যৌন হয়রানির বিচার পাবেন তনুশ্রী!

তনুশ্রী দত্ত। সাবেক মিস ইন্ডিয়া। তিনিও যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। সে ২০০৮ সালের কথা। তার দু’একদিন পরেই তিনি এ নিয়ে কথা বলেছিলেন। কিন্তু সেই অভিযোগে তেমন কান দেয় নি কেউ। এখন এতদিন পরে সেই তনুশ্রী বলছেন, অভিযোগ করার পরে কেউ সমবেদনাও জানান নি। এমন কি কেউ যেন শুনতেও চান নি এ অভিযোগ।
হলিউড মুঘল উইনস্টেইন হারভের বিরুদ্ধে সম্প্রতি যৌন হয়রানি, ধর্ষণের অভিযোগ উঠার পর তনুশ্রী আবার সরব হয়েছেন। এসব নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে লন্ডনের অনলাইন দ্য গার্ডিয়ান।
২০০৮ সালের ঘটনা উল্লেখ করে তাতে বলা হয়, বলিউডের একটি মিউজিক ভিডিও ধারণ করার সেটে আশ্রয় নিয়েছিলেন তনুশ্রী। তখন বাইরে থেকে বেশ কিছু পুরুষ তারা দরজায় ধাক্কা দিচ্ছেন। তারা চাইছেন তিনি শুটিংটা শেষ করুন। কিন্তু তনুশ্রী বেরুলেন না। এক পর্যায়ে তার পিতামাতা এলন। তারা তাকে নিয়ে গেলেন। ওই ঘটনার সময়কার একটি ফুটেজে দেখা যায়, বেশ কিছু মানুষ তাদের গাড়ি ঘিরে ধরেছেন। গাড়ির ভিতরে সপরিবারে বসা তনুশ্রী।
ওই সেটে তনুশ্রী অভিযোগ করেন তাকে যৌন হয়রান করেছেন বলিউডের শক্তিধর অভিনেতা নানা পাটেকর। তাই সাবেক এই মিস ইন্ডিয়া ওই সেট ছেড়ে চলে যান। এর দু’একদিন পর এ অভিযোগের বিষয়টি ব্যাপকভাবে প্রচার পায়। তারপরই কাহিনী থিতিয়ে পড়ে। তবে যৌন হয়রানির অভিযোগ অস্বীকার করেছেন নানা পাটেকর।
তনুশ্রীর বয়স এখন ৩৪ বছর। তিনি গত সপ্তাহে ভারতীয় সিনেমায় মি টু প্রচারণায় বেরিয়ে এসেছেন। ভারতীয় সিনেমায় নারীরা কিভাবে নির্যাতিত হচ্ছেন তা তুলে ধরেন। সঙ্গে সঙ্গে প্রিয়াঙ্কা চোপড়ার মতো এ-লিস্টে থাকা তারকা টুইট করা শুরু করেন। তিনি টুইট করেন বিলিভ সারভাইভারসে। আর এখন সাধারণ মানুষ পর্যন্ত তনুশ্রী দত্তের নির্যাতিত হওয়ার বিষয়ে সাক্ষ্য দিচ্ছে।  বলিউডের সবচেয়ে সফল তারকাদের কাউকে কাউকে এ বিষয়ে সংবাদ সম্মেলনে প্রশ্ন করা হচ্ছে। এমন এক প্রশ্নের জবাবে সুপারস্টার অমিতাভ বচ্চন বলেছেন, আমার নাম তনুশ্রীও না। নানা পাটেকরও না। তাহলে আমি কিভাবে এ প্রশ্নের উত্তর দেবো?
প্রায় এক দশক আগের ঘটনায় এখন সবাই মনোযোগ দিচ্ছেন তাতেই তনুশ্রী দত্ত বিস্মিত। তিনি বলেন, আমি তো প্রায় ওই বিষয়টি বাদই দিয়েছিলাম। তবে কেউ কেউ যে এখনও এ নিয়ে কথা বলছেন তাতে আমি বিস্মিত।
২০১০ সালের দিকে বলিউডের স্পটলাইট থেকে বিদায় নেন তনুশ্রী। চলে যায় যুক্তরাষ্ট্রে। সেখানে দু’বছর চুপচাপ বসবাস করেন। এখানেই খুব কাছ থেকে শুনতে পান হারভে উইন্সটেনের বিরুদ্ধে একগাদা নারীর যৌন হয়রানির অভিযোগ। এর পর জুলাইয়ে এক ছুটি কাটাতে তিনি ফিরে আসেন ভারতে। সেখানে তাকে একজন সাক্ষাতকার নেয়ার সময় জিজ্ঞেস করেন, কেন ভারতে এখনও মি টু আন্দোলন শুরু হয় নি।
জবাবে তিনি বলেন, ১০ বছর আগে যে ঘটনা ঘটে গিয়েছিল সে বিষয়ে যতক্ষণ দৃষ্টি দেয়া না হবে, বিচার না হবে ততক্ষণ এ নিয়ে এখানে কথা হবে না।
এখন এমন অভিযোগ শুনে অনেক বড় তারকারাও মুখ ঢাকেন। বলিউডের সবচেয়ে বেশি অর্থের অভিনেতাদের অন্যতম সালমান খান। তাকে এ বিষয়ে শনিবার প্রশ্ন করা হয়েছিল। তিনি এ সময় সংবাদ সম্মেলন করছিলেন। প্রশ্ন শুনে তিনি মুখ ঢাকেন হাত দিয়ে। জবাবে বলেন, ওই বিষয়ে আমি অবহিত নই।
তবে নারী বিষয়ক ওয়েবসাইট লেডিস ফিঙ্গার-এর প্রতিষ্ঠাতা সম্পাদক নিশা সুসান বলেছেন, তনুশ্রী দত্তের অভিযোগকে সামনে ঠেলে দিচ্ছেন নতুন প্রজন্মের অভিনেতারা ও সাংবাদিকরা, যারা মি টু আন্দোলন সম্পর্কে জানেন।

No comments

Powered by Blogger.