আবু গারাইবের ৭২ বন্দিকে ৫৩ লাখ ডলার ক্ষতিপূরণ

ইরাকে আবু গারাইব কারাগারে বন্দিদের নির্যাতনে সহায়তার মামলা নিষ্পত্তি বাবদ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক ঠিকাদারি প্রতিষ্ঠান প্রায় ৫৩ লাখ ডলার পরিশোধ করেছে। আবু গারাইবের সাবেক ৭২ বন্দিকে এ অর্থ দিয়েছে এনজিলিটি হোল্ডিংস নামের প্রতিষ্ঠানটি।
পুরনো কিছু দলিল ঘেঁটে পাওয়া তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি গতকাল বুধবার এ তথ্য জানিয়েছে।
২০০৪ সালে ইরাকি বন্দিদের ওপর মার্কিন সেনাদের অকথ্য নির্যাতনের কয়েকটি ছবি প্রকাশিত হওয়ার পর আবু গারাইব কারাগার আলোচনায় উঠে আসে। যুক্তরাষ্ট্রের কয়েকটি সামরিক আদালতের দেওয়া তথ্য অনুযায়ী, ২০০৩ সালের শেষ দিকেই আবু গারাইবে সবচেয়ে বেশি নির্যাতনের ঘটনা ঘটেছে। এনজিলিটি হোল্ডিংস এবং তার কয়েকটি অঙ্গপ্রতিষ্ঠান ওই সময় আবু গারাইবে দায়িত্ব পালন করে। এনজিলিটির পক্ষে এল-থ্রি সার্ভিসেস নামের একটি প্রতিষ্ঠান সে সময় মার্কিন সেনাবাহিনীকে দোভাষী সরবরাহ করেছিল।
২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত বিভিন্ন মেয়াদে আবু গারাইবে আটক ৭২ বন্দি ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের এক আদালতে এনজিলিটি হোল্ডিংসের বিরুদ্ধে মামলা করে। তারা অভিযোগ করে, এল-থ্রি সার্ভিসেস এবং তাদের সহায়তাকারীরা 'বন্দিদের ওপর মার্কিন বাহিনীর অসদাচরণে সহায়তা করেছে।' যুক্তরাষ্ট্রের সিকিউরিটিস অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনকে লেখা প্রতিবেদনে আবু গারাইবের বন্দিদের সঙ্গে মামলা নিষ্পত্তি ও ক্ষতিপূরণের অর্থ পরিশোধের কথা উল্লেখ করেছে এনজিলিটি হোল্ডিংস।

No comments

Powered by Blogger.