উইকিপিডিয়ার মোবাইল সংস্করণ- মাসে ৩০০ কোটিবার দেখা হয়

ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার মোবাইল সংস্করণ মাসে ৩০০ কোটিবারের বেশি দেখা হয়। বিনা মূল্যে এবং নির্ভরযোগ্য বিশ্বকোষ হওয়ায় ব্যবহারকারীরা উইকিপিডিয়ার দিকেই বেশি ঝুঁকছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
সাম্প্রতিক জরিপ অনুযায়ী বর্তমানে মোবাইলে উইকিপিডিয়া দেখার হার প্রায় ১৪ দশমিক ৫ শতাংশ। গত বছরের একই সময়ে এই হার ছিল ৪ দশমিক ৬ শতাংশ বেশি। এ ছাড়া, বর্তমানে ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপের চেয়ে বহনযোগ্য যন্ত্রে ফেসবুক বেশি ব্যবহারের হারও বেড়েছে।
গত বছর মোবাইলে উইকিপিডিয়া দেখার হার বেড়েছে ৭৫ শতাংশ, যেখানে কম্পিউটারে দেখার হার মাত্র ২০ শতাংশেরও কম। স্মার্টফোনের উপযোগী উইকিপিডিয়ার অ্যাপস ব্যবহার যেমন বেড়েছে, তেমনি মোবাইল সংস্করণ দেখার পাশাপাশি ইংরেজি ও অন্যান্য ভাষার সংস্করণ ব্যবহারের মধ্যেও পার্থক্যের অনুপাত এখন ৫০: ৫০। মোবাইল ফোনে উইকিপিডিয়া দেখার হার বাড়ার আরেকটি কারণ হচ্ছে, বিনা মূল্যেই পাওয়া যাচ্ছে এই সেবা।
এ ছাড়া গত বছরের অক্টোবরে বিশ্বের ২৩ কোটি মোবাইল ফোন ব্যবহারকারীই বিনা মূল্যে উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ পাচ্ছেন। চলতি বছর এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩ কোটিতে।
উইকিমিডিয়া ফাউন্ডেশনের মোবাইল পার্টনারশিপ শাখার জ্যেষ্ঠ ব্যবস্থাপক অমিত কাপুর বলেন, ‘মোবাইল ফোনে উইকিপিডিয়া ব্যবহারের এই হার ৪০০ কোটিতে উন্নীত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আর এই কাজ চলতি বছরের জুনের মধ্যেই আমরা এই সংখ্যায় নিয়ে যেতে পারব বলে আশাবাদী।’
বিনা মূল্যে উইকিপিডিয়া ব্যবহারের বিশেষ প্রকল্প ‘জিরো প্রোগ্রাম’-এর আওতায় সারা বিশ্বের মোবাইল ব্যবহারকারীরা সহজেই নিজের পছন্দের বিষয়ে বিস্তারিত জেনে নিতে পারছেন উইকিপিডিয়া ব্যবহারের মাধ্যমে। আর এই কার্যক্রমের পাশাপাশি মোবাইলে তথ্য পাওয়ার সুবিধা সহজ হওয়ায় দ্রুত বাড়ছে উইকিপিডিয়া ব্যবহারের সংখ্যা। —উইকিমিডিয়া ব্লগ অবলম্বনে নুরুন্নবী চৌধুরী

No comments

Powered by Blogger.