আমার ভাইয়ের রক্তে রাঙানো

 আর মাত্র আট দিন পর সারাবিশ্বে পালিত হবে আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস। মহান দিবসটির কারণে বিশ্ববাসীর কাছে বাঙালী জাতি ভিন্নভাবে পরিচিত। বাঙালীর মতো অন্য কোন জাতি তার মায়ের ভাষার জন্য আন্দোলন সংগ্রাম করেনি।
দিতে হয়নি কাউকে বুকের তাজা রক্ত বা নিজের প্রাণ। শুধু বাঙালীই মায়ের ভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদায় অধিষ্ঠিত করতে পাকিসত্মানীদের বন্দুকের নলের সামনে বুক পেতে নিজের জীবন উৎসর্গ করেছে। তাই দুনিয়াজুড়ে জাতি হিসেবে রয়েছে বাঙালীর যশ ও খ্যাতি। যার ফলে সমগ্র বিশ্ব আমাদের একুশে ফেব্রম্নয়ারি শহীদ দিবসকে আনত্মর্জাতিক মাতৃভাষা দিবসরূপে পালন করে। সারাবিশ্ব যখন আমাদের শহীদ দিবসকে আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে তখন আমাদের উপরেও আলাদা দায়িত্ব এসে পড়ে। তা হলো নিজ ভাষার মর্যাদাকে আরও ভিন্ন করে তোলা। এ জন্য প্রয়োজন বাংলা ভাষা নিয়ে প্রতিনিয়ত গবেষণা ও অনুশীলন চালিয়ে যাওয়া। প্রতিবছর একুশে এলে আমরা সে চেতনা আরও গভীরভাবে অনুভব করি।
মহান ভাষার মাস উপলৰে এবার বাংলা একাডেমীর মূল মঞ্চে 'ভাষা আন্দোলনের ইতিহাস কথা : ১৯৪৭ থেকে ১৯৫৩' শীর্ষক আলোচনা হচ্ছে প্রতিদিন। এরই ধারাবাহিকতায় আজ শুক্রবার বিকেল ৪টায় হবে ভাষা সংগ্রামী মাহবুবুল আলম চৌধুরীকে নিয়ে আলোচনা। এতে সভাপতিত্ব করবেন অধ্যাপক জিলস্নুর রহমান সিদ্দিকী। প্রবন্ধ উপস্থাপন করবেন আবুল মোমেন। আরও আলোচনা করবেন অধ্যাপক শফি আহমেদ ও সুভাষ সিংহ রায়।

No comments

Powered by Blogger.