শিল্পকলার ভাষাসৈনিক সম্মাননা, আদিবাসী কবিতায় একুশ- সংস্কৃতি সংবাদ

 বিকেলে সেমিনার ও সন্ধ্যায় দুই ভাষাসৈনিককে সম্মাননা জানানোর মধ্য দিয়ে একুশের অনুষ্ঠানমালার সূচনা করল শিল্পকলা একাডেমী। তিন দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিন শুক্রবার ছিল নানা আয়োজন।
একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কৰে বিকেলে আয়োজন করা হয় 'সর্বসত্মরে বাংলা ভাষা চালু' শীর্ষক সেমিনার। আয়োজক একাডেমীর মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। প্রবন্ধে সর্বসত্মরে বাংলা প্রচলনের প্রয়োজনীয়তা তুলে ধরে এ ব্যাপারে সরকারের কার্যকর পদৰেপ গ্রহণের দাবি জানান তিনি। এ সময় অন্যান্যের মধ্যে নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ উপস্থিত ছিলেন। সন্ধ্যায় একাডেমীর মুক্ত সম্মাননা জানানো হয় দুই ভাষাসৈনিক ড. সাঈদ হায়দার ও ড. হালিমা খাতুনকে। ভাষা শহীদদের নিবেদন করে অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, মহাদেব ঘোষ, শিবু রায় ও মোসত্মাফিজুর রহমান। আবৃত্তি করেন মাসকুরে সাত্তার কলেস্নাল। ইভান শাহরিয়ারের পরিচালনায় দলীয় নৃত্য পরিবেশন করেন বরিশালের দল নিক্কণ।
অনুষ্ঠানে আজ শনিবারও দু'জন ভাষাসৈনিককে সম্মাননা জানাবে একাডেমী। 'আদিবাসী ভাষা-সাহিত্য, সংস্কৃতি সংরৰণ ও চর্চা' বিষয়ে থাকবে একটি সেমিনার। ছাড়া সন্ধ্যায় মুক্তমঞ্চে থাকবে গান, কবিতা, নৃত্যসহ নানা আয়োজন।

সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠান রবীন্দ্রসরোবরে শুরম্ন
'বুকের খুনে যুদ্ধ জারি/অমর একুশে ফেব্রম্নযারি' সেস্নাগান কেন্দ্রীয় শহীদ মিনারে শুরম্ন হওয়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের অমর একুশের অনুষ্ঠানমালা স্থানানত্মরিত হলো ধানম-ির রবীন্দ্রসরোবর মঞ্চে। শুক্রবার বিকেলে এর উদ্বোধন করেন বরেণ্য লেখক ও সাংবাদিক ফয়েজ আহমদ। তিন দিনব্যাপী এ আয়োজনে থাকবে ভাষার গান, কবিতা, নৃত্য, নাটকসহ নানা আয়োজন।

আদিবাসী কবিতায় একুশ
বিভিন্ন ভাষাভাষী মানুষ তাঁদের নিজেদের ভাষায় রচিত কবিতা আবৃত্তি করে শোনালেন। আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস উপলৰে শুক্রবার ব্যতিক্রমী এ অনুষ্ঠানের আয়োজন করে মুক্তিযুদ্ধ জাদুঘর। অনুষ্ঠানে বাংলাদেশসহ বারোটি আদিবাসী ও নৃ-গোষ্ঠীর ভাষার কবিতা পঠিত হয়। এদিন অনুষ্ঠানে অনূদিত কবিতা আবৃত্তি করেন আসাদুজ্জামান নূর কাজী আরিফ, ভাস্বর বন্দ্যোপাধ্যায়সহ দেশের বেশ কয়েক বিশিষ্ট আবৃত্তি শিল্পী।

ছায়ানটে গীতিমালিকার শিল্পীদের রবীন্দ্রসঙ্গীত
সাংস্কৃতিক সংগঠন গীতিমালিকার শিল্পীদের গানে মুগ্ধ হলেন শ্রোতা। ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে শুক্রবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 'যদি তোমার দেখা না পাই প্রভু' শীর্ষক অনুষ্ঠানে সংগঠনের শিল্পীরা কবিগুরম্ন রবীন্দ্রনাথ ঠাকুরের গান পরিবেশন করে।

No comments

Powered by Blogger.