উৎসাহ উদ্দীপনায় সরস্বতী পুজো উদমযাপিত

 মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বুধবার বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে সারাদেশে উদযাপিত হয়েছে জ্ঞান ও বিদ্যায় অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পুজো।
সকাল থেকে উপবাসী বিদ্যার্থীসহ সনাতন ধর্মাবলম্বীরা মন্ত্রোচ্চারণ ও পুষ্পাঞ্জলি নিবেদন করে বিদ্যাধিষ্ঠাত্রী দেবীর কৃপালাভের প্রার্থনা জানায়। বিদ্যা ও জ্ঞানের দেবী বলে দেশের অধিকাংশ স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিদ্যার্থীদের বাড়িতে বাড়িতে, ম-প ও মন্দিরে ভক্তিভরে অনুষ্ঠিত হয় এই সরস্বতী পুজো।
মঙ্গলবার রাত থেকেই ঢোল-কাঁসি আর শঙ্খনিনাদে মুখরিত হয়ে ওঠে দেশের পুজোম-পগুলো। ভোর থেকেই মঙ্গলালোকে উদ্ভাসিত ধূপ-ধুনোর গন্ধে মাতোয়ারা ধরণীতে বিরাজ করে শানত্মির মোহনীয় সুর। কেননা বছর বাদে সাদা রাজহাঁসের পিঠে চেপে জ্ঞানের আলো ছড়াতে দেবী সরস্বতী এসছেন সৌম্য শানত্ম মূর্তি ধারণ করে। বার্ষিক প্রতীৰার পর সুদূর কৈলাস থেকে আনন্দধামে তাঁর আগমনী বার্তায় তাবত অন্ধকার দূর হয়ে আলোকে দেদীপ্য শিখা হবে চিরনত্মন। সরস্বতীর আশীর্বাদ নিতে ব্যাকুল ভক্তবৃন্দের তাই আনন্দের শেষ নেই। বেদি দর্শনে তাঁরা ছুটে গেছেন এক ম-প থেকে অপর ম-পে। বুধবার দিনভরই এমনই চিত্র মিলেছে রাজধানীসহ সারাদেশে। সামর্থ্যে না কুলোলেও ঘট কিংবা পটেই পুজো করেছেন অনেকেই।
আগের দিন সন্ধ্যায় সম্পন্ন হয়েছে প্রতিমা আনায়ন ও অধিবাস আনুষ্ঠানিকতা। তখন থেকেই মুহুর্মুহু বেজে উঠেছে জোড়া ঢাকের সঙ্গে কাঁসি। সকাল সাতটায় হয়েছে প্রতিমা স্থাপন ও গীতা পাঠ। আর আটটা থেকে শুরম্ন হয়েছে পুজোর মূল আনুষ্ঠানিকতা। ছাত্রছাত্রীদের সঙ্গে সনাতন ধর্মাবলম্বীরা অঞ্জলির মাধ্যমে দেবীর রাতুল চরণে শ্রদ্ধা নিবেদন করেছেন। দিনভর চলেছে প্রসাদ বিতরণ। বিকেল থেকে শুরম্ন হওয়া আরতী শেষ হয় গভীর রাতে। দেবী সরস্বতী পুজো উপলৰে রাজধানীর বিভিন্ন মন্দিরকে সাজানো হয়েছিল নব সাজে। ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলে হয়েছে ৪২টি পুজো। এ উপলৰে জগন্নাথ হলে সকাল থেকেই নেমেছিল ছাত্রছাত্রী, নারী-পুরম্নষ নির্বিশেষে মানুষের ঢল। এবারও সরস্বতী পুজোর বিশাল আয়োজন করেছে ঐতিহ্যবাহী এই জগন্নাথ হল। সর্বাধিক এবং জাঁকজমকভাবে স্থাপিত প্রা্যয় ৪২টি পুজোম-পে অনুষ্ঠিতে হয়েছে সরস্বতী পুজো। হাজার হাজার বিদ্যার্থী ও পুণ্যার্থীরা এখানে উপস্থিত হয়ে বিভিন্ন ম-পে কৃপালাভে পুষ্পাঞ্জলি নিবেদন করেন। বিদ্যা ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর হাতেখড়ি দিয়ে শিৰাজীবনে প্রবেশের অনুমতি নেয়। তবে এবারও পুণ্যার্থীদের নজর কাড়ে জগন্নাথ হলেও পুকুরের মাঝখানে অথৈ জলের ওপর নজরকাড়া ভাসমান অস্থায়ী ম-পে প্রায় ৩২ ফুট উচ্চ সরস্বতী দেবীর প্রতিমা।
এছাড়া সনতান ছাত্র সংঘের উদ্যোগে রাজধানীর কমলাপুর স্কুলে আয়োজন করা হয় সরস্বতী পুজোর। সন্ধায় ছিল আরতী প্রতিযোগিতা ও জাঁকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানটির উদ্বোধন করেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।
সরস্বতী পুজো উপলৰে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন রমনা কালীমন্দির পরিদর্শন করেন। সেখানে তিনি উপস্থিত পূজারি ও ভক্তবৃন্দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

No comments

Powered by Blogger.