পরিবেশ-স্টকহোম থেকে রিও+২০ by মু. শামসুল আলম

বিশ্বের সম্পদ সীমিত এবং বিশ্ব ও এর অঞ্চল-দেশগুলোর সম্পদ ধারণক্ষমতা সহজে পরিমাপ করা সম্ভব। এ সত্ত্বেও কেন আমরা আমাদের সম্পদ ব্যবহারে সংযমী ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সংরক্ষণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করছি না?
পৃথিবী নামক গ্রহে মানুষের পদচারণার পূর্বে পরিবেশের পরিবর্তন সাধিত হয়েছে প্রকৃতির নিয়মে।


এ গ্রহে মানুষের আবির্ভাবের পর মানবজীবন প্রধানত পরিবেশনির্ভর ছিল। পরে সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে পরিবেশের সঙ্গে মানুষের আচরণে ঘটেছে ব্যাপক পরিবর্তন। পৃথিবী পৃষ্ঠে মানুষের পদচারণার পরই মানব বসতি সব অঞ্চলেই বিস্তৃতি লাভ করেনি এবং মানুষের কর্মকাণ্ডও তেমন প্রসারিত হয়নি। ফলে মানব কর্মকাণ্ডের দ্বারা সাধিত যৎসামান্য ক্ষতি পরিবেশের স্বনিয়ন্ত্রক প্রক্রিয়ার মাধ্যমে পূর্বাবস্থায় ফিরে আসত। কিন্তু কালক্রমে বিশ্ব জনসংখ্যা বৃদ্ধি, মানব কর্মকাণ্ডের ব্যাপক প্রসার ঘটে। শিল্প বিপ্লবের ফলে মানব কর্মকাণ্ড চরম উৎকর্ষতার দিকে ধাবিত হয়, যা দ্রুত পরিবেশে বিরূপ প্রভাব ফেলতে শুরু করে। বিংশ শতাব্দীর প্রাযুক্তিক অর্থনৈতিক উন্নয়নে মানবকল্যাণ অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। তবে পরিবেশে তা এমন বিরূপ প্রভাব ফেলেছে যে, মানুষের অস্তিত্বই আজ হুমকির সম্মুখীন।
বিশ্ব পরিবেশের এহেন বিরূপ পরিস্থিতিতে ব্যক্তি, সমাজ ও প্রতিষ্ঠানগুলোর উদ্যোগে ও পরিবেশ সংরক্ষণে আন্দোলন জোরদার হতে থাকে। এহেন আন্দোলনের ফলে সর্বপ্রথম সম্মিলিত প্রয়াস জাতিসংঘের 'মানব পরিবেশ ও উন্নয়ন' শীর্ষক সম্মেলন, যা ১৯৭২ সালে সুইডেনের স্টকহোমে ৫-১৬ জুন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনের ফলেই জাতিসংঘের পরিবেশ ও উন্নয়ন কার্যক্রম যাত্রা শুরু করে। বিশ্ব নেতৃবৃন্দ পুনরায় ১৯৯২ সালে ব্রাজিলের রিওডি জেনিরোতে পরিবেশ ও উন্নয়নের বিগত ২০ বছরের অগ্রগতি পর্যালোচনায় নতুন নতুন কর্মপন্থা গ্রহণ করেন। ওই সম্মেলন 'ধরিত্রী সম্মেলন' হিসেবে অধিক পরিচিত, যা একুশ শতকের জন্য তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করে। এ বছর পরিবেশ ও উন্নয়ন শীর্ষক স্টকহোম ঘোষণার ৪০ বছর, ১৯৯২ সালে ধরিত্রী সম্মেলনের ২০ বছর পর ব্রাজিলের রিওডি জেনিরোতে আগামী ২০-২২ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে রিও+২০ সম্মেলন।
জাতিসংঘ পরিবেশ অধিদফতরের গত ২০-২২ ফেব্রুয়ারি ২০১২ তারিখে অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ/বৈশ্বিক মন্ত্রী পর্যায়ের পারিবেশিক ফোরামের ১২তম অধিবেশনের প্রথম সেশনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের মন্ত্রী-ডেলিগেটবৃন্দকে অবহিত করা হয়, তথ্য প্রমাণে প্রতীয়মান হচ্ছে যে, বর্ধিত গ্রিনহাউস গ্যাস নির্গমন ও তৎপ্রভাবে জলবায়ু পরিবর্তন, নজিরবিহীন বর্ধিত হারে জীববৈচিত্র্য হ্রাস এবং পরিবেশের ক্রমাবনতি সুস্থায়ী উন্নয়নের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কাজেই বিশ্বসমাজের এত সম্মেলন, সভা ও প্রয়াসের সফলতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।
অতএব, স্টকহোম থেকে রিও+২০ পর্যন্ত আমাদের পৃথিবীর সুস্থায়িত্ব অর্জনে জাতিসংঘ পরিবেশ কর্মসূচি এবং বিশ্বসমাজের কার্যাবলি পর্যালোচনার এখনই সময়।
মনে রাখা জরুরি, বিশ্ব জনসংখ্যা আজ ৭ বিলিয়ন অতিক্রম করেছে। অর্থাৎ স্টকহোম থেকে রিও+২০ পর্যন্ত বিশ্ব জনসংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। বিশ্ব জনসংখ্যায় প্রতিদিন যুক্ত হচ্ছে ২ লাখ নতুন মুখ, যা একটি নগরের জনসংখ্যার সমান। গত ৪০ বছরে এ তিনটি ক্ষেত্রে বিশ্বে কি অগ্রগতি সাধিত হয়েছে? অবস্থার কোনো পরিবর্তন ঘটেছে কি? বিশ্ব উন্নয়ন রিপোর্ট ২০১২ এবং মানব উন্নয়ন রিপোর্ট ২০১১ অনুযায়ী বিশ্বে দারিদ্র্যের হার হ্রাসে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। কিন্তু জনসংখ্যা বৃদ্ধির কারণে সংখ্যা বিবেচনায় এ অগ্রগতি যথেষ্ট নয়। কিন্তু সমালোচকদের ভয় হচ্ছে যে, বৈশ্বিক ধনতন্ত্রীদের অগ্রগতি সাধিত হচ্ছে দারিদ্র্যের বিনিময়ে। আসল সত্য হলো, দারিদ্র্য এখন শ্রেণী থেকে স্থানে পুঞ্জীভূত হয়েছে। কেবল উন্নয়নশীল দেশগুলোতে বিশ্বে এখনও এক বিলিয়নের অধিক লোকের দৈনিক আয় ১.২৫ ইউএস ডলারের কম। আগামীতে ধনী-দরিদ্রের বৈষম্যের হ্রাস আশা করা দুরাশা মাত্র।
সুইডিশ ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী বিশ্বে সামরিক খাতে বর্তমান ব্যয় ১.৭ ট্রিলিয়ন অতিক্রম করেছে (২০১০-এর মূল্যে)। পরিবেশ ও উন্নয়ন, সুস্থায়ী উন্নয়ন অর্জনে সামরিক খাতে ব্যয় যেখানে হ্রাস পাওয়ার কথা, সেখানে চিত্রটি একেবারে বিপরীত, ১৯৭২ সালে অর্থাৎ স্টকহোম ও ১৯৯২ সালে ধরিত্রী সম্মেলনকালে ওই ব্যয় ছিল যথাক্রমে ৬০০ ও ৮০০ বিলিয়ন ডলার।
বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাসে জাতিসংঘ কর্তৃক গঠিত ইন্টার গভর্নমেন্টাল প্যানেল অব ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) ও ফ্রেমওয়ার্ক কনভেনশন অব ক্লাইমেট চেঞ্জ গঠিত এবং কার্বন নির্গমন হ্রাসে কিয়োটো চুক্তি হওয়া সত্ত্বেও বায়ুমণ্ডলে কার্বনের পরিমাণ ২০১২ সালের এপ্রিলে ছিল ৩৯৮.১৬ পিপিএম, যা ১৯৯২ ও ১৯৭২ সালে ছিল যথাক্রমে ৩৬৫ ও ৩২৭ পিপিএম। কার্বন নির্গমন বৃদ্ধির জন্য জলবায়ু পরিবর্তন ও তজ্জনিত সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধির কারণে যেসব দেশ অধিক সংবেদনশীল তা হলো বাংলাদেশসহ বিশ্বের দরিদ্র দেশগুলো। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী উন্নত দেশগুলো কি এর প্রভাব সৃষ্ট পরিবেশ উদ্বাস্তুদের গ্রহণ করবে?
বায়ুমণ্ডলে জীবাশ্ম জ্বালানি পোড়ানোর ক্ষতিকর প্রভাব এর মধ্যে অবহিত হওয়া সত্ত্বেও বিশ্বে মোটরযানের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়ে বর্তমানে এক বিলিয়নের অধিক যা স্টকহোম ও রিও সম্মেলনকালে অর্থাৎ ১৯৭২ ও ১৯৯২ সালে ছিল যথাক্রমে ২৫০ ও ৬০০ মিলিয়ন। বিশ্বের জীবাশ্ম জ্বালানি সম্পদের সঞ্চয় ক্রমাগত হ্রাস পেলেও মোটরযান বৃদ্ধির চাপ বৃদ্ধি পাওয়ায় অতিদ্রুত ফুরিয়ে আসবে এ তরল সম্পদ। আগামীতে নতুন তেলক্ষেত্র আবিষ্কারের সম্ভাবনাও ক্ষীণ হয়ে আসছে।
ফাওয়ের হিসাব মতে, বিশ্বে ২০০০ থেকে ২০১০ সময়কালে প্রতিবছর প্রায় এক কোটি ৩০ লাখ হেক্টর বন উজাড় হয়েছে, যা কৃষি ভূমিতে রূপান্তরিত হয়েছে অথবা অন্য কাজে ব্যবহৃত হচ্ছে। বিশ্বে এ হার ১৯৭২ সালে ছিল ১০ লাখ, ১৯৯২ সালে এক কোটি ৭০ লাখ হেক্টর। যদিও বিশ্বে গত ১০ বছরে বনাঞ্চল হ্রাসের হার ১৯৯২ সালের তুলনায় কমেছে, তবে তা ১৯৭২ সালের পর্যায়ে পেঁৗছেনি। বৈশ্বিক বাস্তুতন্ত্রে বনভূমির ক্রিয়া সম্বন্ধে আমাদের সকলের সম্যক ধারণ নেই। বনভূমি হ্রাসের বর্তমান হার অব্যাহত থাকলে আমরা আমাদের বাস্তুতন্ত্রের জীবন সহায়ক অবস্থার ব্যাপক ক্ষতিসাধন করব, যা হবে আমাদের বসবাসযোগ্যতার জন্য হুমকির সম্মুখীন। বনভূমির গুরুত্ব অবহেলা করলে আমরা শ্বাস নেওয়ার জন্য প্রয়োজনীয় অক্সিজেন পাব কি?
মানুষের কর্মকাণ্ড দীর্ঘদিন ধরে বিশ্ব জীববৈচিত্র্যের বিলুপ্তি ও হুমকির জন্য দায়ী এবং ইতিমধ্যে জীববৈচিত্র্যের ব্যাপক ক্ষতিসাধন হয়ে গেছে। ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের '২০১২ সালের লিভিং প্লানেট রিপোর্ট' অনুযায়ী ১৯৭০ সাল থেকে এ পর্যন্ত বিশ্ব জীববৈচিত্র্য ৩০% হ্রাস পেয়েছে। একই রিপোর্টের মতে, মানবজাতি প্রতি বছর জীবসম্পদের ১.৫% ব্যবহার করে অতিশিগগির মোট জীবসম্পদের অর্ধেক নিঃশেষ করে ফেলবে। এক হিসাব অনুযায়ী বিশ্বে জীবপ্রজাতির মোটসংখ্যা প্রায় এক কোটির ওপর। সুদূর অতীতে এর হ্রাস হার ছিল প্রতি দশ লাখে মাত্র ১, বর্তমানে বছরে ৩০ হাজার। সঠিক পদক্ষেপ গ্রহণ করা না হলে আগামী ১০০ বছরে বিশ্ব জীবপ্রজাতি বিলুপ্তির সম্মুখীন হবে। কেবল জীবপ্রজাতি দিবস উদযাপন করে এ অবস্থার পরিবর্তন সম্ভব নয়, প্রয়োজন সত্যিকার উদ্যোগ।
বিশ্বের সম্পদ সীমিত এবং বিশ্ব ও এর অঞ্চল-দেশগুলোর সম্পদ ধারণক্ষমতা সহজে পরিমাপ করা সম্ভব, যা হেক্টরপ্রতি বাস্তুতান্ত্রিক পদচিহ্ন হিসেবে পরিচিত। এ সত্ত্বেও কেন আমরা আমাদের সম্পদ ব্যবহারে সংযমী ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সংরক্ষণে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করছি না? আজকাল সুস্থায়িত্ব শব্দটি সকলের মুখে মুখে এবং এভাবেই যাবে রিও+২০ সম্মেলনে। যদি সত্যি আমরা সুস্থায়ী উন্নয়ন নিশ্চিত করতে চাই তবে তা কেবল মুখে উচ্চারণ ও সম্মেলন, সভা এবং এর রিপোটগুলো উল্লেখ করলেই দায়িত্ব শেষ হবে না। এ জন্য চাই সুস্থায়ী উন্নয়ন সহায়ক নীতিনির্ধারণ ও কার্যকরী বাস্তবায়ন, যা কেবল সকল পর্যায়ে সুশাসনের মাধ্যমেই সম্ভব।

ড. মু. শামসুল আলম বীরপ্রতীক : অধ্যাপক ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়
alam.ges@gmail.com
 

No comments

Powered by Blogger.