মেডিক্যালে ভর্তি নিয়ে হাইকোর্টের বিভক্ত আদেশ

পুরনো পদ্ধতিতে পরীক্ষার মাধ্যমে মেডিক্যাল কলেজে ভর্তিপ্রক্রিয়া শুরু করার নির্দেশনা চেয়ে দায়ের করা রিট আবেদনের ওপর বিভক্ত আদেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন।


আগের নিয়মেই ভর্তিপ্রক্রিয়া শুরুর নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ এ আবেদন করেন। ওই আবেদনের শুনানি শেষে গতকাল বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ভর্তি শুরুর আবেদন মঞ্জুর করেন। অন্যদিকে কনিষ্ঠ বিচারপতি মো. আশরাফুল কামাল তা খারিজ করে দেন।
আদেশের পর ইউনুস আলী সাংবাদিকদের বলেন, 'এখন আবেদনটি প্রধান বিচারপতির কাছে যাবে। তিনি অন্য কোনো বেঞ্চ গঠন করবেন। সেখানে আবেদনটির নিষ্পত্তি হবে। এক সপ্তাহের মধ্যেই তা হতে পারে বলে আশা করছি।'
এদিকে একই আদালত জিপিএর ভিত্তিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এক চিকিৎসকের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে রুল জারি করেছেন।
ইউনুস আলী আকন্দের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে জিপিএর ভিত্তিতে মেডিক্যাল কলেজে ভর্তির সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না এর কারণ জানতে চেয়ে গত ১৪ আগস্ট রুল জারি করেন হাইকোর্ট। এ রুলের সম্পূরক হিসেবে আরেকটি আবেদন করেন রিট আবেদনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ।
গতকাল হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে সম্পূরক আবেদনের ওপর শুনানির জন্য কার্যতালিকাভুক্ত ছিল। এ কারণে আদালতে হাজির হয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এ আবেদনের ওপর শুনানির প্রয়োজন নেই। মূল রুলের শুনানি শেষে আদালত আদেশ দেবেন। কিন্তু রিট আবেদনকারী বলেন, মূল রুলের ওপর শুনানি করতে গেলে সেশনজট সৃষ্টি হবে। শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হবে। এ সময় আদালত রিট আবেদনকারীর নথি খোঁজ করেন। কিন্তু আদালতে নথি না থাকায় আজ মঙ্গলবার শুনানির দিন ধার্য করা হয়েছে।
নতুন রুল : মেডিক্যাল কলেজে ভর্তীচ্ছু শিক্ষার্থী জুনায়েদ রহমান ইয়ামের বাবা ডা. এ কে মিজানুর রহমান হাইকোর্টে নতুন রিট আবেদনটি দায়ের করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে অবকাশকালীন এই বেঞ্চ রুল জারি করেন। রুলে এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ভিত্তিতে মেডিক্যালে ভর্তির সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি হবে না এবং ওই সিদ্ধান্ত কেন বাতিল করার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। স্বাস্থ্য ও শিক্ষাসচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এবং মো. নজরুল ইসলাম রাজন। উভয় রিট আবেদনের ওপর সরকারপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তাঁকে সহায়তা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. ইকরামুল হক টুটুল।
ছাত্র সমাবেশে পুলিশি বাধা : মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা বাতিলের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে আন্দোলনরত শিক্ষার্থীদের পূর্বঘোষিত সমাবেশে বাধা দিয়েছে পুলিশ। ওই সময় শাহবাগ থানার পুলিশ সেখান থেকে আট শিক্ষার্থীকে আটক করলেও দুপুরে তাদের ছেড়ে দেওয়া হয়।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছেন, মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা বাতিলের সরকারি সিদ্ধান্ত স্থগিত রাখার দাবিতে পূর্বঘোষণা অনুযায়ী গতকাল সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশের প্রস্তুতি নিচ্ছিলেন তাঁরা। সমাবেশ শেষে প্রধানমন্ত্রীর দপ্তরে স্মারকলিপি দেওয়ার কথা ছিল। তাঁরা সকাল সোয়া ৯টার দিকে সমাবেশস্থলে জড়ো হতে শুরু করেন। সাড়ে ৯টার দিকে পুলিশ সেখানে উপস্থিত হয়ে তাঁদের কাছ থেকে ব্যানার ও স্মারকলিপি কেড়ে নেয় এবং পাঁচ শিক্ষার্থীকে আটক করে। পরে ১০টার দিকে আরো তিন শিক্ষার্থীকে আটক করে পুলিশ।
শাহবাগ থানার ওসি সিরাজুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীদের সমাবেশের জন্য বিশ্ববিদ্যালয় ও পুলিশের কোনো অনুমতি ছিল না। এ ছাড়া আইনশৃঙ্খলার ব্যাঘাত ঘটতে পারে- এমন আশঙ্কায় কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে। পরে তাদের বুঝিয়ে মুচলেকা নিয়ে দুপুরে ছেড়ে দেওয়া হয়েছে।
এদিকে এ ঘটনায় বাংলাদেশ ছাত্র ইউনিয়নের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা ও আটকের প্রতিবাদ জানিয়ে বলা হয়, অবিলম্বে শিক্ষার্থীদের ন্যায্য দাবি সরকারকে মেনে নিতে হবে।
এ ছাড়া বিভাগীয় শহরগুলোতেও সরকারি মেডিক্যাল কলেজে ভর্তির নতুন পদ্ধতি বাতিলের দাবিতে ভর্তীচ্ছুরা সড়ক অবরোধসহ বিক্ষোভ ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করে। আমাদের অফিসগুলোর পাঠানো সংবাদ :
চট্টগ্রাম : জিপিএ নয়, মেধার ভিত্তিতে মেডিক্যাল কলেজগুলোতে ভর্তির দাবিতে চট্টগ্রামে দুই ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেছে ভর্তীচ্ছু শিক্ষার্থীরা। এ সময় পুরো নগর যানজটে নাকাল হয়ে পড়ে। পরে আজ মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রীর কুশপুত্তলিকা দাহের কর্মসূচি ঘোষণা করা হয়। অবরোধ শেষে দুপুর ২টার দিকে মিছিলসহ জামালখানের চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে গিয়ে কর্মসূচি শেষ করা হয়। এতে দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।
খুলনা : পুলিশি বাধার মুখে খুলনায় বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে মেডিক্যাল ভর্তীচ্ছুরা। গতকাল সোমবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হয়।
সকালে নগরীর শিববাড়ি মোড়ে পুলিশ ফাঁড়ির সামনে শিক্ষার্থীরা জড়ো হয়। পরে কেডিএ এভিনিউয়ে সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পরে সড়কের পাশে অবস্থান কর্মসূচি পালন শেষে নগরীতে বিক্ষোভ মিছিল করে তারা। শিক্ষার্থীরা আজ মঙ্গলবার সকালে খুলনা প্রেসক্লাবের সামনে অনুরূপ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।
বরিশাল : একই দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকালে নগরের অশ্বিনী কুমার হলের সামনে সরকারি মেডিক্যাল কলেজে ভর্তীচ্ছু ছাত্রছাত্রী ও অভিভাবক ফোরামের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। এতে সভাপতিত্ব করেন ফোরামের আহ্বায়ক অধ্যাপক মজিবুর রহমান। এ সময় বক্তারা বলেন, ২৪ ঘণ্টার মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত পরিবর্তন করা না হলে দেশব্যাপী কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।
সিলেট : জিপিএর ভিত্তিতে মেডিক্যালে ভর্তি বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে সিলেটের ভর্তীচ্ছু শিক্ষার্থীরা। গতকাল সকাল সাড়ে ১১টায় নগরের চৌহাট্টায় শিক্ষার্থীরা ঘণ্টাব্যাপী বিক্ষোভ প্রদর্শন শেষে সমাবেশে মিলিত হয়। এ ছাড়া নগরের রিকাবীবাজার পয়েন্টে সড়ক অবরোধ করে তারা।

No comments

Powered by Blogger.