পুলিশ ও প্রশাসনের সম্পৃক্ততা তদন্তে কমিটি গঠনের নির্দেশ- স্বরাষ্ট্র সচিব, শিক্ষা সচিব ও আইজিপিকে হাইকোর্টের সুয়োমোটো

 রাজশাহী বিশ্ব-বিদ্যালয়ের ছাত্র সংঘাতের ঘটনা সম্পর্কে প্রশাসন ও পুলিশ প্রশাসনের কোন সম্পৃক্ততা বা ব্যর্থতা আছে কিনা এ বিষয়ে তদনত্ম করে বের করার জন্য একটি নিরপেৰ তদনত্ম কমিশন গঠন করতে কেন নির্দেশ দেয়া হবে না এ মর্মে সরকারের প্রতি সুয়োমোটো রম্নল জারি করেছে হাইকোর্ট।
৮ দিনের মধ্যে স্বরাষ্ট্র সচিব, শিৰা সচিব ও আইজিপিকে এর জবাব দিতে হবে। বিচারপতি মোঃ মমতাজউদ্দিন আহমেদ ও বিচারপতি নাঈমা হায়দার বৃহস্পতিবার এই আদেশ দেন। ২৩ ফেব্রম্নয়ারি রম্নলের পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। পত্রিকায় বিশ্ববিদ্যালয় কর্তৃপৰ সম্পৃক্ত থাকার খবর প্রকাশিত হয়েছে। সুপ্রীমকোর্টের আইনজীবী মনজিল মোরশেদসহ আরও কয়েকজন আইনজীবী এ বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন। এবং বলেন যে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘটনার বিষয়টি চরম মানবাধিকার লঙ্ঘন করেছে। এ বিষয়ে পত্রিকায় রিপোর্ট প্রকাশিত হয়েছে, প্রশাসন এবং পুলিশ প্রশাসনের ব্যর্থতা রয়েছে। যেহেতু প্রশাসনের ওপর ছাত্রদের নিরাপত্তার বিষয়টি সংরৰণ, সেহেতু প্রশাসনের ব্যর্থতা খুঁজে বের করা আবশ্যক।
আদালত শুনানি শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘটনার সঙ্গে প্রশাসন ও পুলিশ প্রশাসনের সম্পৃক্ততা ও ব্যর্থতা রয়েছে কিনা এই মর্মে তদনত্ম করার জন্য একটি তদনত্ম কমিশন গঠনের নির্দেশ কেন দেয়া হবে না এ মর্মে ৮ দিনের সুয়োমোটো রম্নল জারি করেছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ও প্রশাসনের সম্পৃক্ততার অভিযোগ কেন খতিয়ে দেখা হবে না তাও জানতে চেয়েছে আদালত।
সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরম্ন, সুপ্রীমকোর্টের আইনজীবী মনজিল মোরশেদ রাজশাহীর ঘটনা নিয়ে বিভিন্ন সংবাদপত্রের প্রতিবেদন হাইকোর্টের নজরে আনার পরই এ আদেশ দেয়া হয়। ৮ ফেব্রম্নয়ারি রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নিহত হয় ছাত্রলীগ কর্মী ফারম্নক হোসেন। ছাত্রশিবিরের হামলায় তিনি মারা যান।
বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের দায়িত্ব অবহেলার কারণে ওই ঘটনা ঘটেছে বলে অভিযোগ রয়েছে। দায়িত্ব অবহেলার অভিযোগে দুই কর্মকর্তাসহ ৯ পুলিশ সদস্যকে বুধবার সাময়িক বরখাসত্ম করা হয়েছে।

No comments

Powered by Blogger.