সাড়ে ৯ হাজার প্রবাসীকে দু'ক্যাটাগরিতে বিশেষ নাগরিক সুবিধা প্রদান- কার্ডধারীরা ভোগ করবেন রাষ্ট্রীয় বিভিন্ন সুযোগ সুবিধা

 সাড়ে ৯ হাজার প্রবাসী বাংলাদেশীকে বিশেষ নাগরিক সুবিধা প্রদান করেছে সরকার। আবেদনের প্রেৰিতে তাদের মধ্যে দুই ক্যাটাগরির কার্ড প্রদান করা হয়েছে।
এর মধ্যে 'ক' শ্রেণীর ২৩৮ এবং 'খ' শ্রেণীর ৯ হাজার ২৮৫ কার্ড প্রদান করা হয়েছে। কার্ডধারী এসব ব্যক্তি ও তাঁদের পরিবারের সদস্যবর্গ রাষ্ট্রীয় বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করার সুযোগ পাবেন। বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণ ও বাংলাদেশের অর্থনীতিতে অধিক গুরম্নত্বপূর্ণ অবদান রাখার ৰেত্রে প্রবাসী বাংলাদেশীদের উৎসাহিত করতে সরকার এই পদৰেপ নিয়েছে।
প্রবাসী বাংলাদেশীদের বৈধভাবে রেমিটেন্স প্রেরণে অধিকতর উৎসাহিত করার লৰ্যে তাদের বিশেষ সুযোগ-সুবিধা প্রেরণের লৰ্যে ২০০৮ সালের ১৮ মে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ সংক্রানত্ম এক নীতিমালা জারি করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এই নীতিমালায় বলা হয় প্রতিবছর বিদেশ থেকে ১ লাখ ১ মার্কিন ডলার বা তদুধর্্ব বৈদেশিক মুদ্রা প্রেরণকারী প্রার্থীকে 'ক' শ্রেণীর এবং ৫ হাজার থেকে ১ লাখ মার্কিন ডলার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা প্রেরণকারীকে 'খ' শ্রেণীর কার্ড প্রদান করা হবে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে প্রত্যেক নির্বাচিত সুবিধাভোগীদের দুটি করে পরিচয়পত্র/কার্ড প্রদান করা হবে। এক সুবিধাভোগী নিজের এবং অপর নমিনির ব্যবহারের জন্য নির্দিষ্ট থাকবে। আবেদনপত্রে নমিনির নাম উলেস্নখ না করলে শুধুমাত্র সুবিধাভোগীকে এক কার্ড প্রদান করা হবে। এই কার্ডের মেয়াদ থাকবে এক বছর। প্রতিবছর আবেদনকারীকে একই নিয়মে আবেদন করতে হবে।
'ক' শ্রেণীর কার্ড প্রদানের মধ্যে আবুধাবিতে ১৪, দুবাইয়ে ২১, রিয়াদে ১২, জর্দানে ১৯, অস্ট্রেলিয়ায় ২, চীনে ১, হংকংয়ে ৭, যুক্তরাজ্যে ৩৪, দৰিণ আফ্রিকায় ১, মালয়েশিয়ায় ২, বাহরাইনে ১, কাতারে ১৫, বেলজিয়ামে ১, ইন্দোনেশিয়ায় ১, ইতালিতে ২৫, ওমানে ২৫, যুক্তরাষ্ট্রে ৪৪, জাপানে ৬, কুয়েতে ২, রাশিয়ায় ২, সুইজারল্যান্ডে ১ ও সিঙ্গাপুরে ২ জনকে প্রদান করা হয়েছে।
'খ' শ্রেণীর কার্ডের মধ্যে আবুধাবিতে ২৩২, দুবাইতে ১৯৯, রিয়াদে ৩৩৬, জর্দানে ১,১৯৮, অস্ট্রেলিয়ায় ৬৪, চীনে ৯, হংকংয়ে ৩, জার্মানিতে ১৯, থাইল্যান্ডে ৮, লিবিয়ায় ২২, যুক্তরাজ্যে ৫০৭, দৰিণ আফ্রিকাতে ৫, মালয়েশিয়ায় ৬, স্পেনে ৩, দৰিণ কোরিয়ায় ৭, বাহরাইনে ৫১, কাতারে ২১৯, ফ্রান্সে ২, ভিয়েতনামে ১, বেলজিয়ামে ২, ভারতে ৩, ইতালিতে ৩, ১৮৬, ওমানে ৩০১, ইউএসএতে ২,৪৮৫, কানাডায় ৩৩, জাপানে ৯২, কুয়েতে ২২৫, রাশিয়ায় ৮, সুইজারল্যান্ডে ১৫ এবং সিঙ্গাপুরে ৭৩জনকে প্রদান করা হয়েছে।
'ক' শ্রেণীর প্রাপ্ত সুবিধা বিদেশ গমন ও বিদেশ থেকে প্রত্যাগমনে বাংলাদেশ বিমানবন্দরে বিশেষ ইমিগ্রেশন কাউন্টার ও পৃথক কাস্টমস ব্যাগেজ কাউন্টার সুবিধা থাকবে। এছাড়া বিমানবন্দরে নির্বাচিত সুবিধাভোগীদের সাহায্যের জন্য স্বেচ্ছাসেবক ও হেলপ ডেস্ক থাকবে। স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারী হাসপাতালে কেবিনসহ অন্যান্য সুবিধাপ্রাপ্তিতে, পুলিশ স্টেশন কর্তৃক পরিবারবর্গের নিরাপত্তা ও সম্পদ সংরৰণের ৰেত্রে, ফেরত আসা প্রবাসী বাংলাদেশীদের বিদেশে পুনঃচাকরির প্রাপ্তির লৰ্যে পাসপোর্ট নবায়নের ৰেত্রে বিশেষ অগ্রাধিকার পাবেন। এছাড়াও অগ্রাধিকার পাবেন শিৰা প্রতিষ্ঠানে ছাত্র/ছাত্রী ভর্তির ৰেত্রে, রাজউক বা অন্যান্য সরকারী সংস্থা থেকে ভূমি ক্রয়ের ৰেত্রে (প্রবাসীদের জন্য নির্ধারিত কোটার বিপরীতে), জমি/ফ্যাট রেজিস্ট্রেশন ও নামজারির ৰেত্রে। ক শ্রেণীর কার্ডধারীরা বিভিন্ন জাতীয় দিবস অনুষ্ঠানে বিদেশে বাংলাদেশ মিশনসমূহ কর্তৃক আমন্ত্রণ পাবেন। ভ্রমণের ৰেত্রে সড়ক, রেল ও জলযানে আসন সংরৰণের ৰেত্রে অগ্রাধিকার পাবেন। বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার এবং স্পেশাল হ্যান্ডলিংয়ের এবং বিমানবন্দরে দ্রম্নত কাস্টমস কিয়ারেন্স সুবিধা পাবেন।
'খ' শ্রেণীর প্রাপ্ত সুবিধা বিদেশ গমন ও বিদেশ থেকে প্রত্যাগমনে বাংলাদেশ বিমানবন্দরে বিশেষ ইমিগ্রেশন কাউন্টার ও পৃথক কাস্টমস ব্যাগেজ কাউন্টার সুবিধা থাকবে। এছাড়া বিমানবন্দরে নির্বাচিত সুবিধাভোগীদের সাহায্যের জন্য স্বেচ্ছাসেবক ও হেলপ ডেস্ক থাকবে। স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারী হাসপাতালে কেবিনসহ অন্যান্য সুবিধাপ্রাপ্তিতে, পুলিশ স্টেশন কর্তৃক পরিবারবর্গের নিরাপত্তা ও সম্পদ সংরৰণের ৰেত্রে, ফেরত আসা প্রবাসী বাংলাদেশীদের বিদেশে পুনঃচাকরি প্রাপ্তির লৰ্যে পাসপোর্ট নবায়নের ৰেত্রে বিশেষ অগ্রাধিকার পাবেন। এছাড়াও অগ্রাধিকার পাবেন শিৰা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী ভর্তির ৰেত্রে, রাজউক বা অন্যান্য সরকারী সংস্থা থেকে ভূমি ক্রয়ের ৰেত্রে (প্রবাসীদের জন্য নির্ধারিত কোটার বিপরীতে), জমি/ফ্যাট রেজিস্ট্রেশন ও নামজারির ৰেত্রে। ফেরত আসা প্রবাসী বাংলাদেশীদের বিদেশে পুনঃচাকির প্রাপ্তির লৰ্যে পাসপোর্ট নবায়নের ৰেত্রে বিশেষ অগ্রাধিকার পাবেন এবং বিমানবন্দরে দ্রম্নত কাস্টমস কিয়ারেন্স সুবিধা পাবেন।

No comments

Powered by Blogger.