শিক্ষাঙ্গন-ছাত্রসন্ত্রাস: ‘জায়গার’ দ্বান্দ্বিক চরিত্র by মোহীত উল আলম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছবিটি দেখে আবার মুষড়ে পড়েছে সচেতন সমাজ। ছাত্রলীগের এক দল তাড়া করছে ছাত্রলীগের অন্য একটি দলকে। তাদের হাতে, পত্রিকার ভাষায়, দেশীয় অস্ত্র দা, কুড়াল, বল্লম ও লাঠি। অংশগ্রহণকারী ছাত্রদের চেহারা স্পষ্ট। তাদের বাবা-মা, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং পরিচিতজন ছবিগুলো দেখছে।


তাদের মনে কি রেখাপাত হবে? বাবা সকালবেলায় হাতের পত্রিকাখানি নিয়ে রান্নাঘরে মায়ের কাছে এসে বলবে, দেখ, তোমার পুত্রধনের ছবি। পড়ালেখার নামে কী করছে দেখো? স্বরাষ্ট্রমন্ত্রী হয়তো বলবেন, সব দলের ছেলেরা করছে, শুধু আমার (আমাদের) দলের ছেলেরা করছে বলে কথা নেই। পাড়ার সন্ত্রাসমুখী যুবকটি তার বন্ধুকে ছবিটি দেখিয়ে বলবে, দেখলি, জুয়েল ভাই (কাল্পনিক নাম) কেমন হিরো, একেবারে খোলা চাপাতি হাতে এগিয়ে যাচ্ছে। কোনো ভয়ডর নেই। ইশ্, কবে যে আমি বিশ্ববিদ্যালয়ে ঢুকব! রাজনৈতিক সন্ত্রাসী নেতা ভাববেন, যাক, জুয়েল ছেলেটার মধ্যে পটেনশিয়াল আছে, একে ইউজ করা যাবে। আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ভাববেন, যাক, গন্ডগোল তো কেবল শুরু, আরও কিছুদিন বিশ্রাম পাওয়া গেল। পত্রিকার কলাম লিখিয়ে ভাববেন, এত লিখলাম এ বিষয়ে, এত সমাধান দিলাম, না সরকার, না প্রশাসন কেউ কি কিচ্ছু পড়ে না, আমার লেখার সাজেশনগুলো অনুসরণ করলেই তো বিশ্ববিদ্যালয়ের অঙ্গন থেকে সন্ত্রাস দূর হয়ে যেত। পত্রিকার সম্পাদক তাঁর অধস্তনকে ডেকে বলবেন, অমুককে দিয়ে একটা কড়া কলাম লেখার ব্যবস্থা করেন।
ওপরের নাট্যচিত্র থেকে এ কথা স্পষ্ট হয়েছে যে ছাত্রসন্ত্রাস একটি নানামুখী বিষয়, যার উৎস, বিকাশ, বর্ধন ও গতিপথে সমাজের সব অংশ নানাভাবে সংযুক্ত। এটি তাই বিচ্ছিন্ন কোনো বিষয় নয়। তবে আমার আজকের লেখায় ছাত্রসন্ত্রাসের সঙ্গে জায়গা বা জমির যে দ্বান্দ্বিক সম্পর্ক সেটা নিয়ে আলোচনা করব।
প্রথমে জনসংখ্যা ও জায়গার সম্পর্ক নিয়ে একটি তথ্য দিই। আমরা যেহেতু কথায় কথায় আমেরিকার সঙ্গে তুলনা করে কথা বলি, সে জন্য আমেরিকার কথাই বলি। যুক্তরাষ্ট্রের লোকসংখ্যার ঘনত্ব যদি বাংলাদেশে থাকত, তাহলে বাংলাদেশে নাকি মাত্র ১৭ লাখ লোক বাস করতে পারত। কিন্তু সেখানে আছে ১৬ কোটি লোক। কাজেই লোকসংখ্যার সঙ্গে যেমন জায়গার সম্পর্ক আছে, তেমনি ছাত্রছাত্রীর শিক্ষার সঙ্গেও জায়গার সম্পর্ক আছে।
শ্রদ্ধাভাজন চিন্তাবিদ আহমদ ছফা একবার আমার প্রতি স্নেহবশত হাসপাতাল থেকে চিঠি লিখেছিলেন। বলেছিলেন, যে হাসপাতালের বেডে শুয়ে থেকে তাঁর খুব লাভ হয়েছে, তাঁর চিন্তার স্পেস বেড়েছে। অর্থাৎ শয্যাবন্দী অবস্থায় তাঁর চিন্তার মওকা বেড়েছে। রবীন্দ্রনাথের উপেন তাঁর দুই বিঘা জমি হারিয়ে গোটা বিশ্বকে আপন করে পেয়েছিল। বিশ্ববিদ্যালয়গুলোর মূল কাজ বা প্রকৃত ক্ষেত্র হচ্ছে, যেটি আহমদ ছফা হাসপাতালের বেডে শুয়ে অনুধাবন করছিলেন, চিন্তার জায়গা বড় করা। কিন্তু প্রাতিষ্ঠানিকভাবে জ্ঞানের রাজ্য বিস্তৃত করতে গেলে জমি এবং প্রাসঙ্গিক ভবনাদির ও ভৌত সুবিধাদির দরকার হয়। সক্রেটিস যেভাবে গাছের তলায় বসে জ্ঞান-ধারণা দিতেন, সেটি তো আর সম্ভব নয়। প্রচলিতভাবে প্রাতিষ্ঠানিক শিক্ষার ব্যাপারে চিন্তার জায়গা এবং পাঠের জায়গার অবস্থান একীভূত করে দেখার ধারণা অযৌক্তিক নয়। অমিত চৌধুরীর আফটারনুন রাগা চটি উপন্যাসটিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনোরম দৃশ্যাবলির বর্ণনা কীভাবে শিক্ষার্থীর চিন্তার উদ্দীপ্ততা বাড়ায়, তার সম্পর্কে ধারণা আছে। রবীন্দ্রনাথের বিশ্বভারতীর আবাসস্থল শান্তিনিকেতন একটি হরিণ-অধ্যুষিত বৃক্ষময়, নদীবিধৌত, ও ‘অবারিত মাঠ’ সম্পৃক্ত শকুন্তলাময় রাজ্য। তার পরও বলব, সময় ও রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তনের সঙ্গে সঙ্গে চিন্তার জায়গার সঙ্গে ভৌত সুবিধাসম্পন্ন জায়গার একটি সাংঘর্ষিক অবস্থা তৈরি হয়েছে বাংলাদেশে, যেটা আমাদের আমলে নেওয়া উচিত।
এ সাংঘর্ষিক অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলো বহুদিন থেকে ভুগছে। অর্থাৎ ‘বড় জায়গা, বড় লেখাপড়া’ হওয়ার পরিবর্তে ‘বড় জায়গা, বড় সন্ত্রাসের’ ভূমিতে পরিণত হয়েছে। তবে ব্যতিক্রমভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক চিত্র খুবই আশাব্যঞ্জক। একটি প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন বছরে এ বিশ্ববিদ্যালয়ে একটি মিনিটের জন্যও পাঠ-ঘণ্টা নষ্ট হয়নি। ফলে বিভিন্ন অনুষদে শিক্ষাবর্ষে পিছিয়ে থাকার ব্যবধান কোনো কোনো ক্ষেত্রে শূন্যের কোঠায় নেমে এসেছে, কিংবা মাস ছয়েকের ব্যবধানের মধ্যে রয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও কিছু কিছু অনুষদে একই রকম উন্নতির খবর পত্রপত্রিকায় এসেছে। দেশের দুটি প্রধান বিশ্ববিদ্যালয়ের পড়ালেখায় উন্নতির ইতিবাচক ফল জাতি কয়েক বছরের ব্যবধানে পাবে, যখন ২৩ বছর হতে না হতেই স্নাতকোত্তর পাস করে ঢাবি ও চবির শিক্ষার্থীরা পেশাগত জীবনে ঢুকতে পারবে।
কিন্তু ওপরের ছবিটি পুরো কথা বলে না। ঢাবি মোটামুটি শান্ত হলেও কাছাকাছি বিশ্ববিদ্যালয়গুলো যেমন, জগন্নাথ ও জাহাঙ্গীরনগর শান্তিতে নেই। উপর্যুপরি সন্ত্রাসের মোকাবিলায় এ দুটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন অস্থির। তেমনি অস্থির রাজশাহী বিশ্ববিদ্যালয় ও সিলেটের শাহজালাল বিশ্ববিদ্যালয়। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও সন্ত্রাসের কারণে এখন সম্ভবত বন্ধ। অর্থাৎ ছাত্রসন্ত্রাস-নির্ভর রাজনীতি জিইয়ে আছে, এটা কেবল জায়গা বদল করছে। এখন নতুন নতুন বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রসন্ত্রাস জায়গা করে নিতে তৎপর। নোয়াখালী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ আরও অনেক সরকারি বিশ্ববিদ্যালয় আছে, যেগুলো গর্ব করার মতো জায়গা ও ভবনাদির মালিক হয়েছে, কিন্তু যেগুলোতে শিক্ষা কার্যক্রম এখনো ঠিকমতো শুরু হতে পারেনি, অথচ যেগুলো ইতিমধ্যেই বিভিন্নভাবে শিক্ষার্থী এবং শিক্ষক-উৎস বিভিন্ন কার্যক্রমের ফলে অচল হয়ে পড়েছে।
‘জায়গা’ ধারণাটার সঙ্গে ছাত্রসন্ত্রাস-নির্ভর রাজনীতির যোগাযোগ প্রত্যক্ষ। এর আগে এ সম্পর্কিত একটি লেখায় বলেছিলাম যে বিশ্ববিদ্যালয়গুলো ছাত্রসন্ত্রাস-নির্ভর রাজনীতির কবলে পড়লে ছাত্রাবাসগুলো পরিণত হয় দুর্গে। প্রতিপক্ষ ছাত্রসংগঠনগুলো এক একটি ছাত্রাবাস দখল করে দুর্গের মতো ব্যবহার করে। প্রচলিত ধারণায় ‘বড় জায়গা, বড় পড়ালেখা’ একটি আদর্শ অবস্থান হলেও, আমাদের দেশের অলস পাঠ্যসূচি ও পাঠানুক্রমের প্রভাবে এটি একটি আপ্তবাক্যে পরিণত হয়েছে। এখন সেখানে ‘বড় জায়গা, বড় সন্ত্রাস’ বরঞ্চ অধিকতর যুক্তিযুক্ত পরিস্থিতির সৃষ্টি করেছে। বড় জায়গায় বড় গাছের সান্নিধ্যে বড় পুকুরের নিকটে বসে ছাত্রছাত্রী মন শান্ত করে নিয়ে তারপর সন্ধ্যা নেমে এলে চুপচাপ নিভৃতে ছাত্রাবাসে টেবিল ল্যাম্পের তলায় নিবিড়ভাবে অধ্যয়ন করবে, সেটি সাহেব-সাহেবানি তৈরির একটি আদর্শ ক্ষেত্র হতে পারে বটে, একটি ঔপনিবেশিকরূপ দাস্য প্রতিচিত্র তৈরি করতে পারে বটে, কিন্তু বাংলাদেশে যেখানে কিলবিল করে মানুষ, শুধু মাথা গোঁজার জন্য পাহাড়, বন, নদী আর ধানের জমি খেয়ে ফেলছে, সেখানে বড় জায়গা, বড় লেখাপড়ার আদর্শিক চিন্তা প্রমাণ করে যে আমরা আপ্তবাক্যে বিশ্বাস করি, বাস্তব পরিস্থিতির সঙ্গে তা কতটুকু যাবে, যাচাই করি না। যখন লেখাপড়া থাকে হালকা, যখন নিছক ডিগ্রি লাভ থাকে উদ্দেশ্য, যখন জ্ঞানচর্চা ও জ্ঞান বিতরণ থাকে হঠাৎ-মনে পড়ার মতো বিষয়, যখন শিক্ষক, রাজনীতিক, চিকিৎসক, প্রকৌশলী, বিজ্ঞানী, সাংবাদিক, লেখক, ক্রীড়াবিদ, ব্যবসায়ী ও শিক্ষার্থী মনে করে যে দেশের কোনো সমস্যায় তার কিছু করার নেই, তার কোনো কিছু আবিষ্কারের দরকার নেই এবং তার কোনো বিশ্বাসকে প্রশ্ন করার দরকার নেই, তখন ‘জায়গা’টা শিক্ষার ঠিক বিপরীত ভূমিকা পালন করে। তখন জায়গাটা হয়ে পড়ে একটি ভ্রষ্ট, কিন্তু ত্রিমুখী কার্যক্ষেত্র: এক. অলস শিক্ষার্থীর জন্য দিবানিদ্রার মহাব্যবস্থা। দুই. সন্ত্রাসমুখী জ্ঞানবিরোধী কিন্তু অবৈধপথে উপার্জনে ইচ্ছুক শিক্ষার্থীর মহাডেরা। তিন. মৌলবাদী চেতনা বিকাশের ধারণায় বিশ্বাসী শিক্ষার্থীদের জন্য সহজ আশ্রয়কেন্দ্র।
শেষের কথাটা আমলে আনতে হবে এ জন্য যে মৌলবাদী ধর্মীয় চেতনা বৃদ্ধির সঙ্গে উন্নত প্রযুক্তির সহজ মেলবন্ধন চলছে বিশ্বব্যাপী এবং সেনাবাহিনীর সাম্প্রতিক অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে জড়িত বেশির ভাগ সেনাসদস্য জড়িত ছিল বিজ্ঞান ও প্রযুক্তিসম্পৃক্ত ইউনিটের সঙ্গে। যেমন ধরুন, শহর ও লোকালয় থেকে বহু দূরে একটি বিশ্ববিদ্যালয়ে যেখানে একর একর জায়গাজুড়ে পাহাড়ের সন্নিবেশে বিস্তর দালানকোঠা আছে, কিন্তু বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম চলে মাত্র দিনে কয়েক ঘণ্টা, দুপুরের বিরতিতে সমাপ্ত হয় তার কার্যক্রম, সেখানে দশক দশক ধরে মৌলবাদী চেতনার বিকাশ ঘটবেই। তখন ব্যর্থ হয়ে পড়ে বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য: জ্ঞানের খোঁজ।
এবার যে হিযবুত তাহ্রীর সদস্য সংখ্যার তালিকা পত্রিকায় এসেছে, সেখানে দেখা যাচ্ছে, অনেকই হচ্ছে এমন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র, যাদের নিজস্ব ক্যাম্পাস সবচেয়ে বড় জায়গাজুড়ে আছে। অর্থাৎ ছাত্রসন্ত্রাস-নির্ভর রাজনীতি ঢাবি থেকে সরে গেলেও অন্যান্য শিক্ষা ক্ষেত্রে এটা জায়গা খুঁজে নেবে। এ জন্য ব্যক্তিগতভাবে আমি ইউজিসির একটি আদেশের বাস্তব কার্যকারিতা সম্পর্কে সন্দিহান, সেটি হলো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একরব্যাপী জায়গা থাকা নিশ্চিত করা। দেশের দলীয় রাজনীতি-নির্ভর সন্ত্রাসমুখী ছাত্ররাজনীতির পরিবেশ না বদলালে ‘বড় জায়গা’ নিয়ে সরকারি বিশ্ববিদ্যালয়গুলো বহুদিন ধরে যেমন বিপদে আছে, তেমনি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোও বিপদে পড়বে। অর্থাৎ ১০ বছর পর পত্রিকায় খবর আসবে অমুক বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রসন্ত্রাস উদ্ভূত পরিস্থিতি থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষিত হয়েছে। ‘বড় জায়গা’ সম্পর্কিত আরেকটি ক্ষেত্রও এখানে আলোচনায় আনা যায়। যেমন, জায়গা হিসেবে ও ভবনাদির সংগ্রহের দিক থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুরে তার মূল কেন্দ্রসহ দেশব্যাপী ভুবনজোড়া জমির মালিক হয়ে পর্বতের মুশিক প্রসবের মতো অবস্থায় আছে।
জায়গা তৈরি করে দখলিস্বত্ব মানসিকতার এবং লোক বেশি, জায়গা কম হলে এ মানসিকতা তীব্র সন্ত্রাসী রূপ নিতে সময় নেয় না, এবং সাধারণ সন্ত্রাসমুখী ছাত্র ও মৌলবাদী সন্ত্রাসমুখী ছাত্র এ তীব্র সন্ত্রাসী মানসিকতার পেটোয়া বাহিনীতে পরিণত হয়, যাদের ভরণ-পোষণ ও আশ্রয় নিশ্চিত হয় ওই ‘বড় জায়গা’সংবলিত বিশ্ববিদ্যালয়গুলোতে।
অধ্যাপক ড. মোহীত উল আলম: সভাপতি, ইংরেজি বিভাগ, ইউল্যাব, ঢাকা।

No comments

Powered by Blogger.