গুগল পুরষ্কার পেল শিক্ষক ডটকম

মুক্ত জ্ঞানের আসর শিক্ষক ডটকম ২০১৩ গুগল রাইজ (RISE) নামের সম্মানজনক পুরষ্কার পেয়েছে। বিশ্বের নানা দেশে শিক্ষার বিস্তারের জন্য কার্যকর এবং উদ্যোমী প্রকল্পকে গুগল এ পুরস্কার দিয়ে থাকে।
বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক পর্যায়ে এ পুরস্কার দেওয়া হয়।
এ পুরস্কারের পুরো নাম হচ্ছে রুটস ইন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং। এরই মধ্যে গুগলের অফিশিয়াল ব্লগে এ পুরস্কারের প্রাতিষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠার মাত্র ৬ মাসের মাথায় শিক্ষক ডটকম (www.shikkhok.com) এ মর্যাদাময় পুরস্কার পেল। এ সংশ্লিষ্ট সবার জন্য একটা বড় অর্জন।

এ সাইটের উদ্যোক্তা প্রবাসী বাঙালি শিক্ষক রাগিব হাসান বলেন, এটা ভেবে ভালো লাগছে যে, এ পুরস্কারটা আসল আমাদের মহান ভাষা আন্দোলনের মাসে। শিক্ষক ডটকমের উদ্দেশ্য বা ব্রত হলো বাংলা ভাষায় নানা বিষয়ের জ্ঞানকে সবার কাছে পৌঁছে দেওয়া। বাংলায় মুক্ত জ্ঞানের যে আসর আমি গড়ে তোলার স্বপ্ন দেখেছিলাম শিক্ষক ডটকমের মাধ্যমে সেই স্বপ্নের বাস্তবায়ন ঘটেছে।

এ বছর সারা বিশ্বের ৮০০টি প্রকল্পকে এ পুরস্কারের জন্য যাচাই করেছে গুগল। এর মধ্যে মাত্র ৩০টি প্রকল্পকে এ সম্মানজনক পুরস্কার দেওয়া হয়। এ ৩০টি প্রকল্প ছড়িয়ে আছে বিশ্বের ১৮টি দেশে। পুরো এশিয়ায় প্রথমবার দুটি প্রকল্পকে এ রাইজ পুরষ্কার দেওয়া হয়েছে। এর মধ্যে একটি শিক্ষক ডটকম।

শিক্ষক ডটকমের শুরু থেকে এ পর্যন্ত যত শিক্ষার্থী যোগ দিয়েছেন ও সঙ্গে আছেন সবাইকে ধন্যবাদ জানিয়েছেন রাগিব হাসান। আর অবশ্যই ধন্যবাদ জানাই শিক্ষক ডটকমের এ নিবেদিতপ্রাণ শিক্ষকদের যারা সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এখানে অসাধারণ সব কোর্স বাংলায় পড়াচ্ছেন।

প্রসঙ্গত, ২০১২ সালের আগস্ট মাসে মাত্র ১২০০ টাকা বা ১৫ ডলার বিনিয়োগ করে যাত্রা শুরু করেছিল শিক্ষক ডটকম। আজ ২৫টি কোর্সে প্রায় ২০ হাজার শিক্ষার্থী এখানে নিবন্ধন করেছেন। প্রতিদিন এখানে ক্লাস করতে আসছেন ৩ হাজারেরও বেশি শিক্ষার্থী। আমাদের সঙ্গে থাকুন, এগিয়ে নিন বাংলায় জ্ঞান চর্চা, জ্ঞানের আলো।

শিক্ষক ডটকমের অর্জিত গুগল রাইজ পুরস্কারকে যুক্তরাষ্ট্র প্রবাসী বাঙালি উদ্যোক্তা রাগিব হাসান মহান ভাষা আন্দোলনের শহীদদের চেতনার প্রতি এবং শাহবাগে যুদ্ধাপরাধ বিরোধী তরুণ আন্দোলনের প্রতি উৎসর্গ করেছেন।

No comments

Powered by Blogger.