পিপিপির মাধ্যমে রাজধানীতে উড়ালসড়ক নির্মাণ করা হবে

সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) মাধ্যমে ঢাকায় ১৩ দশমিক ৩২ কিলোমিটার দৈর্ঘ্যের উড়ালসড়ক হবে। রাজধানীর শান্তিনগর থেকে ঝিলমিল প্রকল্প (মাওয়ার কাছাকাছি) পর্যন্ত যাবে এই সড়ক।
এতে ব্যয় হবে দুই হাজার ৬৭০ কোটি টাকা। নির্মাণকাজ শেষের সম্ভাব্য সময় ধরা হয়েছে ২০১৬ সালের নভেম্বর।
সচিবালয়ে গতকাল বুধবার অর্থনৈতিকসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে এ বিষয়ক একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
বড়পুকুরিয়ায় কয়লাভিত্তিক ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্পের একটি প্রস্তাবও অনুমোদিত হয়েছে ক্রয় কমিটিতে। কাজ পেয়েছে বিতর্কিত চীনা কোম্পানি হারবিন। গত বিএনপি-জামায়াত জোট সরকার আমলে হাওয়া ভবনের আশীর্বাদপুষ্ট কোম্পানি হিসেবে পরিচিত এই হারবিন টঙ্গীতে নিম্নমানের একটি বিদ্যুৎ প্রকল্প স্থাপন করার দায়ে পরে কালো তালিকাভুক্ত হয়েছিল।
এ ব্যাপারে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘বিদ্যুৎ প্রকল্পের জন্য বর্তমানে হারবিন-ই দেশের সবচেয়ে ভালো কোম্পানি।’
হারবিন নিয়ে সংসদীয় স্থায়ী কমিটিতে অভিযোগ এসেছে, প্রসঙ্গ তুললে অর্থমন্ত্রী বলেন, ‘কই, আমার কাছে কোনো অভিযোগ তো আসেনি। তবে ক্রয়চুক্তি আগে হোক। চুক্তি করতে তো অনেক দিন লাগে।’
অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটিতে আরও তিনটি বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন ধরনের দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে শাহজীবাজার বিদ্যুৎ প্রকল্প যাবে হার্ডলোন কমিটিতে। ঘোড়াশাল বিদ্যুৎ প্রকল্প যাবে এখন চূড়ান্ত কেনাকাটায়। আর খুলনা ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ কেনার ব্যাপারে নতুন চুক্তি করা হবে।
বিশ্বব্যাংকের অর্থায়নে পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের একটি এবং কমিউনিটি স্বাস্থ্যসেবা বিষয়ে একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘এসেনশিয়াল ড্রাগস কোম্পানি ৮০ কোটি টাকার ২৯টি ওষুধ সরবরাহ করবে। কোম্পানিটি সস্তায় ভালো মানের ওষুধ উৎপাদন করে বলে তিনি জানেন।’
বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার প্রকল্পের ১৫টি প্যাকেজের মধ্যে একটির জায়গা পরিবর্তনের প্রস্তাব বৈঠকে উত্থাপন করা হলেও তাতে অনুমোদন দেওয়া হয়নি বলে জানান তিনি।
অর্থনৈতিকসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি: পিপিপির মাধ্যমে উড়ালসড়ক নির্মাণের প্রস্তাব অনুমোদনের পাশাপাশি বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে ৫০ হাজার টন সার আমদানির প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে।
পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বিষয়ে রোববার ইতিবাচক মন্তব্য করেন সংস্থাটির আবাসিক পরিচালক অ্যালেইন গোল্ডস্টেইন। এ ব্যাপারে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘আমাদের কাছে কোনো তথ্য নেই। তাই কোনো মন্তব্য করব না।’

No comments

Powered by Blogger.