ট্রাফিক ছাড়পত্র বিষয়ে রাজউককে ডিএমপির অনুরোধ- যমুনা ফিউচার পার্ক

ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি কমিশনার) ট্রাফিক অনাপত্তি ছাড়পত্র গ্রহণ ব্যতীত যমুনা ফিউচার পার্ক প্রকল্পের কার্যক্রম বাসত্মবায়ন প্রসঙ্গে রাজউকের চেয়ারম্যানের কাছে চিঠি দিয়েছেন।
বুধবার এক ডিএমপি কমিশনার স্বাৰরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই চিঠির ব্যাপারে জানানো হয়েছে, যমুনা ফিউচার পার্ক, হোল্ডিং-নং-ক-২৪৪, মৌজা জোহার সাহারা, খিলৰেত, ঢাকায় প্রকল্প এলাকায় পার্ক, শপিং কমপেস্নঙ্, আবাসিক কাম বাণিজ্যিক হোটেল, হাসপাতাল, জেটিভিসহ অন্যান্য আনুষঙ্গিক স্থাপনা সংবলিত প্রকল্প বাসত্মবায়নের লৰ্যে ট্রাফিক অনাপত্তি ছাড়পত্র চেয়ে যমুনা ফিউচার পার্ক কর্তর্ৃপৰ ডিএমপির নিকট আবেদন করেন। উক্ত প্রকল্প বাসত্মবায়নের পূর্বে নিম্মলিখিত সুপারিশ বাসত্মবায়নকরত পুনরায় আবেদন করার জন্য যমুনা ফিউচার কর্তর্ৃপৰকে অনুরোধ জানানো হয়।
(১) প্রকল্প এলাকায় নির্বিঘ্নে যানবাহন প্রবেশের জন্য পথ হবে তিনটি। (ক) এয়ারপোর্ট রোড হতে বিকল্প রাসত্মা তৈরি পূর্বক সরাসরি প্রকল্প এলাকায় প্রবেশ করবে। (খ) নকশা অনুযায়ী প্রগতি সরণি-রামপুরা বিদ্যমান সড়ক হতে প্রসত্মাবিত প্রবেশ পথ। (গ) বসুন্ধরা প্রবেশের রাসত্মা হতে উপযুক্ত স্থান দিয়ে প্রবেশ পথ।
(২) এয়ারপোর্ট রোড হতে সরাসরি প্রকল্প এলাকায় প্রবেশের জন্য একটি বিকল্প রাসত্মা তৈরি প্রয়োজন। যার মাধ্যমে এয়ারপোর্ট রোড হতে প্রকল্প এলাকায় প্রবেশের যানবাহনসমূহ প্রগতি সরণি-রামপুরা রোড ব্যবহার না করে সরাসরি প্রকল্প এলাকায় প্রবেশ পথ ব্যবহার করতে পারবে। এর ফলে রামপুরা-প্রগতি সরণি রাসত্মায় প্রকল্পের কারণে যানজট বৃদ্ধির যে সম্ভাবনা রয়েছে তা লাঘব হবে বলে প্রতীয়মান হয়।
(৩) বসুন্ধরা প্রবেশ পথ ব্যবহার করে বসুন্ধরা আবাসিক এলাকায় ও প্রসত্মাবিত প্রকল্প এলাকায় প্রবেশের ব্যবস্থা রাখার কারণে যানবাহন চাপ বৃদ্ধি পাবে। বসুন্ধরা প্রবেশের বর্তমান রাসত্মা সম্প্রসারণ করার প্রয়োজনীয়তা রয়েছে।
কিন্তু যমুনা ফিউচার পার্ক কর্তৃপৰ উক্ত সুপারিশমালা বাসত্মবায়নপূর্বক ট্রাফিক ছাড়পত্রের জন্য কোন আবেদন করেননি বিধায় উক্ত প্রকল্প বাসত্মবায়নের জন্য কোন ট্রাফিক ছাড়পত্র প্রদান করা হয়নি।
যমুনা ফিউচার পার্ক কতর্ৃপৰ ট্রাফিক ছাড়পত্র ব্যতীত রাজউক কর্তৃপৰ ফিউচার পার্কের নকশা অনুমোদন করে প্রকল্প বাসত্মবায়নের কাজ শুরম্ন করেন এবং তা শেষ পর্যায়ে। ট্রাফিক ছাড়পত্র ব্যতীত রাজউক কর্তৃপৰ কিভাবে ফিউচার পার্কের নকশা অনুমোদন করেন তা পুলিশ কর্তৃপৰের বোধগম্য নয়। ট্রাফিক ছাড়পত্র ব্যতীত বর্ণিত প্রকল্পটি চালু হলে বর্তমানে বিদ্যমান সমস্যবালীর পাশাপাশি নতুন যে সকল সমস্যার উদ্ভব ঘটবে এবং অতিরিক্ত হাজার হাজার যানবাহন চলাচলের ফলে এ এলাকায় যে অসহনীয় যানজটের সৃষ্টি হবে, যা সমগ্র নগর জীবনকে প্রভাবিত করবে, তার দায়ভার কে বা কারা বহন করবে তাও পুলিশ কর্তৃপৰের বোধগম্য নয়।
ট্রাফিক ছাড়পত্র ব্যতীত রাজউক কর্তৃপৰ কিভাবে ফিউচার পার্কের নকশা অনুমোদন কনে তা উদঘাটনের লৰ্যে আপনার সংস্থার উর্ধতন কর্মকর্তাগণের সমন্বয়ে একটি তদনত্ম কমিটি গঠন করা প্রয়োজন। এ সংক্রানত্মে দায়ী কর্মকর্তা-কর্মচারীদের শনাক্তপূর্বক তাদের বিরম্নদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করাও প্রয়োজন। তাছাড়া উদ্ভূত যানজট সমস্যার দায়ভার কে বা কারা বহন করবে তাও নিরূপণ করা প্রয়োজন। ডিএমপি কমিশনারের দেয়া প্রেস বিজ্ঞপ্তিতে এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রাজউক চেয়ারম্যানের কাছে বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন। খবর প্রেস বিজ্ঞপ্তির।

No comments

Powered by Blogger.