দক্ষিণ আমেরিকার সেরা ভেরন

আর্জেন্টিনার ক্লাব এস্তুদিয়ান্তেসের জন্য ২০০৯ সালটা গেছে দারুণ সফল। এ বছরই দক্ষিণ আমেরিকা অঞ্চলের ক্লাব চ্যাম্পিয়নশিপ কোপা লিবার্তোদোরেস জিতেছে তারা। ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালেও কাঁপিয়ে দিয়েছিল বিশ্বজয়ী বার্সেলোনাকে। আর এই সাফল্যের মূল কারিগর ছিলেন অধিনায়ক হুয়ান সেবাস্তিয়ান ভেরন।
সেই স্বীকৃতি ভেরন নিজেও পেলেন। দক্ষিণ আমেরিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনার মিডফিল্ডার। গত বছরও একই পুরস্কার জিতেছিলেন এই ৩৪ বছর বয়সী।
১৯৭১ সাল থেকে চালু হওয়া এই পুরস্কার প্রথমে দিত ভেনেজুয়েলার পত্রিকা এল মুন্ডো। কিন্তু ১৯৮৬ সাল থেকে উরুগুয়ের দৈনিক এল পাইস প্রবর্তিত দক্ষিণ আমেরিকা অঞ্চলের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটাই আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়ে আসছে। এবার বিপুল ভোটে ভেরন (১০৯ ভোট) পেছনে ফেলেছেন চিলিয়ান স্ট্রাইকার হামবার্তো সুয়াজো (৬৪) ও ইকুয়েডরের মিডফিল্ডার এডিসন মেনডেজকে (৬৪)। চিলির আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা নির্বাচিত হয়েছেন দক্ষিণ আমেরিকার বর্ষসেরা কোচ।
ডিয়েগো ম্যারাডোনাও ১৯৭৯ আর ১৯৮০ টানা দুই বছর জিতেছিলেন এই বর্ষসেরা পুরস্কার। তবে আর্জেন্টিনার পক্ষে সর্বোচ্চ টানা তিনবার এই পুরস্কার জিতেছেন কার্লোস তেভেজ। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.