শাভেজের শপথ পেছাল

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের শপথ ও অভিষেক অনুষ্ঠান পেছানো হয়েছে। চতুর্থ দফায় প্রেসিডেন্ট হিসেবে আজ বৃহস্পতিবার শপথ নেওয়ার কথা ছিল তাঁর। অস্ত্রোপচার-পরবর্তী জটিলতার কারণে জাতীয় পরিষদের কাছে অনুষ্ঠান পেছানোর অনুরোধ করেন শাভেজ।
এর পরিপ্রেক্ষিতে শপথ পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাতীয় পরিষদের স্পিকার দিয়োসদাদো কাবেইয়ো এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। বিরোধী দলগুলোর সমালোচনার মুখেই এমন সিদ্ধান্ত নেওয়া হলো।
ক্যান্সার আক্রান্ত শাভেজের শরীরে গত ১১ ডিসেম্বর কিউবার হাসপাতালে চতুর্থ দফা অস্ত্রোপচার করা হয়। এরপর ফুসফুসে সংক্রমণ হয়ে নানা শারীরিক জটিলতায় ভুগছেন তিনি। এ কারণে নির্ধারিত ১০ জানুয়ারিতে শপথ ও অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারছেন না শাভেজ। এক চিঠিতে তাঁর পক্ষ থেকে শপথ অনুষ্ঠান পেছানোর জন্য জাতীয় পরিষদের কাছে অনুরোধ জানানো হয়। জাতীয় পরিষদে ভোটাভুটিতে তাঁর সেই অনুরোধ গৃহীত হয়। চিঠিটি লেখেন ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। জাতীয় পরিষদে এটি পড়ে শোনান দিয়োসদাদো। তিনি জানান, শাভেজের শারীরিক জটিলতা কাটতে আরো কিছুদিন সময় লাগবে বলে জানিয়েছেন কিউবার চিকিৎসকরা। কর্তৃপক্ষ পরে অভিষেক অনুষ্ঠানের তারিখ ঠিক করবে। কিন্তু কবে নাগাদ অভিষেক হবে কিংবা শাভেজ কবে হাভানা থেকে ফিরবেন সে বিষয়ে চিঠিতে উল্লেখ করা হয়নি।
প্রধান বিরোধী দল বলছে, সংবিধানের ধারা রক্ষায় শাভেজকে অবশ্যই ১০ জানুয়ারি জাতীয় পরিষদের অধিবেশন শুরুর আগে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে হবে। শপথ না নিলে এদিনের পর প্রেসিডেন্ট হিসেবে তাঁর বৈধতা থাকবে না। সে ক্ষেত্রে পরবর্তী ৩০ দিনের মধ্যে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে। এ ব্যাপারে তারা সুপ্রিম কোর্টের কাছে রুল জারি করার আহ্বান জানিয়েছে। তবে সরকার বলছে, পদে অধিষ্ঠিত প্রেসিডেন্টের শপথ নেওয়ার বিষয়টি আসলে আনুষ্ঠানিকতা মাত্র। শপথ নেওয়ার আগ পর্যন্ত তিনি তাঁর দায়িত্ব পালন করতে পারবেন। তা ছাড়া জাতীয় পরিষদের প্রথম অধিবেশনের আগে শপথ না নিতে পারলে পরবর্তী সময়ে সুপ্রিম কোর্টের বিচারপতির কাছেও তিনি শপথ নিতে পারবেন। তাতে সাংবিধানিক কোনো সংকট তৈরি হবে না। স্পিকার দিয়োসদাদো বলেন, 'এ ব্যাপারে কারো কোনো সন্দেহ থাকলে তাঁরা সুপ্রিম কোর্টের কাছে যেতে পারেন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.