প্রতিযোগিতা করতে হবে বেইজিং, বেঙ্গালুরুর শিক্ষার্থীদের সঙ্গে - শিক্ষার্থীদের প্রতি ওবামা

মার্কিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য ৪৩৫ কোটি ডলারের একটি নতুন কর্মসূচি হাতে নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন। এ ব্যাপারে গত বুধবার যুক্তরাষ্ট্রের উইসকনসিনে এক সফরে ওবামা বলেন, ‘শিক্ষার মানোন্নয়নে আমরা ৪০০ কোটি ডলারের বেশি তহবিল রেখেছি। তবে এই অর্থ শুধু প্রয়োজনের খাতিরেই বরাদ্দ করা হবে না বরং মার্কিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আন্তর্জাতিকভাবে প্রতিযোগিতামূলক মানে উন্নীত করতে হবে, যাতে শিক্ষার্থীরা চীনের বেইজিং ও ভারতের বেঙ্গালুরুর শিক্ষার্থীদের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারে।’
‘রেস টু দ্য টপ’ নামের এই শিক্ষা তহবিল মার্কিন ইতিহাসে শিক্ষা খাতে সবচেয়ে বড় কেন্দ্রীয় বিনিয়োগ। গত ফেব্রুয়ারিতে ওবামা ঘোষিত অর্থনৈতিক প্রনোদনা প্যাকেজ থেকে এই বরাদ্দ দেওয়া হবে। উইসকনসিন পাবলিক চার্টার স্কুলে দেওয়া ভাষণে ওবামা বলেন, সত্যিকারের পরিবর্তনে বিশ্বাসী এমন শিক্ষার্থীদের জন্যই এই অর্থ ব্যয় করা হবে। একুশ শতকের উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তোলায় প্রতিশ্রুতিবদ্ধ অঙ্গরাজ্যগুলো এই তহবিল থেকে বরাদ্দ পাবে।
মার্কিন শিক্ষার্থীদের আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক মান অর্জনের প্রতি জোর দেওয়ার কথা উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘দেশের তরুণ সম্প্রদায়কে আন্তর্জাতিক পরিমণ্ডলে গড়ে তুলতে হবে। কারণ, কাজ পাওয়ার জন্য তাদের শুধু লস অ্যাঞ্জেলেস বা শিকাগোর চাকরিপ্রার্থী নয় বরং বেইজিং ও বেঙ্গালুরুর চাকরিপ্রার্থীদের সঙ্গেও প্রতিযোগিতায় নামতে হবে।

No comments

Powered by Blogger.