ঢাকা সিটি করপোরেশন-নির্বাচনই একমাত্র সমাধান

স্থবির অবস্থা ঢাকা সিটি করপোরেশনে। দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় নগরবাসীও সিটি করপোরেশনের কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। কাঙ্ক্ষিত সেবা যেমন দিতে পারছে না সিটি করপোরেশন, তেমনি অনেকের মধ্যেই এক ধরনের গা-ছাড়া ভাব দেখা দিয়েছে। অনেক ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর মারা যাওয়ার পর শূন্যপদে নির্বাচন হয়নি।


এসব ওয়ার্ডের দায়িত্ব দেওয়া হয়েছে অন্য কাউন্সিলরদের। আবার ওয়ার্ডে কোনো কাউন্সিলরই দায়িত্ব পালন করছেন না, এমন নজিরও রয়েছে। অন্যদিকে সিটি করপোরেশন অফিসের শৃঙ্খলাও ভেঙে পড়ার মতো বলে জানা গেছে প্রকাশিত সংবাদ থেকে। এ অবস্থায় সিটি করপোরেশন নির্বাচনের কোনো বিকল্প নেই বলেই মনে করা হচ্ছে।
অন্য সিটি করপোরেশন বা পৌরসভার মতো ঢাকা সিটি করপোরেশনেরও নির্বাচনের একটি নিয়ম আছে। একটি নির্দিষ্ট সময় পর পর ঢাকা সিটি করপোরেশন নির্বাচন হবে_এটাই নিয়ম। কিন্তু সোয়া চার বছর ধরে সিটি করপোরেশনের নির্বাচন নেই। সোয়া চার বছর আগে নির্বাচিত প্রতিনিধিরাই এখন বহাল আছেন সিটি করপোরেশনে। আবার গত সোয়া চার বছরে অনেক কাউন্সিলরের মৃত্যু হলেও সেসব পদে নির্বাচন দেওয়া হয়নি। অন্য কারণে যেসব কাউন্সিলরের পদ খালি হয়েছে, সেসব পদেও নির্বাচন হয়নি। কাজ চালিয়ে নেওয়ার জন্য অনেক ওয়ার্ডে পার্শ্ববর্তী ওয়ার্ডের কাউন্সিলরকে দেওয়া হয়েছে দায়িত্ব। তিনি নিজের ওয়ার্ডের দায়িত্ব পালনের পর অন্য ওয়ার্ডের দায়িত্ব কতটা পালন করতে পারছেন, সেটা প্রশ্নসাপেক্ষ। অনেক ওয়ার্ডের কাউন্সিলরের পদ শূন্য আছে। কিন্তু কোনো পদ খালি হলে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন দেওয়ার নিয়ম থাকলেও ঢাকা সিটি করপোরেশনে সে নিয়ম মানা হচ্ছে না। এ অবস্থায় সিটি করপোরেশনের উন্নয়ন কাজ যেমন ব্যাহত হচ্ছে, তেমনি সিটি করপোরেশনের বাসিন্দারাও বঞ্চিত হচ্ছেন কাঙ্ক্ষিত সেবা থেকে। অন্যদিকে দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় নানা জটিলতার পাশাপাশি সিটি করপোরেশন অফিসের কাজেও এসেছে স্থবিরতা। এই স্থবির অবস্থা থেকে উত্তরণের জন্য প্রয়োজন সিটি করপোরেশনের কাজে গতি আনা। সিটি করপোরেশনের কাজে গতি আনতে হলে সবার আগে দিতে হবে নির্বাচন। কিন্তু এই নির্বাচন কবে হবে বা আদৌ হবে কি না, সে সম্পর্কে কারো স্পষ্ট ধারণা নেই। নির্বাচন অনুষ্ঠান নিয়েও জটিলতা সৃষ্টি করা হতে পারে_এমন আশঙ্কা অমূলক নয়। কারো কারো মতে, রাজনীতির কাছে জিম্মি হয়ে পড়েছে সিটি করপোরেশন। নির্বাচন না হওয়ায় সিটি করপোরেশনের কাজ যে ব্যাহত হচ্ছে, সেটা সবাই অনুধাবন করতে পারলেও নির্বাচন কবে হবে, সে ব্যাপারে কেউই নিশ্চিত নন।
সিটি করপোরেশন নির্বাচিত জনপ্রতিনিধিদের জায়গা। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের বিকল্প নেই। বর্তমানে যে জটিলতা ও স্থবিরতা দেখা দিয়েছে, তা সমাধানের প্রথম ও প্রধান সহায়ক হতে পারে নির্বাচন। অবিলম্বে ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন দেওয়া হোক।

No comments

Powered by Blogger.