লটারিতে স্টল বরাদ্দ আজ- এ বছর অমর একুশে গ্রন্থমেলা হবে শুধুই প্রকাশকদের

এ বছর অমর একুশে গ্রন্থমেলার আয়োজন করা হবে শুধু প্রকাশকদের নিয়ে। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বাংলা একাডেমী কর্তৃপক্ষকে চাপ দিলেও ওই সিদ্ধান্তই বহাল থাকছে।
তা ছাড়া, এ বছর মেলা সীমিত থাকবে একাডেমী প্রাঙ্গণের মধ্যেই। রাস্তায় বই বা অন্য কোনো সামগ্রীর স্টল বসবে না। স্টলের সংখ্যাও কম হবে। এবারের গ্রন্থমেলা উৎসর্গ করা হচ্ছে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নামে। আগামী ১ ফেব্রুয়ারি বাংলা একাডেমী চত্বরে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করা হবে।
গতকাল বুধবার একাডেমী চত্বরে গিয়ে দেখা যায়, মেলার অবকাঠামো তৈরির প্রস্তুতি চলছে। একাডেমী সূত্র জানায়, এ বছর বইমেলায় অংশ নেওয়ার জন্য ৩৪৮টি প্রকাশনা সংস্থা আবেদন করেছে। এর মধ্যে ২৩৪টি প্রতিষ্ঠানকে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে, যার ১১৩টি এক ইউনিট, ৭৯টি দুই ইউনিট এবং ৪২টি তিন ইউনিট করে। বরাদ্দকৃতদের নিয়ে আজ বৃহস্পতিবার স্থান বরাদ্দের লটারি অনুষ্ঠিত হবে। আগামীকাল শুক্রবার বিকেলে লটারির ফলাফল একাডেমীর নোটিশ বোর্ডে টাঙিয়ে দেওয়ার পর প্রকাশনা সংস্থাগুলো স্টল বুঝে নেবে।
বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান প্রথম আলোকে বলেন, এ বছরের মেলা শুধু প্রকাশকদের নিয়ে করার চিন্তাভাবনা শুরু হয় গত বছর মেলা চলাকালেই। যেহেতু সে অনুযায়ী স্টল বরাদ্দের তালিকা তৈরি হয়ে গেছে, সেহেতু এ ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তনের সম্ভাবনা নেই। তিনি বলেন, ‘লেখক, প্রকাশক, সংস্কৃতিকর্মীদের সঙ্গে আলোচনা করে আমরা শুধু একাডেমী প্রাঙ্গণেই মেলা করার সিদ্ধান্ত নিয়েছি। এ কারণে স্টলের সংখ্যা কিছুটা কমছে।’
শুধু প্রকাশকদের নিয়ে মেলা আয়োজনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রকাশকেরা। বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক ফরিদ আহমেদ বলেন, ‘আমাদের দাবি, একাডেমী কর্তৃপক্ষ শেষ পর্যন্ত এই নীতিমালা পুরোপুরি অনুসরণ করবে। তাহলে প্রাণের এই মেলা শতভাগ সফল হবে বলে আমরা বিশ্বাস করি।’
হুমায়ূন আহমেদের নামে মেলা: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ গত বছর চলে গেছেন না ফেরার দেশে। তাঁর স্মৃতির প্রতি সম্মান জানাতে এবারের অমর একুশে বইমেলা উৎসর্গ করা হয়েছে তাঁর নামে।
এবারের বইমেলার নীতিমালায় নিষিদ্ধ করা হয়েছে গতবারের সমালোচিত ডোরেমন, বারবি, পোকেমন ও মি. বিন-এর মতো পাইরেটেড বই।

No comments

Powered by Blogger.