নারী ও পুরুষের ঈর্ষার নেপথ্যে by নোমান

নারী ও পুরম্নষ শারীরিক অবয়বের দিক থেকে যেমন ভিন্ন, মানসিক গঠনের দিক থেকেও তেমনি তাদের মধ্যে রয়েছে বিস্তর পার্থক্য। কোন বিষয়কে নারী একভাবে বিচার করে, তো পুরম্নষ করে অন্যভাবে।
মানব-মানবীর এই চিরনত্মন দ্বন্দ্বের বিষয়টি নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করেছেন। উন্মোচিত হয়েছে মানব জীবনে ঈর্ষা বা বিদ্বেষভাব প্রকাশের পটভূমি। জীবনের অনেক বিরোধের নেপথ্যে রয়েছে নারী-পুরুষের পরস্পরবিরোধী দৃষ্টিভঙ্গি।
নারী ও পুরুষ কেন বিভিন্ন কারণে ঈর্ষান্বিত হয় তার কারণ খুঁজে পেয়েছেন মনোবিজ্ঞানীরা। স্বামী-স্ত্রীর সম্পর্কের ক্ষেত্রে প্রতারণার অভিযোগ ওঠে প্রায়ই। এছাড়া অন্যান্য ক্ষেত্রেও সম্পর্কের অবনতি ঘটে থাকে। এর কারণও ঈর্ষাজনিত অনুভূতি এবং তা জীবনসঙ্গীর প্রত্যাখ্যাত হওয়ার মতো আঘাতের জন্যও দায়ী। কোন ধরনের প্রতারণা সবচেয়ে খারাপ_ এ ব্যাপারে নারী ও পুরম্নষের ধারণা সম্পূর্ণ ভিন্ন। পুরম্নষ যেখানে যৌন সম্পর্কের েেত্র বিশ্বাসভঙ্গকে সবচেয়ে বেশি গুরম্নত্ব দেয়, নারী সেখানে আবেগত বিশ্বাসভঙ্গকে বড় করে দেখে।
নারী ও পুরম্নষের দৃষ্টিভঙ্গির এই পার্থক্য সম্পর্কে যে ব্যাখ্যা মনোবিজ্ঞানীরা দিয়েছেন তা এক কথায় যুগানত্মকারী। কিন্তু নতুন এক গবেষণায় দেখা গেছে, মানুষে মানুষে সম্পর্কের েেত্রও এটা বিশাল গুরম্নত্ব বহন করে। ব্যাপকভিত্তিক এই ব্যাখ্যায় বলা হয়েছে যে, পুরম্নষ যৌন বিশ্বাসভঙ্গকে সবচেয়ে বড় পাপ হিসেবে গণ্য করে থাকে। কারণ দীর্ঘদিন ধরে পুরম্নষ যৌনতাকে সবার ওপরে স্থান দিয়ে এসেছে। এমনকি তারা নিজেদের সনত্মান প্রকৃতপ েতাদের ঔরসজাত কিনা_ এ ব্যাপারেও অনেক সময় পুরোপুরি নিশ্চিত হতে পারে না। অন্যদিকে নারী আবেগগত বিশ্বাসহীনতাকে নিয়ে অপোকৃত বেশি প্রাধান্য দেয়। কারণ তারা তাদের সনত্মানদের লালন পালনে পুরম্নষ সঙ্গীর সহায়তার ব্যাপারটি নিয়ে বেশি উদ্বিগ্ন থাকেন। কিন্তু যৌন বিশ্বাসভঙ্গও তারা বেশি করে থাকে।
সাম্প্রতিক এক গবেষণায় একথা জানা গেছে। মনোবিজ্ঞানী কেনেথ লেভি লাইভ সায়েন্সকে বলেছেন, নারী ও পুরম্নষের এই দৃষ্টিভঙ্গিগত ভিন্নতা প্রমাণ করতে তিনি তার সহকমর্ী ক্রিস্টেন কেলি ৪শ'রও বেশি আন্ডারগ্রাজুয়েট শিাথর্ীর ওপর সমীা চালিয়েছেন। শিাথর্ীদের মধ্যে প্রায় তিন-চতুথর্াংশ ছিল নারী। রোমান্টিক সম্পর্কের েেত্র তাদের দৃষ্টিভঙ্গি যাচাই করা হয়। তাদের কাছে এই প্রশ্ন করা হয় কোন বিষয়টি তারা বেশি কষ্টকর বলে মনে করেন_ আবেগগত বিশ্বাসহীনতা না যৌন বিশ্বাসহীনতা? লেভি ও তার সহকমর্ীদের সমীার ফল 'সাইকোলজিক্যাল সায়েন্স' সাময়িকীর সাম্প্রতিক সংখ্যায় প্রকাশিত হয়েছে।
লেভি মনে করেন, নারী ও পুরম্নষের দৃষ্টিভঙ্গির বিষয়টি বিকশিত হয়েছে আমাদের মা-বাবা কিংবা অন্যান্য আনত্মীয়স্বজনের কাছ থেকে। তাই সম্পর্কের বিষয়টি নিয়ে জীবনের শুরম্নতেই নারী-পুরম্নষ ধারণা লাভ করে থাকে বলে মনে হচ্ছে। বেশিরভাগ েেত্র বিষয়টি পরিপাশর্্ব নির্ভর। মানব জীবনের অনেক জটিলতা নিরসন করা সম্ভব নারী-পুরম্নষের এই উপলব্ধির বিষয়টি মাথায় রাখলে জগত সংসারের বহু সমস্যার পেছনে রয়েছে নারী-পুরম্নষের এই মানসিক গঠনগত প্রভেদটি। মনোবিজ্ঞানীরা মনে করেন সর্বশেষ গবেষণার এই বিষয়টিকে মনে রাখলে দাম্পত্য জীবনের বহু ভুল বোঝাবুঝি এড়ানো সম্ভব।

No comments

Powered by Blogger.