ঢাকায় তুর্কী প্রেসিডেন্টকে লালগালিচা সংবর্ধনা

তুরস্কের প্রেসিডেন্ট আবদুল্লাহ গুল বাংলাদেশে দু'দিনের সরকারী সফরে শুক্রবার ঢাকায় পৌঁছলে তাঁকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। তুরস্কের প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রী হাইরম্নন নেছা গুল টার্কিস এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে বেলা ২টা ৩৪ মিনিটে জিয়া আনত্মর্জাতিক বিমানবন্দরে পেঁৗছলে রাষ্ট্রপতি জিলস্নুর রহমান ও তাঁর কন্যা তানিমা রহমান তাঁদের স্বাগত জানান।
দুই প্রেসিডেন্ট করমর্দন ও পরস্পর শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় দু'টি ছোট শিশু তুরস্কের প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীকে ফুলের তোড়া উপহার দেয়। খবর বাসসর। সেনা, নৌ ও বিমানবাহিনীর একটি চৌকস দল তুরস্কের প্রেসিডেন্ট আবদুলস্নাহ গুলকে গার্ড অব অনার প্রদান করে। তুর্কি প্রেসিডেন্ট গার্ড অব অনার পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, বাণিজ্যমন্ত্রী মোহাম্মদ ফারম্নক খান, তিন বাহিনী প্রধানগণ, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত জাকির ওজকান তরম্ননলারসহ উর্ধতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ তুরস্কের প্রেসিডেন্টকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতি জিলস্নুর রহমানের আমন্ত্রণে তুরস্কের প্রেসিডেন্ট ঢাকায় আসেন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার গত বছর জানুয়ারিতে ৰমতা গ্রহণের পর কোন দেশের রাষ্ট্রপ্রধানের এটিই প্রথম বাংলাদেশ সফর।
গত বছরের নবেম্বরে ইসলামী সম্মেলন সংস্থা (ওআইসি) আয়োজিত সিওএমসিইসি'র (স্ট্যান্ডিং কমিটি ফর ইকোনমিক এ্যান্ড কমার্শিয়াল কো-অপারেশন) অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে চারদিনের তুরস্ক সফরে গিয়ে রাষ্ট্রপতি জিলস্নুর রহমান আবদুলস্ন-াহ গুলকে এই সফরের আমন্ত্রণ জানান। পরে দুই প্রেসিডেন্ট বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জে এক সংৰিপ্ত বৈঠকে মিলিত হন। বিমানবন্দর থেকে তুরস্কের প্রেসিডেন্টকে 'সোনারগাঁও' হোটেলে নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।
তুরস্কের প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে ১৮০ সদস্যের একটি প্রতিনিধি দল রয়েছে। এদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী মেহমেত আইদিন, স্বাস্থ্যমন্ত্রী রিকাপ আকদগ, পরিবহনমন্ত্রী বিনালি ইলদিরিম, সংসদ সদস্য, মেয়র ও ব্যবসায়ী নেতৃবৃন্দ রয়েছেন বলে সরকারী সূত্র জানায়।

জাতীয় স্মৃতিসৌধ পরিদর্শন
তুরস্কের প্রেসিডেন্ট আবদুল্লাহ গুল শুক্রবার বিকেলে সাভারে জাতীয় স্মৃতিসৌধ পরিদর্শন করেন এবং ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতীয় স্মৃতিসৌধের বেদিতে পুষ্পসত্মবক অর্পণ করেন। শহীদদের স্মরণে তিনি কিছুৰণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এর পর তিনি সেখানে একটি বকুল গাছের রোপণ করেন এবং পরিদর্শন বইয়ে স্বাৰর করেন। সেখানে প্রায় ২০ মিনিট অবস্থানের পর তিনি ঢাকার উদ্দেশে রওনা দেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বিকেলে হোটেল সু্যটে তাঁর সঙ্গে পৃথকভাবে সাৰাত করবেন।
আবদুলস্ন-াহ গুল রাষ্ট্রপতি জিলস্নুর রহমানের সঙ্গে দ্বিপাৰিক বৈঠকে মিলিত হতে সন্ধ্যায় বঙ্গভবনে যাবেন। বৈঠক শেষে উভয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া তুরস্কের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি জিলস্নুর রহমানের দেয়া এক রাষ্ট্রীয় ভোজসভায় অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। আবদুলস্ন-াহ গুল আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে পৃথক বৈঠকে মিলিত হবেন।
এছাড়া তুরস্কের প্রেসিডেন্ট আজ ঢাকা বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যাবেন। সেখানে তাঁকে ডক্টর অব ল ডিগ্রী প্রদান করা হবে। আজ সন্ধ্যা ৬টায় তাঁর ঢাকা ত্যাগের কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বাসসকে বলেন, তুরস্কের প্রেসিডেন্টের সফরকালে বাণিজ্যের বিষয়টি সর্বাধিক গুরম্নত্ব পাবে।
সূূত্র জানায়, দ্বিপাৰিক সম্পর্কের নানা দিক এবং ওআইসি ও জাতিসংঘের মতো বিভিন্ন আনত্মর্জাতিক ফোরামে দু'দেশের সহযোগিতাসহ বহুবিধ বিষয় আলোচনায় স্থান পাবে। রফতানি উন্নয়ন বু্যরোর পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশ ২০০৮-০৯ অর্থবছরে তুরস্কে পণ্য রফতানি করে ৩৩ কোটি মার্কিন ডলার আয় করেছে। এর আগের বছর এ আয়ের পরিমাণ ছিল ২৩ কোটি মার্কিন ডলার।

No comments

Powered by Blogger.