আমলাতান্ত্রিক জটিলতায় পিপিপি বাস্তবায়ন হয়নি ॥ by মুহিত

 আমলাতান্ত্রিক জটিলতার কারণে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বাস্তবায়নে অগ্রগতি নেই বলে অভিযোগ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
রবিবার ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সাংবাদিকরা অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাৰাত করতে গেলে তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী জানান, এবার বাজেট প্রণয়নে সংসদ সদস্যদের সম্পৃক্ততা বৃদ্ধি করা হবে।
মুহিত বলেন, আমাদের দেশে বিত্তশালী মানুষ থাকলেও তারা বিনিয়োগ করতে চায় না। এছাড়া আমলাতন্ত্র সহায়তা না করায় পিপিপি বাসত্মবায়ন হয়নি বলে তিনি মনত্মব্য করেন। তবে বিদু্যত এবং অবকাঠামো খাতে এবার পিপিপিতে কিছু বিনিয়োগ হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তবে শিৰা এবং স্বাস্থ্য খাতে কোন বিনিয়োগ হবে না বলে জানান তিনি।
অর্থমন্ত্রী দেশের বেসরকারী উদ্যোক্তাদের সমালোচনা করে বলেন, আমাদের দেশে বেসরকারী বিনিয়োগকারীরা আজও সরকারের মুখাপেৰী। অবস্থা এরকম যে, তাদের গা ব্যথা হলে সরকারের কাছে এসে বলেন, আপনি মালিশ করে দিন। বিনিয়োগকারীদের আত্মনির্ভরশীল হওয়ার আহ্বান জানান তিনি। বাজেটে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সরকার সাড়ে ৩ হাজার কোটি টাকা দেয়ার বিষয়ে এর মধ্যে অঙ্গীকার করেছে। চলতি অর্থবছরেই বাকি অর্থ দেয়া হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বাজেট প্রণয়নের ৰেত্রে সংসদ সদস্যদের সম্পৃক্ততা অন্যান্যবারের তুলনায় এবার বৃদ্ধি করা হবে বলে জানান তিনি। মুহিত বলেন, গত অর্থবছরে সংসদীয় কমিটির চেয়ারম্যানদের নিয়ে একটি বৈঠক করা হয়েছিল, এবার কয়েকটি বৈঠক করার পরিকল্পনা রয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মুহিত বলেন, আগামী ৩ মার্চ বীমা সংক্রানত্ম দুটি আইন জাতীয় সংসদে উত্থাপন করা হবে। অর্থমন্ত্রী আরও বলেন, গত তত্ত্বাববধায়ক সরকার বীমা অধ্যাদেশ ও বীমা নিয়ন্ত্রণ কর্তৃপ অধ্যাদেশ নামে দুটি অধ্যাদেশ পাস করেছিল। বর্তমান সরকার ওই দুটি অধ্যাদেশ বাতিল করে বীমা আইন ও বীমা নিয়ন্ত্রণ কর্তৃপ আইন নামে দুটি আইন খসড়া করেছে। আইন দুটি বিল আকারে ৩ মার্চ সংসদে উত্থাপন করা হবে।
তিনি বলেন, সরকার এডিপি বাসত্মবায়ন গতিশীল করতে উদ্যোগ নিয়েছে। এর জন্য কিছু নির্দেশনাও দিয়েছে অর্থমন্ত্রণালয়। ব্যাংক ও এনজিওর মাধ্যমে জঙ্গী অর্থায়ন বন্ধে সরকার তৎপর রয়েছে বলে জানান তিনি। কেউ এসব কর্মকা- পরিচালনা করলে তার বিরম্নদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এছাড়া জেলা বাজেট প্রণয়ন, রিভিউ বাজেট বিভিন্ন ৰেত্রে সাংবাদিকদের সঙ্গে খোলামেলা কথা বলেন তিনি।

No comments

Powered by Blogger.