আইএফসি আয়োজিত সেমিনার- পানির ন্যায্য হিস্যা নিশ্চিতে জাতীয় মতৈক্যের তাগিদ

আন্তসীমান্ত নদীগুলোর পানিপ্রবাহে ন্যায্য হিস্যা নিশ্চিত করতে জাতীয় মতৈক্য সৃষ্টির আহ্বান জানিয়েছেন বক্তারা। গতকাল রোববার আন্তর্জাতিক ফারাক্কা কমিটি (আইএফসি) আয়োজিত এক সেমিনারে তাঁরা এ আহ্বান জানান।
সেমিনারে বলা হয়, আন্তর্জাতিক নীতিমালা লঙ্ঘন করে ভারত একতরফাভাবে উজানে পানি সরিয়ে নিচ্ছে। এ কারণে বাংলাদেশের নদীর প্রবাহ মারাত্মকভাবে কমে গেছে। জাতিসংঘের ষষ্ঠ কমিটির মাধ্যমে অববাহিকাভিত্তিক পানির সুষম বণ্টনেরও দাবি তোলা হয় সেমিনারে।
আইএফসির সভাপতি আতিকুর রহমান খান ইউসুফজাইয়ের সভাপতিত্বে গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ পড়েন জাতিসংঘের সাবেক পানিবিশেষজ্ঞ এস আই খান। তিনি বলেন, ফারাক্কা চুক্তির শর্ত ছিল, ন্যায়নীতির ভিত্তিতে অভিন্ন নদীর ক্ষেত্রে পানিবণ্টন চুক্তি করবে। কিন্তু বাংলাদেশকে না জানিয়ে ভারত অভিন্ন ৫৪টি নদীর মধ্যে ৪৩টিতে বাঁধ দিয়ে পানি সরিয়ে নিচ্ছে। তিনি বলেন, গঙ্গা-ব্রহ্মপুত্র-বরাক-মেঘনা—এসব বহুদেশীয় নদী। তাই শুধু একটি দেশের সঙ্গে আলোচনা করে পানি সমস্যার সমাধান সম্ভব নয়।
আলোচনায় সাংসদ রাশেদ খান মেনন বলেন, ফারাক্কা চুক্তি নিয়ে বিতর্ক থাকতে পারে, তবে এই চুক্তি নদীর ওপর বাংলাদেশের অধিকারকে প্রতিষ্ঠা করেছে।
একই মত পোষণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মনিরুজ্জামান মিঞা বলেন, লাল শাড়ি বা সবুজ শাড়ি যার যা ইচ্ছা পরুক, কিন্তু পানির বিষয়ে জাতীয় পর্যায়ে একমত হতে হবে। তিনি বলেন, ভারত বাংলাদেশের একেক সরকারের সময়ে একেক রকম আচরণ করে।
সেমিনারে আরও বক্তব্য দেন লেখক ফরহাদ মজহার, গণস্বাস্থ্য কেন্দ্রের জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।

No comments

Powered by Blogger.