দুর্নীতি-হোয়াইট কলার ক্রিমিনালের শাস্তি by ইশা মোহাম্মদ

সাধারণ অপরাধীদের মর্যাদায় যেন বিচার হয় তার। ঘুষ খেয়ে যে দেশের স্বার্থ বিকিয়ে দিয়েছে, তাকে কোনো মর্যাদাই দেওয়া উচিত হবে না। যদিও হোয়াইট কলার ক্রিমিনালরা বিশেষ মর্যাদা পায় বিচারালয়ে তবুও এদের যারা ঘোষিত 'লুম্পেন' তাদের কোনোক্রমেই মর্যাদা দেওয়া যাবে না।


দেশবাসীর কাছে একটি উদাহরণ সৃষ্টি করতে হবে


নাইকো ঘুষ দেওয়ার মামলায় কানাডাতে সাজা পেয়েছে। তার অপরাধ অসাধারণ। তারা বাংলাদেশের একজন প্রতিমন্ত্রীকে ঘুষ দিয়েছিল। প্রমাণিত হওয়ায় নাইকোর কোটি ডলার জরিমানা করেছে সে দেশের সরকার। বিষয়টি অসাধারণ এ জন্য যে, এই কুকর্মে কানাডা প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়নি। ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশের মা-মাটি-মানুষসমেত রাষ্ট্র। আর এই ক্ষতির মূল কারণ বাংলাদেশের কোনো একজন প্রতিমন্ত্রীর মর্যাদাসম্পন্ন ভদ্রবেশী অপরাধী। তিনি বিভিন্ন গণমাধ্যমে জানিয়েছেন, তিনি নিরপরাধ। অন্তত নাইকোর মামলায় পাপী-তাপী নন। নাইকোর মূল অপরাধ ঘুষ দেওয়া-নেওয়া নয়, মূল অপরাধ প্রকৃতির বিরুদ্ধে। যে প্রকৃতি নিজে থেকে প্রতিবাদ করে না। তার হয়ে ভুক্তভোগী মানুষ প্রতিবাদী হয়। বাংলাদেশের সম্পদ এবং ভূমি ক্ষতিগ্রস্ত হওয়ার পর বাংলাদেশ ক্ষতিপূরণের চেষ্টা-তদবির করে। কিন্তু ক্ষতির পরিমাণের সঙ্গে প্রাপ্ত ক্ষতিপূরণ খুবই সামান্য। এই সামান্য ক্ষতিপূরণের জন্য মহাবীরের মতো হাঁকডাক তখন বেমানান মনে হয়েছিল। কিন্তু এখন দেখা যাচ্ছে, ক্ষতির পরিমাণ বিশাল এবং সেই বিশাল ক্ষতিপূরণ আদায় করা সম্ভব ছিল। তাতে বাংলাদেশের লাভ হতো না হয়তো, তবে ক্ষতিপূরণ হলে সান্ত্বনা পাওয়া যেত। বাংলাদেশের বুকে আগুন জ্বালিয়ে নাইকো ক্ষতিপূরণের নামে 'ছেলেখেলা' করে পার পেয়ে গেল কোনো কোনো বাংলাদেশি দুষ্টমতি লোভাতুর মানুষজনের জন্য। এটাই বাংলাদেশের জন্য সবচেয়ে বড় ক্ষতি। এ ক্ষতি পূরণ হওয়ার নয়।
সম্ভবত যার নামে 'সংবাদ' তিনি একা নন, তার সঙ্গে আরও অনেকেই জড়িত। এখন একটা সুযোগ তৈরি হয়েছে। তার সূত্র ধরে অনেককে ধরাধরি করা যাবে। যেসব আইন বিশেষজ্ঞ বাংলাদেশের হয়ে এবং নাইকোর হয়ে 'কাজ' করেছেন, তাদেরও সন্দেহের তালিকায় রাখা যেতে পারে। কেননা, বিশিষ্ট গোয়েন্দা রহস্যকাহিনীতে দেখা যায়, উকিলরা গোপনে 'জগাই-মাধাই' খেলা করে। উকিলদের অবশ্য একটা যুক্তি আছে। তা হচ্ছে, মক্কেলের স্বার্থ দেখার দায়বদ্ধতা। কিন্তু দু'পক্ষের উকিল যদি একজনের স্বার্থ দেখে, তখন ওই যুক্তির 'নিদান' গ্রহণযোগ্যতা হারায়। তাছাড়া মক্কেলের স্বার্থ দেখার জন্য নৈতিকতা পরিত্যাগ করতে হবে, এমন বাক্যাবলি আইনের কেতাবে নেই। দেশের স্বার্থের চেয়েও মক্কেলের স্বার্থ বড়_ এই যুক্তি যে উকিল দেবেন, তার ওপর ক্ষেপে গিয়ে যদি জনগণ তার জিভ ছিঁড়ে নেয়, তবে জনগণের নৈতিকতাকে খুব বেশি দায়ী করা যাবে না। আর প্রাচীনকাল থেকেই তো বলা হয়ে থাকে যে, দশ যেখানে, খোদা সেখানে। অর্থাৎ জনগণের দ্বারা সম্পাদিত কর্মই নৈতিক বিচারেও শ্রেষ্ঠ।
আসলেই নৈতিকতার বিষয়টি এখন আমাদের দেশে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বেশ কয়েকদিন ধরে তেল গ্যাস বন্দর বিদ্যুৎ বন্দর রক্ষায় আন্দোলকারীরা দেশের স্বার্থ পরিপন্থী চুক্তিকে বাংলাদেশের যে কোনো সরকারের জন্য অনৈতিক বলে ঘোষণা করেছে। তারা বহু কথা বলেছে। তাদের সব কথার সারমর্ম হচ্ছে, সরকার বিদেশিদের সঙ্গে যে চুক্তি করছে, তা মানবিক বিচারে অনৈতিক। আরও বেশ কিছু ঘটনা ঘটে গেছে বাংলাদেশে, যা কেবল নৈতিকতার মানদণ্ডে দাঁড়িয়ে আছে। যেমন যুদ্ধাপরাধীদের বিচার। বিষয়টি কোনোক্রমেই হিংসামূলক নয়। অনেকেই বলেছেন এবং লিখেছেন বহু বহু আগের ঘটনা। এখন আর বিচার না করলেও চলে। আমার সঙ্গে যথেষ্ট ঘনিষ্ঠতা আছে এমন একজন ভূতপূর্ব মন্ত্রী এবং তাদের কাছাকাছি লোকজন বলেছে যে, যুদ্ধাপরাধীর বিচার করে দেশে বিভক্তির রাজনীতি করা ঠিক নয়। এমন ধরনের বহু প্রশ্ন সামনে এসেছে যা থেকে মনে হতে পারে যে, রাজাকার আলবদর আলশামসদের বিচার করা মানেই সমাজের লক্ষাধিক পরিবারে আলোড়ন সৃষ্টি করা এবং ওই সুবাদে তাদের আত্মীয়-স্বজনদেরও আলোড়িত করা। তাদের ধারণা, এতে সরকারের লাভ হবে না। কিন্তু যুদ্ধাপরাধীর বিচার করতেই হবে। কেননা, বিষয়টি নৈতিকতার ওপর দাঁড়িয়ে এবং বিচার কাজ ত্যাগ করলে আওয়ামী লীগের ঘাড়েই অনৈতিকতার দায় চেপে বসবে, যার কুফল হবে সুদূরপ্রসারী। মহাজোট সরকারের নৈতিকতার মান সমুচ্চ রাখার জন্য যুদ্ধাপরাধীর বিচার নির্বিঘ্নে সম্পন্ন করা যেমন প্রয়োজন, ঠিক তেমনি দেশবৈরীদেরও বিচার করতে হবে। নতুবা আওয়ামী লীগের কাঁধে অনৈতিকতার দায় চেপে বসবে, যা কাঁধ থেকে ঝেড়ে ফেলে দেওয়া তাদের পক্ষে সম্ভব হবে না।
দেশবৈরীদের বিচারের কাঠগড়ায় দাঁড় না করিয়ে পার পাওয়া যাবে না অন্য একটি বিশেষ কারণে। সেটি হচ্ছে খালেদা জিয়ার দুই ছেলের বিচার। তারেক ও কোকোর বিরুদ্ধে বিশেষ বিশেষ অপরাধের মামলা হচ্ছে। তাদের আদালতে হাজির করানো হয়েছে এবং ন্যায়বিচারের স্বার্থে তাদের আইনি লড়াইয়ের সুযোগও দেওয়া হয়েছে। কোকোর সাজাও হয়েছে। এখন যদি অনেক উপমন্ত্রীর (যিনি আমলা ছিলেন) বিচার না হয়, তবে খালেদা জিয়ার ছেলেদের বিচারের বিষয়টি রাজনৈতিক প্রতিহিংসায় পর্যবেশিত হবে। সাধারণ মানুষের পক্ষে অপপ্রচারে বিভ্রান্ত হওয়ার সব সুযোগই বর্তমান। জনগণকে বিভ্রান্ত হওয়ার সুযোগ সৃষ্টি করা সরকারের জন্য লাভজনক হবে না। তাই খালেদা জিয়ার ছেলেদের বিচার সাধারণ অপরাধীদের বিচারের মতোই হতে হবে। রাজনৈতিক প্রতিহিংসা নয়। এটি প্রমাণের জন্য ক'জন দেশবৈরীর বিচারও হতে হবে, সাধারণ অপরাধীর মতো। যদিও যারা দেশের স্বার্থ বিকিয়ে দিয়েছে, তাদের শাস্তির পরিমাণ বেশি হতে হবে, তবুও বিচারের প্রক্রিয়ায় অপরাধীকে বিচার করা হচ্ছে, এমন মনোভাব যেন প্রতিভাত হয়_ সেদিকে দৃষ্টি দিতে হবে।
সাধারণ অপরাধীদের মর্যাদায় যেন বিচার হয় তার। ঘুষ খেয়ে যে দেশের স্বার্থ বিকিয়ে দিয়েছে, তাকে কোনো মর্যাদাই দেওয়া উচিত হবে না। যদিও হোয়াইট কলার ক্রিমিনালরা বিশেষ মর্যাদা পায় বিচারালয়ে, তবুও এদের যারা ঘোষিত 'লুম্পেন' তাদের কোনোক্রমেই মর্যাদা দেওয়া যাবে না। দেশবাসীর কাছে একটি উদাহরণ সৃষ্টি করতে হবে। যারা লুম্পেন তারা মনুষ্যপদবাচ্য নয় দেশপ্রেমের দৃষ্টিভঙ্গিতে। সরকার একটি সুযোগ পেয়েছে। খুবই বড় ধরনের সুযোগ। লুম্পেনদের বিচারের আওতায় আনা যায় না, শাস্তিও দেওয়া যায় না। ফলে লুম্পেনিজম নির্বিঘ্নে সম্প্রসারিত হচ্ছে। এটি পুরো দেশকে গিলে খেয়ে ফেলতে পারে। একজন এনজিওওয়ালাকে দেখে যেমন হাজারজন এনজিওওয়ালা তৈরি হয়েছে এবং পুরো দেশটাকে খেয়ে ফেলার অপচেষ্টা করছে, ঠিক তেমন দুর্ঘটনা লুম্পেনিজমের ক্ষেত্রেও ঘটতে পারে। কোনোক্রমেই লুম্পেন হওয়ার প্রণোদনাকে উৎসাহ দেওয়া ঠিক হবে না। যে কোনো মূল্যে হবু লুম্পেনদের নিরুৎসাহিত করে দেশপ্রেমিক হওয়ার জন্য উদ্বুদ্ধ করতে হবে। এ জন্য অপরাধের শাস্তি যেমন প্রয়োজন, তেমনি দেশপ্রেমিকের পুরস্কারও প্রয়োজন। একজনকে যে শনাক্তকৃত দেশবৈরী হিসেবে পাওয়া গেল, সেটি যেন সরকারের জন্য এক সৌভাগ্যের বার্তা। এ পর্যন্ত 'রাষ্ট্র' কেন দেশবৈরীকে শাস্তি দিতে পারেনি! অপরাধী প্রমাণিত হওয়ার পরও তারা বিশেষ কায়দা-কৌশলে পার পেয়ে গেছে। যে রকম বদনাম মনে হয় এবারে আর হবে না। হোয়াইট কলার ক্রিমিনাল ঠিক ঠিকই সাজা পেয়ে যাবে এবং সরকারও দেশের জন্য একটা নিদর্শন সৃষ্টি করতে পারবে, যা উত্তর প্রজন্মের জন্য একটি 'শিক্ষা' হবে।
হোয়াইট কলার ক্রিমিনালদের প্রায় সময়ই শাস্তি দেওয়া যায় না। যেমন একজন এনজিওওয়ালাকেও এখনও পর্যন্ত শাস্তি দেওয়া যায়নি। তারা বহু রকম অপকর্ম করেছে। কিন্তু তাদের ব্যাপারে আইন যেন অদৃশ্য বাধা অনুভব করে। প্রায়ই শোনা যায়, দেনার দায়ে এনজিও ঋণগ্রস্ত জনৈক ভদ্রমহিলা কিস্তির চাপে আত্মহত্যা করেছেন। আত্মহত্যার 'কারণকে' শাস্তি দেওয়ার বিধান আছে বাংলাদেশের পেনাল কোডে। কিন্তু এ রকম অসংখ্য দুর্ঘটনা ঘটার পরও কোনো পুলিশি ব্যবস্থা নেওয়া হয়নি। আদালতে তোলা হয়নি তাদের। এবারকার সুযোগটা কাজে লাগানো উচিত।
সাধারণ অপরাধীর মতোই তাকে ট্রিটমেন্ট করতে হবে। পুলিশ যাবে তার বাড়ি। কোমরে দড়ি বেঁধে টানতে টানতে নিয়ে যাবে থানায়। রাস্তার দু'পাশে দাঁড়িয়ে অসংখ্য মানুষ দেখবে চিহ্নিত এক হোয়াইট কলার ক্রিমিনাল_ দেশবৈরী। যারা দেশে সম্পদের বিনিময়ে নিজে সুখভোগের কুচিন্তা করে কুকর্ম করেছে। এভাবেই প্রমাণ করুক আওয়ামী লীগ, তারা দেশবন্ধু, দেশের জন্যই শাস্তি দিচ্ছে সব পাপী-তাপীকে, খালেদা জিয়ার ছেলেদেরসহ সব হোয়াইট কলার ক্রিমিনালকে।

ড. ইশা মোহাম্মদ :শিক্ষক
 

No comments

Powered by Blogger.