আযাদের ফাঁসির রায়- বিচার-প্রক্রিয়ায় সমর্থন যুক্তরাষ্ট্রের, স্বচ্ছতা ও নিরপেক্ষতার আশা

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার-প্রক্রিয়াকে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে চলমান এই বিচারে স্বচ্ছতা ও নিরপেক্ষতা এবং দেশীয় ও আন্তর্জাতিক মান নিশ্চিত করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে দেশটি।
জামায়াতের নেতা আবুল কালাম আযাদের মত্যুদণ্ডাদেশের রায় ঘোষণার পর এই প্রতিক্রিয়া ব্যক্ত করে যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড গত মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, বাংলাদেশের ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে দেশটির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গত সোমবার আবুল কালাম আযাদের বিরুদ্ধে যে রায় দিয়েছেন, তা যুক্তরাষ্ট্রের নজরে এসেছে। যারা এ ধরনের অপরাধ করেছে, তাদের বিচারকে যুক্তরাষ্ট্র সমর্থন করে। তবে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, নাগরিক ও রাজনৈতিক অধিকারের বিষয়ে বাংলাদেশ যেসব আন্তর্জাতিক সনদে স্বাক্ষর করেছে সে অনুযায়ী, এ ধরনের বিচারে স্বচ্ছতা ও নিরপেক্ষতা এবং দেশীয় ও আন্তর্জাতিক মান বজায় রাখা হবে।
বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশ ১৯৭১ সালের নৃশংসতার বিচার করছে এবং সামনে আরও অনেক রায় হবে। এ ক্ষেত্রে আন্তর্জাতিক সনদে স্বাক্ষরকারী দেশ হিসেবে বিচারের সঠিক মান বজায় এবং আইনের শাসনের প্রতি পূর্ণ সম্মান দেখানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

No comments

Powered by Blogger.