নির্যাতনকারী ২৬ সহস্রাধিক জোট সরকারের ২৫ জন

০০১ সালে নির্বাচন-পরবর্তী সহিংসতায় নির্যাতনকারী হিসেবে ২৬ হাজার ৩৫২ জনকে চিহ্নিত করেছে বিচার বিভাগীয় তদন্ত কমিশন। চিহ্নিতদের মধ্যে বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের ২৫ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য রয়েছেন। তদন্ত প্রতিবেদন প্রকাশের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন জানিয়েছেন, চিহ্নিত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করে শিগগিরই বিচারপ্রক্রিয়া শুরু করা হবে।


২০০১ সালের নির্বাচন-পরবর্তী সহিংসতার পরিপ্রেক্ষিতে গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিশনের প্রতিবেদন প্রকাশ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এসব তথ্য জানান। ২০০১ সালের নির্যাতনের ঘটনায় আদালতের নির্দেশে গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিশন গত এপ্রিলে প্রায় এক হাজার ১০০ পৃষ্ঠার প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেয়। একটি মানবাধিকার সংগঠনের আবেদনে হাইকোর্টের নির্দেশে ২০০৯ সালের ২৭ ডিসেম্বর অবসরপ্রাপ্ত জেলা জজ মুহাম্মদ সাহাবুদ্দিন চুপপুকে প্রধান করে তিন সদস্যের ওই বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করা হয়।
২০০১ সালের নির্বাচনের পর সনাতন ধর্মের অনুসারী ও বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর ব্যাপক নির্যাতনের ঘটনা ঘটে। গত এপ্রিল মাসে কমিশন যখন তদন্ত প্রতিবেদন সরকারের কাছে জমা দেয়, তখন নির্যাতনকারী কয়েকজন বিএনপি-জামায়াত নেতার নাম কালের কণ্ঠে প্রকাশিত হয়। বিভিন্ন সূত্রের মাধ্যমে পাওয়া তথ্যের ভিত্তিতে সেই সব নাম লেখা হয়েছিল এবং কমিশনের প্রতিবেদনেও তাঁদের নাম এসেছে।
প্রতিবেদনে বিএনপি ও জামায়াতে ইসলামীর শীর্ষস্থানীয় কয়েকজন নেতার প্রত্যক্ষ মদদে ২০০১ সালের নির্বাচনোত্তর সহিংস ঘটনা ঘটেছে বলে উল্লেখ করা হয়েছে। ২০০১ সালের নির্বাচন-পরবর্তী সহিংস ঘটনাকে মানবিক দুর্যোগ হিসেবে চিহ্নিত করে কমিশন বলেছে, এই সহিংসতা মধ্যযুগীয় বর্বরতার শামিল।
প্রতিবেদনে অভিযুক্ত বিএনপি-জামায়াত সরকারের চার মন্ত্রী হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও বিএনপি নেতা আলতাফ হোসেন চৌধুরী, সাবেক তথ্যমন্ত্রী তরিকুল ইসলাম, পানিসম্পদমন্ত্রী হাফিজউদ্দিন আহমেদ এবং কৃষিমন্ত্রী ও জামায়াত নেতা মতিউর রহমান নিজামী। চারদলীয় জোট সরকারের সময়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালাহউদ্দিন কাদের চৌধুরীর নামও তদন্ত প্রতিবেদনে রয়েছে। সহিংসতার ঘটনায় জড়িত সাবেক প্রতিমন্ত্রীরা হলেন রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও আবদুস সালাম পিন্টু। ঘটনায় ১৭ সংসদ সদস্য জড়িত ছিলেন বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ রয়েছে। তাঁদের মধ্যে বিএনপির খাগড়াছড়ি পার্বত্য অঞ্চলের আবদুল ওয়াদুদ ভুঁইয়া, রাজশাহীর নাদিম মোস্তফা, পিরোজপুরের শহীদুল হক জামাল, ফেনীর জয়নুল আবদিন (ভিপি জয়নাল), বাগেরহাটের এ এইচ এম সেলিম, ঝিনাইদহের শহিদুল ইসলাম, সিলেটের ইলিয়াস আলী, ভোলার হাফিজ ইব্রাহিম, ঢাকার ডেমরার সালাহ্ উদ্দীন আহম্মেদ, শাহজাদপুরের আলমগীর হায়দার, নওগাঁর ডা. সালেক চৌধুরী, বরিশালের জহিরউদ্দীন স্বপন, ঝালকাঠির ইলেন ভুট্টো ও যশোরের সাখাওয়াত হোসেনের নাম রয়েছে। জামায়তের এমপিরা হলেন দেলাওয়ার হোসাইন সাঈদী, ডা. আবু তাহের ও মাওলানা আবদুস সুবহান। এ ছাড়া নাটোর জেলা বিএনপির সভাপতি অধ্যাপক একরামুল কবির রয়েছেন এই তালিকায়।
পাঁচ খণ্ডের তদন্ত প্রতিবেদনটি এক হাজার ৭৮ পৃষ্ঠার। এর প্রথম খণ্ডে কমিশন গঠনের ইতিবৃত্ত, লেখচিত্রসহ সহিংসতার ধরন, সহিংস ঘটনার উদাহরণ, কারণ ও পটভূমি ব্যাখ্যা করা হয়। এ ছাড়াও এই খণ্ডে কমিশনের কার্যক্রম, সারসংক্ষেপ, প্রাসঙ্গিক মতমত ও সুপারিশ, কমিশন গঠনের রিট আবেদনের সংক্ষিপ্ত বিবরণ, এ বিষয়ে হাইকোর্টের রায় এবং দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলা, আওয়ামী নেতাসহ ২০০৪ সালের ২১ অগস্টে শেখ হাসিনার জনসভায় গ্রেনেড হামলার মতো স্পর্শকাতর কিছু সহিংস ঘটনার বিবরণ দেওয়া হয়। অন্য চার খণ্ডে ঘটনার নির্যাতনের শিকার ব্যক্তিদের অভিযোগ, ঘটনার বর্ণনা এবং প্রাথমিকভাবে জড়িতদের নাম উল্লেখ করা হয়।
প্রতিবেদনে সহিংস ঘটনার সংখ্যা ১৮ হাজারেরও বেশি উল্লেখ করা হলেও কমিশনের কাছে পাঁচ হাজার ৫৭১টি অভিযোগ জমা হয়। এর মধ্যে কমিশন তিন হাজার ৬২৫টি ঘটনা সম্পর্কে তদন্ত করে। এর কারণ হিসেবে ঘটনার ব্যাপকতা, ঘটনার পর দীর্ঘ সময় অতিবাহিত হওয়া, একটি মাত্র কমিশনের ওপর দায়িত্ব, লোকবল ও উপকরণস্বল্পতা এবং নিরাপত্তার অভাবে ঘটনার শিকার হওয়া ব্যক্তিদের অভিযোগ জানাতে অনীহাকে চিহ্নিত করা হয়। ধর্ষণ ও শ্লীলতাহানির শিকার হয়েছে_এমন অনেক কিশোরী ইতিমধ্যে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছে বলে লোকলজ্জার ভয়ে কমিশনে অভিযোগ দাখিল করেনি।
প্রতিবেদনে তদন্ত কমিশন পাঁচ দফা সুপারিশ করেছে। এগুলো হলো সহিংস ঘটনায় সংশ্লিষ্ট আসামিদের বিচারের জন্য আইনের আওতায় আনা; আসামিদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা; কোনো মামলায় রাজনৈতিক প্রভাবে চূড়ান্ত প্রতিবেদন দাখিল হয়ে থাকলে তা পুনরুজ্জীবিত করা; প্রতি জেলায় স্বল্প মেয়াদ কমিটি গঠন এবং মামলাসংশ্লিষ্ট কার্যক্রম তদারকি করা; ক্ষতিগ্রস্ত ও নির্যাতিত ব্যক্তিদের সরকারের পক্ষ থেকে অর্থিক সহায়তা দেয়া এবং নির্বাচন-পরবর্তী সহিংসতা এড়াতে আবেগ দমন করে জয়-পরাজয় মেনে প্রতিপক্ষের প্রতি শ্রদ্ধাশীল হওয়া।
তদন্ত প্রতিবেদন প্রকাশের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন সাংবাদিকদের বলেন, ২০০১ সালের নির্বাচনের পর আওয়ামী লীগ নেতা-কর্মী-সমর্থকদের বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের মানুষের সম্পত্তি, ব্যবসাপ্রতিষ্ঠান, দোকান, শিল্প, কৃষিজমি দখল করা হয়েছে। গবদি পশু, বাগান ও মাছের ঘের-পুকুর থেকে মাছ লুট করা হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে পুরো প্রতিষ্ঠান আগুন লাগিয়ে ভস্মীভূত করা হয়েছে। শুধু আওয়ামী লীগকে সমর্থন দেওয়ার জন্য মায়ের সামনে মেয়েকে, ভাইয়ের সামনে বোনকে ধর্ষণ করা হয়েছে। আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের হাত-পা কেটে চিরতরে পঙ্গু করে দেওয়া হয়েছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০০১ সালের নির্বাচন-পরবর্তী ১৫ মাসে ৩৫৫ জন নিহত হয়েছে।
সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেন, চারদলীয় জোট সরকার যে ঘটনা ঘটিয়েছে তা মানব ইতিহাসে বিরল। আগামীকাল রবিবারের হরতাল প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এ হরতাল স্বাধীনতাবিরোধীদের রক্ষা করার জন্য। সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রসচিব মঞ্জুর হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.