গুচ্ছ বোমা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের প্রস্তাব জাতিসংঘে প্রত্যাখ্যান

ক্লাস্টার বা গুচ্ছ বোমার ব্যবহার নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ। ১৯৮০ সালের আগে প্রস্তুত করা সব গুচ্ছ বোমা ধ্বংস করার প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। গত শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় এ বিষয়ে সিদ্ধান্ত নিতেসভায়বসেজাতিসংঘ।এসিদ্ধান্তকেস্বাগতজানিয়েছেমানবাধিকারসংস্থাগুলো।খবরবিবিসিঅনলাইনের।
গুচ্ছ বোমার ব্যবহার নিয়ন্ত্রণে আনতে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রস্তাব ছিল, ১৯৮০ সালের আগে প্রস্তুত করা সব গুচ্ছ


বোমা ধ্বংস করে ফেলতে হবে। দেশটির দাবি, প্রটোকলটি গৃহীত হলে লাখ লাখ গুচ্ছ বোমা রাতারাতি ধ্বংস করে ফেলতে হবে। বাকি যেগুলো থাকবে সেগুলোকে বিধিনিষেধ ও নিয়ন্ত্রণের আওতায় আনা সম্ভব হবে। তবে জাতিসংঘের সদস্য দেশগুলো প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়। এতে হতাশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।
মানবাধিকার সংস্থাগুলো প্রস্তাবটি প্রত্যাখ্যাত হওয়াকে স্বাগত জানিয়ে বলেছে, ২০০৮ সালে অসলো কনভেনশনে এ ধরনের বোমার ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এখন নতুন কোনো প্রটোকল করা হলে তা ওই ধারা অকার্যকর করে দেবে। জাতিসংঘের ১০৭টি সদস্যরাষ্ট্র গুচ্ছ বোমার উৎপাদন, হস্তান্তর ও ব্যবহার নিষিদ্ধ করে অসলো কনভেনশনে স্বাক্ষর করে। তবে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন তাতে স্বাক্ষর করেনি। নিউইয়র্কভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচের স্টিভ গুজ বলেন, অনেক সদস্যরাষ্ট্রই মনে করছে, কিছু গুচ্ছ বোমা নিষিদ্ধ করে বাকিগুলো নিয়ন্ত্রণের কথা বলা হলেও তা মূলত সেগুলোর দীর্ঘমেয়াদি ব্যবহারেরই বৈধতা দেবে। অসংখ্য ছোট ছোট বোমার সমন্বয়ে তৈরি হয় একটি গুচ্ছ বোমা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এটি প্রথম ব্যবহার হয়। শত্রুর অবস্থান অনেক বিস্তৃত অঞ্চলজুড়ে হলে এবং প্রচলিত অস্ত্র তেমন কার্যকর না হলে সাধারণত এ বোমা ব্যবহার করা হয়।

No comments

Powered by Blogger.