মানবতার উত্থানের আহ্বানে ছবিমেলা শুরু আজ- সংস্কৃতি সংবাদ

বিশ্বের সবচেয়ে বেশি জাতিগোষ্ঠীর অংশগ্রহণে আলোকচিত্রের অনন্য উৎসব ছবিমেলা। ইতোমধ্যে বিশ্ব আলোকচিত্রের আঙ্গিনায় মর্যাদার আসন করে নিয়েছে ছবির এ উৎসবটি।
আলোকচিত্রপ্রেমীদের মন রাঙাতে রাজধানীতে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে আলোকচিত্রের আন্তর্জাতিক উৎসব ছবিমেলা। সপ্তমবারের মতো বিশে^র অন্যতম ও এশিয়ার সর্ববৃহৎ এ ছবি উৎসবের আয়োজন করছে আলোকচিত্র প্রতিষ্ঠান দৃক ও পাঠশালা। এ বছরের উৎসবের প্রতিপাদ্য ভঙ্গুরতা। বৈশ্বিক অস্থিরতার অবসান ঘটিয়ে ভঙ্গুর সমাজ থেকে মানবতার উত্থানের আহ্বান জানাচ্ছে এবারের ছবিমেলা। উৎসবের আওতায় এবার অনুষ্ঠিত হবে পঁয়ত্রিশটি প্রদর্শনী। প্রদর্শনীতে থাকবে বাংলাদেশের সাত তরুণ সৃষ্টিশীল আলোকচিত্রীসহ চব্বিশটি দেশের খ্যাতিমান আলোকচিত্রীদের ছবি। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৩০ জনেরও বেশি আন্তর্জাতিক সৃষ্টিশীল-আলোকচিত্রী, আলোকচিত্র-সাংবাদিক ঢাকার আলোকচিত্রীদের সঙ্গে মিলিত হবেন। সমসাময়িক আলোকচিত্রকর্ম নিয়ে বসবে বিষয়ভিত্তিক আলোচনা ও বিতর্ক।
শুক্রবার বিকেল পাঁচটায় শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা ছবিমেলার সপ্তম আসরের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। এর আগে বেলা সাড়ে তিনটায় জাতীয় জাদুঘরের সামনে থেকে বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। শিল্পকলা একাডেমীতে এসে শেষ হবে শোভাযাত্রাটি। উৎসব উদ্বোধন করবেন মেক্সিকোর খ্যাতিমান আলোকচিত্রী গ্রাতসিয়েলা ইতুরবিদে। উদ্বোধনী আয়োজনে আজীবন সম্মাননায় ভূষিত করা হবে দু’জন আলোকচিত্রীকে। চিত্রশালা ছাড়াও ছবিমেলার প্রদর্শনীগুলো চলবে আলিয়ঁস ফ্রঁসেজ, বেঙ্গল গ্যালারি, ছবির হাট, ঢাকা আর্ট সেন্টার, দৃক গ্যালারি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের লিচুতলায়। গ্যালারি প্রদর্শনীর পাশাপাশি সর্বসাধারণের কাছে এ আলোকচিত্র উৎসব পৌঁছে দিতে রিকশাভ্যানে ভ্রাম্যমাণ প্রদর্শনী হবে রাজধানীজুড়ে।
উৎসব উপলক্ষে বৃহস্পতিবার ধানম-ির দৃক গ্যালারিতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন উৎসব পরিচালক শহীদুল আলম, মেক্সিকোর আলোকচিত্রী গ্রাতসিয়েলা ইতুরবিদে, ভারতের পাবলো বার্থলোমিউ, চীনের ঝাং হাই ও ছবিমেলার কিউরেটোরিয়াল ডিরেক্টর এএসএম রেজাউর রহমান।
গান ও কবিতায় ওয়াহিদুল হক স্মরণ ॥ সঙ্গীতগুরু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও লেখক ওয়াহিদুল হকের প্রয়াণবার্ষিকী রবিবার। এ উপলক্ষে তাঁকে বৃহস্পতিবার স্মরণের আয়োজন করে পঞ্চভাস্কর। শীতের সন্ধ্যায় ধানম-ির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে গানের সুরে কবিতার শিল্পিত উচ্চারণে স্মরণ করা হয় এই গুণীজনকে। আয়োজনের শুরুতেই বাজানো হয় ওয়াহিদুলের কণ্ঠে গাওয়া ‘ভক্তরিদী বিকাশ প্রাণও দিনক্ষণে’ গানটি। এরপর মইনুদ্দীন নাদিফের কণ্ঠে গীত হয় ‘আহা তোমার সঙ্গে প্রাণের খেলা/প্রিয় আমার ওগো প্রিয়’। লোপা আহমেদ গেয়ে শোনান ‘ওমা নয় আমার বারে বারে’। এছাড়াও একক কণ্ঠে গান শোনান পার্থ সারথী শিকদার, সালমা সাবেরা নীতু, নিলুফার জাহান, ছায়া কর্মকার, ফারজানা আক্তার, সুমা রানী রায়, বুলবুল ইসলাম, অভয়া দত্ত, লাইসা আহমেদ লিসা, প্রিয়াঙ্কা গোপ, ইফ্্ফাত আরা দেওয়ান প্রমুখ। কবিতার শিল্পিত উচ্চারণে আবৃত্তি করেন বাকশিল্পী মীর বরকত, রইসুল ইসলাম ও নাদিম।
যাত্রা শুরু করল সাপ্তাহিক ‘৭১ এবং’ ॥ বাজারে এসেছে নতুন সাপ্তাহিক পত্রিকা ‘৭১ এবং’। উন্নত মম শিরÑ বিদ্রোহী কবির এ বাণীকে উপজীব্য করে বৃহস্পতিবার যাত্রা শুরু হলো পত্রিকাটির। শিল্পকলা একাডেমীর চিত্রশালা প্লাজা মিলনায়তনে পত্রিকাটি উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পত্রিকাটির প্রকাশক তহুরা আলী। স্বাগত বক্তব্য রাখেন পত্রিকার প্রধান সম্পাদক মেহের আফরোজ শাওন। অনুষ্ঠান সঞ্চালনা করেন পত্রিকাটির সম্পাদক আব্দুল আলীম।
মেহের আফরোজ শাওন বলেন, আজ আমার নতুন একটি পরিচয় তৈরি হলো, সম্পাদক হিসেবে। এই পরিচয়টি আমার জন্য অনেক চ্যালেঞ্জিং। আমরা নতুন কিছু করব, তার পাশাপাশি পুরনো সব ভালকে নিয়ে এগিয়ে চলব।
শিশু চলচ্চিত্র উৎসবের সমাপ্তি আজ ॥ ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন সেøাগানে ১৯ জানুয়ারি থেকে শুরু ষষ্ঠ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। চিলড্রেন ফিল্ম সোসাইটি আয়োজিত সপ্তাহব্যাপী উৎসবের শেষ দিন আজ শুক্রবার। সমাপনী আয়োজনে বিকেলে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে ছোটদের নির্মিত চলচ্চিত্রের প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত ছবির নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হবে।
ঠাকুরগাঁওয়ে নাট্যোৎসব ॥ নিজস্ব সংবাদদাতা ঠাকুরগাঁও থেকে জানান, ‘কাটুক মনের আঁধার, জয় হোক মানবতার’ এ প্রতিপাদ্য সামনে রেখে উৎসবমুখর পরিবেশে শনিবার থেকে জেলা শিল্পকলায় শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ঠাকুরগাঁও নাট্যোৎসব-২০১৩। এ উৎসবে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও স্থানীয় ১১টি নাট্যদল ৭টি মুক্তনাটক ও ১১টি মঞ্চনাটক পরিবেশন করবে। প্রাণবন্ত নাটক পরিবেশনার লক্ষ্যে প্রতিটি নাট্যদলের মহড়া নিয়ে এখন ব্যস্ত সময় কাটছে।
৮ দিনের অনুষ্ঠানসূচীতে রয়েছে আজ শুক্রবার সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমী চত্বর থেকে শোভাযাত্রা, বিকেল ৪টায় উদ্বোধনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন প্রধান অতিথি থেকে এ নাট্যোৎসব উদ্বোধন করবেন। জেলা শিল্পকলা একাডেমীর সভাপতি ও জেলা প্রশাসক মুকেশ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পুলিশ সুপার ফয়সল মাহমুদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাডভোকেট মকবুল হোসেন বাবু ও জেলা পরিষদ প্রশাসক সাদেক কুরাইশী। এছাড়া এ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি থাকবেন রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের যুগ্ম সচিব আব্দুস সামাদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল ঝুনা চৌধুরী ও বিশিষ্ট নাট্যজন লিটু আনাম।

No comments

Powered by Blogger.