সিদ্ধিরগঞ্জ বিদ্যুত কেন্দ্রের প্রথম ইউনিট আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবনির্মিত সিদ্ধিরগঞ্জ বিদ্যুত কেন্দ্রের প্রথম ইউনিট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন আজ রবিবার। শনিবার পৃথক বাণীতে রাষ্ট্রপতি জিলস্নুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সনত্মোষ প্রকাশ করেছেন।
রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পৃথক বাণীতে আশা প্রকাশ করে বলেন, কেন্দ্রটি চলমান বিদু্যত সঙ্কট উত্তরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, সভ্যতার বিকাশ ও মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে বিদ্যুত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন, নগরায়ন, প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও আধুনিকায়নের সঙ্গে বিদু্যতের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। পরিস্থিতি অনুধাবন করে বর্তমান সরকার বিদু্যত খাতকে বিশেষ গুরম্নত্ব দিয়েছে এবং দেশী ও বিদেশী বিনিয়োগকে উৎসাহিত করেছে যা, প্রশংসার দাবিদার। দেশের বিদু্যত সুবিধা বঞ্চিত মানুষকে দ্রম্নত বিদু্যত সুবিধার আওতায় আনতে এটি একটি ইতিবাচক উদ্যোগ, যা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, দেশের শিল্প ও কারখানা, আথর্-সামাজিক উন্নয়ন ও সর্বোপরি জনগণের জীবনযাত্রার মানোন্নয়নে বিদু্যত প্রধান ভূমিকা পালন করে থাকে। এ জন্য বর্তমান সরকার বিদু্যত খাতকে অগ্রাধিকার খাত হিসেবে চি্ি#৮২০৬;হ্নত করে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।
বিদ্যমান পরিকল্পনার পাশাপাশি স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনার আওতায় সারাদেশে নতুন নতুন বিদু্যত কেন্দ্র স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে সরকারী ও বেসরকারী খাতে বেশ কয়েকটি নতুন বিদু্যত কেন্দ্র নির্মাণের কার্যক্রম শুরম্ন হয়েছে।
বিদু্যত উৎপাদনে জ্বালানি হিসেবে গ্যাসের পাশাপাশি কয়লাভিত্তিক বিদু্যত কেন্দ্র স্থাপন এবং নবায়নযোগ্য জ্বালানিনির্ভর বিদু্যত উৎপাদনের ওপর গুরম্নত্বারোপ করা হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, ২০১৪ সাল নাগাদ বিদু্যত উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সম হব।
বিগত আওয়ামী লীগ সরকারের শাসনামলের কথা উলেস্নখ করে তিনি বলেন, (১৯৯৬-২০০১) সময়ে আমরা দায়িত্ব পালনকালে এক হাজার ৫৭০ মেগাওয়াট অতিরিক্ত বিদু্যত জাতীয় গ্রিডে সংযুক্ত করেছিলাম। আমরাই প্রথম বেসরকারী খাতে বিদু্যত উৎপাদন উন্মুক্ত করে নতুন নতুন বিদু্যত কেন্দ্র নির্মাণ করেছিলাম যার সুফল দেশবাসী ভোগ করছে।
দেশের ক্রমবর্ধমান বিদু্যত চাহিদা পূরণের েেত্র নবনির্মিত বিদু্যত কেন্দ্রটি গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করবে আশা প্রকাশ করেন শেখ হাসিনা।
প্রসঙ্গত, ২০০৪-০৫ অর্থবছরে ঢাকার অদূরে সিদ্ধিরগঞ্জে ২৪০ মেগাওয়াটের বিদু্যত কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়। ভারত হেবি ইলেক্ট্রিকাল লিঃ এবং পিডিবির মধ্যে ২০০৭ সালের জানুয়ারি মাসে বিদু্যত কেন্দ্র নির্মাণের চুক্তি স্বাৰরিত হয়। এডিবির অর্থায়নে এক হাজার ১৩৩ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাসত্মবায়ন করা হচ্ছে। ১২০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি গত নবেম্বর মাস থেকে উৎপাদন শুরম্ন করেছে। পিডিবি সূত্র জানিয়েছে, আগামী মার্চে ১২০ মেগাওয়াটের অপর ইউনিটটি উৎপাদন শুরম্ন করবে।

No comments

Powered by Blogger.