রাশিয়াকে একঘরে করতে হবে : ওবামা

বিশ্বের শিল্পোন্নত সবচেয়ে ধনী দেশগুলোর জোট জি-৭ এর শীর্ষ সম্মেলনে ইউক্রেনে আগ্রাসন রুখে দিয়ে রাশিয়াকে একঘরে করার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। জার্মানির দক্ষিণ বাভারিয়ার বিলাসবহুল এলমাউ ক্যাসল হোটেলে রোববার দু’দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে স্বাগতিক জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ, ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি, কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে অংশ নিয়েছেন।
খবর বিবিসি ও এএফপির। নস্থানীয় সময় দুপুর ১২টায় ৪১তম জি-৭ সম্মেলন আনুষ্ঠানিকভাবে শুরু হয়। সাড়ে ১০টার দিকে সেখানে পৌঁছান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। সম্মেলনের এজেন্ডা সম্পর্কে ওবামা বলেন, ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে দাঁড়াতে হবে। গত বছর ইউক্রেনের স্বায়ত্তশাসিত অঞ্চল ক্রিমিয়া রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে রাশিয়ার পদ স্থগিত করে জোটের নাম জি-৭ রাখা হয়েছে। এর আগে জোটটি জি-৮ নামে পরিচিত ছিল। আর এ কারণেই সম্মেলনে উপস্থিত হতে পারেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন।
ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চলগুলোতে রাশিয়া অব্যাহতভাবে সামরিক উপস্থিতি বাড়িয়ে কিয়েভকে চাপে রেখেছে বলে পশ্চিমাদের অভিযোগ। সৈন্য পাঠিয়ে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহীদের সাহায্য করছেন পুতিন। তবে রাশিয়া এ অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন মস্কোর ওপর এর মধ্যে অবরোধ আরোপ করে রেখেছে। জি-৭ সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নতুন উপায় ও কৌশল বের করতে চান পশ্চিমা নেতারা। ইইউভুক্ত কোনো দেশ যদি মস্কোর ওপর অবরোধ উঠিয়ে নিতে প্রলুব্ধ হয়, তাকে সাহায্য করার বিষয়ে জার্মানি, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র একটি চুক্তি চায়।

No comments

Powered by Blogger.