সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠান বধ্যভূমির প্রতিরূপ শিল্পকলায়- সংস্কৃতি সংবাদ

বসন্তের প্রথম দিন হওয়ায় শনিবার রাজধানী ঢাকা পরিণত হয়েছিল উৎসবের নগরীতে। অনেক নিয়মিত অনুষ্ঠান আয়োজনেও ছিল বসনত্মের আমেজ। বই কিংবা অডিও সিডির প্রকাশনা থেকে শুরম্ন করে গুরুগম্ভীর আলোচনাতেও আলাদা জায়গা করে নেয় ঋতুরাজ বসন্ত।
সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত একুশের অনুষ্ঠানমালায় এদিন ছিল বসনত্মের নাচ, গান আবৃত্তিতে ভরপুর। অনুষ্ঠানস্থল কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরজুড়ে ছিল বাসনত্মী রং শাড়ি আর হলুদ পাঞ্জাবি পরা তরম্নণ-তরম্নণীদের বর্ণিল উপস্থিতি। এদিন অনুষ্ঠানে রবীন্দ্রনাথের গান গেয়ে শোনান শিল্পী তপন মাহমুদ। গণসঙ্গীত পরিবেশন করেন শিল্পী ফকির আলমগীর। দলীয় সঙ্গীত পরিবেশন করে সুরতাল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম, বিশ্বকলা কেন্দ্রের শিল্পীরা। অনুষ্ঠানে একক আবৃত্তি করেন অনন্যা লাবণী, ইসত্মেকবাল হোসেন, তামান্না সারোয়ার নিপা ও ফখরম্নল ইসরাম তারা। মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র, স্রোত ও মুক্তবাকের শিল্পীরা অনুষ্ঠানে দলীয় আবৃত্তি পরিবেশন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের বটতলায় এদিন আয়োজন করা হয় স্বতন্ত্র বসনত্ম উৎসব। সকাল ১০টায় এ উৎসবের অয়োজন করে সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ। অনুষ্ঠানে ঢাকা, রাজশাহী ও নারায়ণগঞ্জ শাখার শিল্পীরা বিভিন্ন পরিবেশনা নিয়ে হাজির হন। ভিন্নধারার গান শুনিয়ে শ্রোতাদের মুগ্ধ করে রাখেন শিল্পী কৃষ্ণকলি ও কফিল আহমেদ। ব্যান্ড 'লীলার' পরিবেশনাও দারম্নণ উপভোগ করেন উপস্থিত শ্রোতা। এছাড়া উৎসবে ছিল সজীব ও শিমুল জামানের গান। লোকগানের পাশাপাশি অনুষ্ঠানে নিজেদের লেখা ও সুর করা নতুন গান গেয়ে শোনান শিল্পীরা। হুজুগে সংস্কৃতির বিপরীতে এ দেশীয় চর্চা অনেকেই মুগ্ধতা নিয়ে উপভোগ করেন।
বংশী নদী থেকে বিশ্বভ্রমণ শুরম্ন করলেন ফরাসী নাবিক
বাংলাদেশে তৈরি বিশ্বের প্রথম জুট ও ফাইবার গস্নাসের নৌকাযোগে ভূমধ্যসাগরের উদ্দেশে যাত্রা শুরম্ন করেছেন এক ফরাসী নাবিক। সাভারের বংশী নদী থেকে শনিবার বেলা ১২টায় আনুষ্ঠানিক যাত্রা শুরম্ন করেন তিনি। করেনতো দি শাতেলপেরোঁ নামের এ নাবিক পটুয়াখালীর কুয়াকাটা হয়ে বঙ্গোপসাগরে প্রবেশ করবেন। শনিবার বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এ সময় নাবিক ছাড়াও উপস্থিত ছিলেন নৌ বিশেষজ্ঞ ইভ মার, রম্ননা মার ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। সংবাদ সম্মেলনে জানানো হয়, এ ভ্রমণ বিশ্বকে জানার ব্যাপারে বর্তমান প্রজন্মকে আগ্রহী করে তুলতে ভূমিকা রাখবে।
বধ্যভূমির প্রদর্শনী শিল্পকলায়
মুক্তিযুদ্ধ জাদুঘরের নির্মিতব্য নতুন ভবনের স্থাপত্য মডেল উন্মোচন ও তহবিল সংগ্রহ অভিযান উপলৰে শুক্রবার শিল্পকলা একাডেমীতে শুরম্ন হওয়া বিশেষ প্রদর্শনী চলল শনিবারও। অনুষ্ঠানে জাদুঘরের নতুন ভবনের নকশা উপস্থাপনের পাশাপাশি বধ্যভূমির প্রতিরূপ প্রদর্শন করা হয়। একাডেমীর উন্মুক্ত প্রাঙ্গণে আলো ও শব্দ মূর্ছনায় ফুটে ওঠা বধ্যভূমির চিত্র দেখে রীতিমতো শিউরে ওঠেন উপস্থিত দর্শক। ১৯৭১ সালে পাকবাহিনী বাংলার বুদ্ধিজীবীদের ওপর কী ধরনের নৃশংসতা চালিয়েছিল সে সম্পর্কে ধারণা দেয়ার জন্য এ প্রদর্শনীর আয়োজন করে মুক্তিযুদ্ধ জাদুঘর। থিয়েটার ডিজাইন ইনস্টিটিউট অনুষ্ঠানে বধ্যভূমির প্রতিরূপ প্রদর্শন করে।
গাজীউল হকের জন্মদিনে আলোচনা
ভাষাসৈনিক গাজীউল হকের ৮৪তম জন্মদিন পালিত হলো শনিবার। ১৯২৯ সালের এ দিনে ফেনীতে জন্মগ্রহণ করেন তিনি। '৫২ সালের ভাষা আন্দোলনে তাঁর অবদান ছিল বিশেষভাবে উলেস্নখযোগ্য।

No comments

Powered by Blogger.