ছাপাখানার কর্মীদের ব্যস্ত সময় by সাবিনা ইয়াসমিন

আগামীকাল শুরু হচ্ছে ফেব্রুয়ারি মাস। মহান রাষ্ট্রভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত এ মাস বাংলাদেশের সৃজনশীল গ্রন্থ প্রকাশনার মাস। একুশে বইমেলার মাস। বইমেলা সামনে রেখে ব্যস্ত এখন ছাপাখানাগুলো।
বিরামহীন খটখট আওয়াজে কাজ চলছে ছাপার। মুদ্রণযন্ত্রে একদিক দিয়ে কাগজ ঢুকছে, অন্যদিক দিয়ে ছাপা হয়ে বেরিয়ে আসছে। বাঁধাই হয়ে নতুনের ঘ্রাণ নিয়ে বই হয়ে চলে যাবে একুশে বইমেলায়।
বড় বড় কিছু প্রকাশনা প্রতিষ্ঠানের নিজস্ব ছাপাখানা থাকলেও মেলায় নির্দিষ্ট সময়ে বই সরবরাহ করার জন্য তাদেরও বিভিন্ন ছাপাখানার ওপর নির্ভর করতে হয়। এ জন্যই মূলত এ সময়ে সারা বেলা ব্যস্ত থাকে ছাপাখানাগুলো। বই ছাপার কাজ বেশি হয় বাংলাবাজার, প্যারীদাস রোড, সূত্রাপূর, আরামবাগ, পল্টন ও বাবুবাজারের ছাপাখানাগুলোতে।
রাজধানীর বিভিন্ন ছাপাখানা ঘুরে দেখা গেছে কর্মীদের কাজের তোড়জোড়। ফকিরাপুল, বাংলাবাজার ও কাঁটাবন এলাকায় ছাপাখানাগুলোয় কাজ চলছে পুরোদমে। কাঁটাবনের সুদীপ্ত প্রিন্টার্সের কর্মচারী মো. সাইদুর বলেন, শুধু বই নয়, মেলায় পঞ্জিকা, লিফলেট, পোস্টার বিভিন্ন ধরনের কাজের চাপ থাকে। তিনি আরও বলেন, এখন ছুটির দিনেও কাজ করতে হচ্ছে।
ফকিরাপুলের আরবি প্রিন্টিং প্রেসের কর্মচারী নিজাম আলী বলেন, সারা বছর যত কাজ না হয়, ফেব্রুয়ারি মাস সামনে রেখে তত কাজ হয়। সঠিক সময়ে কাজ শেষ করতে পালা করে কাজ করছেন কর্মীরা।
পুরান ঢাকার বাবুবাজার রাস্তা থেকেই রঙের ঝাঁঝালো গন্ধ পাওয়া গেল। একপাশে ছাপা ফর্মা স্তূপ করে রাখা। অরবিন প্রিন্টিং প্রেসের একজন কর্মচারী জানান, শীতের দিনে বিদ্যুৎ কম যায়। তাই একটানা কয়েক ঘণ্টা কাজ করা যায়।

No comments

Powered by Blogger.