শিনজো আবে প্রধানমন্ত্রী নির্বাচিত-জাপানে নতুন মন্ত্রিসভা ঘোষণা

লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতা শিনজো আবে জাপানের প্রধামন্ত্রী নির্বাচিত হয়েছেন। গতকাল বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ভোটাভুটিতে আবের পক্ষে ভোট পড়ে ৩২৮টি।
আর ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি অব জাপানের (ডিপিজে) মনোনীত প্রার্থী বানরি কায়েদার পক্ষে পড়ে ৫৭টি ভোট। গত ১৬ ডিসেম্বরের পার্লামেন্ট নির্বাচনে এলডিপি নেতৃত্বাধীন জোট দুই তৃতীয়াংশ আসন পেয়ে জয়লাভ করে।
প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই গতকাল আবে দেশের অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে তাঁর মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন।
বৈশ্বিক মন্দার ধাক্কা জাপানের অর্থনীতিতে আগেই লেগেছে। অর্থনৈতিক অচলাবস্থা সামাল দিতে গিয়ে গত প্রায় সাত বছরে এই নিয়ে সাতজন প্রধানমন্ত্রী পরিবর্তনের ঘটনা ঘটল। মধ্য ডানপন্থী আবে হচ্ছেন সপ্তম প্রধানমন্ত্রী। এই নিয়ে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন তিনি। প্রথমবার নির্বাচিত হন ২০০৬ সালে। আগের মেয়াদটি তেমন সুখকর ছিল না আবের কাছে। জনপ্রিয়তা হারিয়ে অনেকটা অপমানজনকভাবেই তাঁকে বিদায় নিতে হয়েছিল।
বানরি কায়েদা গত বছর সুনামি ও ভূমিকম্পের সময় দেশটির শিল্পমন্ত্রী ছিলেন। গতকাল ভোটাভুটির আগে প্রধানমন্ত্রী ইয়োশিহিকো নোদার মন্ত্রিসভা পদত্যাগ করে।
প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে গতকালই মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন আবে। সাবেক প্রধানমন্ত্রী তারো আসোকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন তিনি। আসো উপ-প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করবেন। সাবেক বাণিজ্য ও শিল্পমন্ত্রী আকিরা আমারিকে দিয়েছেন অর্থনৈতিক পুনরুদ্ধারবিষয়ক মন্ত্রীর দায়িত্ব। আর প্রবীণ রাজনীতিক তোশিমিতসু মোতেগিকে করা হয়েছে বাণিজ্যমন্ত্রী। সংবাদমাধ্যম জানায়, মোতেগি এর বাইরেও জ্বালানি নীতি নিয়েও কাজ করবেন। সুনামির পর দেশের জ্বালানি নীতি পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখা দেওয়ায় এই বিষয়টির দায়িত্ব দেওয়া হয়েছে প্রবীণ এ রাজনীতিককে। পররাষ্ট্রমন্ত্রী করা হয়েছে ফুমিও কিশিদাকে। সুনামি ও ভূমিকম্প-পরবর্তী অর্থনৈতিক ধাক্কা সামলাতে ব্যর্থ হওয়ার জন্যই মূলত চাপের মুখে পড়ে বর্তমানে ক্ষমতাসীন ডিপিজে। শেষ পর্যন্ত নির্বাচনে আর উতরাতে পারেনি তারা। নির্বাচনী প্রচারে অর্থনৈতিক অচলাবস্থা নিরসনের অঙ্গীকার করেন আবে। অবস্থার উত্তরণে তিনি সরকারি ব্যয় বৃদ্ধি ও মুদ্রানীতি শিথিল করার ঘোষণা দেন। এ ছাড়া গত বছরের ভয়াবহ দুর্ঘটনা সত্ত্বেও পরমাণু জ্বালানিকেই জাপানের ভবিষ্যৎ বিনির্মাণের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে দেখতে চান তিনি। বিশ্লেষকদের মতে, যতটা সহজ ভাবছেন আবে, তাঁর এবারের মেয়াদও ততটা সহজ হবে না। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.