মসজিদে হামলায় আহতদের ৭০ হাজার ডলার দিল ‘ডিম বালক’

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলার ঘটনায় অতি ডানপন্থী সিনেটর ফ্রেজার অ্যানিং মুসলিমবিদ্বেষী মন্তব্য করেছিলেন। এই মন্তব্যের জেরে তাঁর মাথায় ডিম ভেঙে আলোচনায় এসেছিল এক তরুণ। উইলিয়াম কনোলি নামের সেই তরুণ আবার আলোচনায়। ক্রাইস্টচার্চের ওই হামলায় ভুক্তভোগীদের জন্য প্রায় ৭০ হাজার মার্কিন ডলার অনুদান দিয়েছে সে। গত মঙ্গলবার রাতে উইলিয়াম সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়ে এই অনুদানের বিষয়টি নিশ্চিত করেছে।
১৭ বছর বয়সী এই কিশোর মূলত আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর শিরোনাম হয়েছিল অ্যানিংকে ডিম নিক্ষেপের পর। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে ‘ডিম বালক’ বলে আখ্যা দেওয়া হয়েছিল। এই ঘটনায় তাকে গ্রেপ্তারও করা হয়েছিল। কিন্তু পুলিশ তার বিরুদ্ধে কোনো অভিযোগ না এনেই ছেড়ে দেয়। তবে ওই সময় থেকেই যুক্তরাষ্ট্রের অলাভজনক ক্রাউড ফান্ডিং প্রতিষ্ঠান ‘গোফান্ডমি’ তাকে আইনি সহায়তা দেওয়ার জন্য অর্থ সংগ্রহ শুরু করে। কিন্তু উইলিয়াম সিদ্ধান্ত নিয়েছে, এই অর্থ সে ক্রাইস্টচার্চে হতাহতদের জন্য দেবে।
গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার ঘটনা ঘটে। ওই হামলায় ৫১ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়। অস্ট্রেলিয়ার শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ব্রেনটন টারান্ট এই হামলা চালিয়েছেন। তিনি বর্তমানে নিউজিল্যান্ডের একটি কারাগারে রয়েছেন। আর এই হামলায় হতাহতদের জন্য অর্থ সংগ্রহ করল আরেক অস্ট্রেলিয়ান।
উইলিয়াম ওই ইনস্টাগ্রামের পোস্টে লিখেছে, ‘এই অর্থ আমি রাখতে পারব না।’ সে সিদ্ধান্ত নিয়েছে, এই অর্থ ক্রাইস্টচার্চের ভুক্তভোগীদের সহায়তায় দেওয়া হবে। সে জানিয়েছে, সিনেটরকে ডিম নিক্ষেপের ঘটনায় আইনি প্রতিষ্ঠান তাকে বিনা মূল্যে আইনি সহায়তা দিচ্ছে।
উইলিয়াম লিখেছে, ‘অবশেষে! এই বিপুল পরিমাণ অর্থ “ক্রাইস্টচার্চ ফাউন্ডেশন অ্যান্ড ভিকটিমস সাপোর্ট” তহবিলে চলে গেছে। আমি আন্তরিকভাবে আশা করি, ওই বেদনাদায়ক ঘটনায় যারা ভুক্তভোগী, তারা খানিকটা হলেও সহায়তা পাবে।’ এই অর্থপ্রাপ্তি নিশ্চিত করেছে ক্রাইস্টচার্চ ফাউন্ডেশন। তারা বলেছে, গোফান্ডমি থেকে ওই অর্থ তাদের তহবিলে পৌঁছেছে।

No comments

Powered by Blogger.