হোতাদের চিহ্নিত করার সিদ্ধান্ত- চালের দাম বৃদ্ধি

পর্যাপ্ত মজুত থাকার পরও মোটা চালের দাম বেড়েছে। এর পেছনের হোতাদের চিহ্নিত করতে সংসদীয় উপকমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে। তিন সপ্তাহের মধ্যে উপকমিটিকে মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িতদের চিহ্নিত করে প্রতিবেদন দাখিল করতে হবে।
রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সমপর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধানত্ম নেয়া হয়। এদিকে ঢাকার বাইরে মোটা চালের দাম কেজিতে ৪ টাকা কমে এলেও রাজধানীতে কেন কমেনি? এর পেছনেও একই সিন্ডিকেট জড়িত বলে মনে করছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ বিষয়ে কমিটির সভাপতি লুৎফুল হাই সাচ্চু বলেন, চাল সিন্ডিকেটের কয়েক সদস্য এখন জেলে। বাকিদেরও গ্রেফতার করার জন্য সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ ছায়েদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক, নারায়ণচন্দ্র চন্দ, মোঃ জাফর আলী, মোঃ মোজাহার আলী প্রধান ও মোঃ আকরাম হোসেন চৌধুরী এবং সংশিস্নষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে উপকমিটির প্রধান আকরাম হোসেন চৌধুরী জানান, সরকারের কাছে পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও মোটা চালের দাম বেড়েছে। এই দাম বৃদ্ধির কারণ অনুসন্ধানের সিদ্ধানত্ম নেয়া হয়েছে। কারণ মিল মালিকরা ব্যাংক থেকে ঋণ নিলেও সরকারকে চাল দেয়নি। ব্যবসায়ী সিন্ডিকেটও তৎপর রয়েছে। আগামী ৩ সপ্তাহের মধ্যে এ সংক্রানত্ম রিপোর্ট চূড়ানত্ম করা হবে বলে তিনি জানান।
বৈঠকে চালের মূল্য নিয়ন্ত্রণের জন্য মন্ত্রণালয় যে সমসত্ম পদৰেপ গ্রহণ করেছে সেগুলো সমপর্কে বিসত্মারিত আলোচনা হয়। এ সময় মন্ত্রণালয়ের পৰ থেকে জানানো হয়, চালের মূল্য নিয়ন্ত্রণের জন্য মন্ত্রণালয় ইতোমধ্যেই খোলা বাজারে সুলভ মূল্যে চাল বিক্রি কার্যক্রম শুরু করেছে। এছাড়াও টিআর/কাবিখা/ভিজিএফ খাতে বর্ধিত হারে খাদ্যশস্য বিতরণ করার ব্যবসহা করা হয়েছে। নির্ধারিত মূল্যে কার্ডের মাধ্যমে সারাদেশে চাল বিতরণের কর্মসূচী হাতে নেয়া হচ্ছে বলেও বৈঠকে জানানো হয়। বৈঠকে আগামী মৌসুমে খাদ্য সংগ্রহ অভিযান সঠিকভাবে সম্পন্ন করার জোর সুপারিশ করা হয়।
এদিকে জাতীয় সংসদে বিকালে অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকেও চালের দাম নিয়ে আলোচনা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি লুৎফুল হাই সাচ্চু সাংবাদিকদের বলেন, রাজধানীর বাইরে মোটা চালের দাম রবিবার কেজিপ্রতি ৪ টাকা কমে এখন ২২ টাকায় বিক্রি হচ্ছে। যদিও রাজধানীতে এর প্রভাব পড়েনি। তবে দাম স্থিতিশীল আছে ২৬ টাকায়। ইরি ধান আসছে। দাম অনেকটাই কমে যাবে আশা করা যাচ্ছে। তিনি জানান, ডাল, রসুন, পেঁয়াজ, চিনি, ভোজ্যতেলের দাম কমেছে। আর আগামী রমজানকে সামনে রেখে এখনই টিসিবিকে সক্রিয় করার প্রস্তুতি নেয়া হচ্ছে।

No comments

Powered by Blogger.