জাপানে প্রিয়জনকে খুঁজতে ইন্টারনেট

জাপানে প্রিয়জনকে খুঁজতে ব্যবহূত হচ্ছে ইন্টারনেট। জাপানের উত্তর-পূর্ব উপকূলে গত শুক্রবার স্মরণকালের ভূমিকম্প ও ভয়াবহ সুনামির পর প্রিয়জনেরা একে অপরের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। বিচ্ছিন্ন হয়ে পড়া প্রিয়জনকে খুঁজতে অসংখ্য লোকের প্রধান অবলম্বন এখন ইন্টারনেট। বিশেষ করে টুইটার, গুগলসহ স্থানীয় আরও কিছু ওয়েবের সাহায্যে খোঁজার কাজ চালিয়ে যাচ্ছে অনেকেই।
জাপানের বিধ্বস্ত উপকূলে সুনামির পর যাদের খোঁজ পাওয়া যায়নি, তাদের খোঁজ পেতে উদ্বিগ্ন স্বজনেরা কম্পিউটারে চোখ রেখে অপেক্ষার প্রহর গুনছে। গ্লোবাল ওয়েব গুগলের পারসন ফাইন্ডার সার্ভিসে গ্রিনিচমান সময় গতকাল ছয়টা পর্যন্ত ৩৩ হাজার রেকর্ড নোটিশ করা হয়েছে। অনবরত অনুসন্ধান চালানো হচ্ছে।
এদিকে খোঁজার কাজ ত্বরান্বিত করতে আন্তর্জাতিক ও জাপানি রেড ক্রসও একই ধরনের একটি ওয়েবসাইট খুলেছে। শুক্রবার রেড ক্রসের এক বিবৃতিতে বলা হয়, ভূমিকম্প ও সুনামির কারণে জাপানে হাজার হাজার লোক তাদের পরিবার ও প্রিয়জনকে হারিয়েছে। এ ওয়েবসাইটের মাধ্যমে তারা তাদের পরিবারের সন্ধান করতে পারবে। ছোট্ট ব্লগ সাইট টুইটারে প্রতি সেকেন্ডে নানা ধরনের মেসেজ ভেসে উঠছে। এগুলো কোনোটা শুভেচ্ছার, কোনোটা শোক কিংবা সাহায্য প্রদানের প্রস্তাব।

No comments

Powered by Blogger.