নেপালে মাওবাদীদের ধর্মঘট প্রত্যাহার

নেপালে মাওবাদীরা অনির্দিষ্টকালের জন্য ডাকা ধর্মঘট গত শুক্রবার প্রত্যাহার করে নিয়েছে। ছয় দিন পর সরকারের সঙ্গে আলোচনা ছাড়াই তারা ধর্মঘট প্রত্যাহার করল। তবে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে তাদের চাপ অব্যাহত থাকবে বলে মাওবাদীরা জানিয়েছে। কয়েক দিন ধরে চলা ধর্মঘটে সে দেশের মানুষের দৈনন্দিন জীবনযাত্রা অচল হয়ে পড়ে। ধর্মঘটের কারণে প্রয়োজনীয় দ্রব্য বিশেষ করে জ্বালানি ও ওষুধ সরবরাহ বন্ধ হয়ে যায়।
মাওবাদীদের প্রধান পুষ্প কমল দহল প্রচণ্ড গত শুক্রবার পার্টির বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ‘আমরা সাধারণ মানুষের কষ্টের কথা বিবেচনা করেই ধর্মঘট প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু সংবিধানের খসড়া প্রণয়নের সময়সীমা ২৮ মে পর্যন্ত আমরা আমাদের আন্দোলন অব্যাহত রাখব।’
মাওবাদীরা প্রধানমন্ত্রীর পদত্যাগ এবং তাদের নেতৃত্বে একটি নতুন জাতীয় ঐক্যের সরকার গঠনের দাবি জানিয়ে এ ধর্মঘটের ডাক দেয়। এর মাধ্যমে প্রায় এক বছর পর মাওবাদীরা পুনরায় ক্ষমতায় ফিরে আসার চেষ্টা চালাচ্ছে। উল্লেখ্য, নেপালের ৬০১ আসনবিশিষ্ট পার্লামেন্টে মাওবাদীদের আসন সবচেয়ে বেশি। পার্লামেন্টের ৪০ শতাংশ আসন তাদের দখলে।
এদিকে ধর্মঘট প্রত্যাহারের ফলে নেপালে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে। দোকানপাট পুনরায় খুলেছে ও রাস্তায় যানবাহন চলাচল শুরু করেছে। কিছু ব্যাংক গতকাল শনিবার থেকেই লেনদেন শুরু করে দিয়েছে। রাজধানী কাঠমান্ডুতে মানুষজন বাজারে গিয়ে শাকসবজি, ফলমূলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনেছে।

No comments

Powered by Blogger.