।
নতুন বই ॥ একাডেমীর সম্বনয় ও জনসংযোগ উপ-বিভাগ থেকে জানা যায়, রবিবার মেলার
তথ্যকেন্দ্রে জমা পড়েছে ৯৫টি নতুন বই। এর মধ্যে গল্প ৫, উপন্যাস ২৫, প্রবন্ধ ৭, কবিতা ১৫, গবেষণা ৩, শিশুসাহিত্য ২, জীবনী ১, মুক্তিযুদ্ধ ৫, বিজ্ঞান ২, ভ্রমণ ২, ইতিহাস ৪, রম্য/ধাঁধা ৩, অনুবাদ ৩, সায়েন্স ফিকশন ১ এবং অন্যান্য বই বের হয়েছে ১৭টি।
মোড়ক উন্মোচন ॥ রবিবার নজরুল মঞ্চে পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন হয়। দি রয়েল পাবলিশার্স থেকে প্রকাশিত দর্পণ কবীরের ‘ফেরারী বসন্ত’ বইয়ের মোড়ক উন্মোচন করেন লুৎফর রহমান রিটন। বাকি বইগুলোর মধ্যে ছিল ‘শিশু ফুল’, ‘মানুষের দেশে পরী’, ‘সঙ্গীতের প্রিয় মানুষরা’ ও ‘কষ্ট’।
নির্বাচিত বই ॥ মেলায় এসেছে সৈয়দ আবুল মকসুদের লেখা ‘ভাসানী কাহিনী’। মওলানা ভাসানীর জীবনের জানা অজানা কিছু কাহিনী এতে তুলে ধরার চেষ্টা করেছেন লেখক। আকর্ষণীয় এসব ঘটনা মওলানা ভাসানীর রাজনীতি বুঝতেও সহায়তা করবে বলে মনে করা হচ্ছে। ‘ভাসানী কাহিনী’ প্রকাশ করেছে আগামী। প্রকাশিত হয়েছে মুনতাসীর মামুনের বই ‘আলবদর ১৯৭১’। আলবদরদের উত্থান, কীর্তিকাহিনী চমৎকারভাবে তুলে ধরা হয়েছে এই গ্রন্থে। প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের বই ‘হিজিবিজি’ প্রকাশ করেছে অন্য প্রকাশ। লেখকের নতুন পুরান লেখার সংমিশ্রণ ঘটানো হয়েছে এ বইতে। সময় থেকে এসেছে জনপ্রিয় কথাশিল্পী আনিসুল হকের উপন্যাস ‘সেই গুমের পর’। শিরোনামই বলে দেয়, সম্প্রতি দেশে যেসব গুমের ঘটনা ঘটেছে সেগুলো দ্বারা প্রভাবিত হয়েই এ উপন্যাস লিখেছেন আনিসুল হক। আগামী থেকে প্রকাশিত হয়েছে হুমায়ূন আজাদের মেয়ে মৌলি আজাদের গল্পগ্রন্থ ‘প্রিয়ানা, চোখ ও ঝরনার জলে স্নাত এক প্রপাতের ফোয়ারা’।
আজকের আয়োজন ॥ আজ সোমবার মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘প্রযুক্তি বিপ্লব ও মুদ্রিত বইয়ের
ভবিষ্যত’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন জাকারিয়া স্বপন। আলোচনায় অংশ নেবেন অসীম সাহা, মোস্তফা জব্বার এবং মজিদ মাহমুদ। সভাপতিত্ব করবেন সামসুল বারি। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

No comments

Powered by Blogger.