তিন নাটক মঞ্চস্থ, ভাষা দিবসের গান বেঙ্গলে- সংস্কৃতি সংবাদ

লোক নাট্যদলের সাম্প্রতিক প্রযোজনা 'লীলাবতীর আখ্যান'-এর ২৫তম মঞ্চায়ন শুক্রবার শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত হয়। নারীর বুদ্ধিদীপ্ত প্রকাশ এই নাটকের অনত্মর্নিহিত প্রতিপাদ্য।
নারীর বিকাশকে রম্নদ্ধ করার ইতিহাস উপস্থাপন করার মধ্যদিয়ে 'লীলাবতী আখ্যান' একটি নারীমুক্তির আখ্যানে পরিণত হয়। 'কিংবদনত্মির খনা'র জীবনালেখ্য 'লীলাবতী আখ্যান' রচনা করেছেন নাসরীন মুসত্মাফা। নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মাহফুজা হিলালী হ্যাপী, মাসুদ সুমন, লিয়াকত আলী লাকী, আবু বকর বকশী, ঈসা আল জামী রাহী, চন্দ্রশেখর দেবনাথ, রম্নবেল শঙ্কর, আব্দুলস্নাহ আল মাহমুদ মামুন, আজিজুর রহমান সুজন, জাকির হোসেন, সহিদুজ্জামান আকাশ, মাহবুব রাব্বী তনয়, জেবুন্নেসা সোবহান, আনিছুর রহমান, নাজমুস শাহাদাত, শ্রাবণ হায়দার বুলবুল, নুরম্নন্নাহার বেবী, উম্মে সাহেলা শিল্পী, মোসত্মাফিজ, পারভেজ, মাসুম, টনি, মুনিয়া, মণি, আলিফ প্রমুখ। আবহ সঙ্গীত পরিচালনায় ইয়াসমিন আলী ও নির্ঝও চৌধুরী। একই দিন দলের ১৩ বছর পূর্তি উপলৰে মহিলা সমিতি মিলনায়তনে 'শাদী মোবারক' নাটকটি মঞ্চস্থ করে বাঙলা নাট্যদল। এটি ছিল নাটকের ৪৭তম মঞ্চায়ন। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন হ. ম সহিদুজ্জামান। শিল্পকলা একাডেমীতে এদিন সিএটি মঞ্চস্থ করে 'সেনাপতি' নাটকটি।
ভাষা দিবসের গান বেঙ্গলে
বেঙ্গল ফাউন্ডেশনের নিয়মিত আয়োজন 'প্রাণের খেলা'য় শুক্রবার পরিবেশিত হলো আনত্মর্জাতিক মাতৃভাষা দিবসের গান। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট কণ্ঠশিল্পী সুমন চৌধুরী এবং বেঙ্গল বিকাশ প্রতিযোগিতার দুই বিজয়ী সুমা রানী রায় ও নিলুফার জাহান। অনুষ্ঠানে শিল্পী নিলুফার জাহান পরিবেশন করেন_ তুমি নির্মল কর মঙ্গল কর, মায়ের দেয়া মোটা কাপড়, দেখ মা এবার দুয়ার খুলে ও মলয় আসিয়া কয়ে গেছেসহ বেশ কিছু গান। শিল্পী সুমা রানী রায়ের কণ্ঠে ছিল_ আমি অলকে পরিতে, একবার গাল ভরা মা ডাকে ও আমি বাঁধিনু তোমার তীরে। সার্থক জনম আমার, একবার তোরা মা বলিয়া ডাক, কে বসিলে আজি, বাসনত্মী হে ভুবনমোহিনী, সন্ধ্যা গোধূলি লগনে, ভরিয়া পরাণ শুনিতেছি গান, কুহু কুহু কুহু, আজি এ কুসুমহার, মোর প্রিয়া হবে, চৈতালী চাঁদনী রাতে, স্বপনে এসো নিরজনে, আমার শ্যামা মায়ের, মাগো চিন্ময়ী রূপ ধরেসহ আরও কয়েকটি গান গেয়ে শোনান শিল্পী সুমন চৌধুরী। সান্ধ্যকালীন এ আয়োজন বেশ উপভোগ করেন শ্রোতা।
মুক্তিযুদ্ধ জাদুঘরের নতুন স্থাপত্য মডেল উন্মোচন
মুক্তিযুদ্ধ জাদুঘরের নির্মিতব্য নতুন ভবনের স্থাপত্য মডেল উন্মোচন ও তহবিল সংগ্রহ অভিযান উপলৰে এক অনুষ্ঠান শুক্রবার শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন জাদুঘরের ট্রাস্টি আলী যাকের, আক্কু চৌধুরী, মফিদুল হক, ড. সারওয়ার আলী, আসাদুজ্জামান নূর প্রমুখ। অনুষ্ঠানে জাদুঘরের নতুন ভবনের নকশা উপস্থাপনের পাশাপাশি একাডেমীর উন্মুক্ত প্রাঙ্গণে স্থাপনা, আলো ও শব্দ মূর্ছনা দিয়ে মুক্তিযুদ্ধ ও বধ্যভূমির প্রতিরূপ প্রদর্শন করা হয়। আজ শনিবারও একই স্থানে বধ্যভূমির প্রতিরূপ প্রদর্শন করবে থিয়েটার ডিজাইন ইনস্টিটিউট।
কারম্নশিল্প মেলা আজ শুরম্ন
বাংলার প্রাচীন রাজধানী ঐতিহাসিক সোনারগাঁওয়ে আজ শনিবার থেকে শুরম্ন হচ্ছে কারম্নশিল্প মেলা। মাসব্যাপী এ মেলার আয়োজন করছে লোক ও কারম্নশিল্প ফাউন্ডেশন। ফাউন্ডেশনের লোকজ মঞ্চে বিকেল ৪টায় এর উদ্বোধন করবেন সংসদ সদস্য আব্দুলস্নাহ-আল কায়সার। ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি সচিব হেদায়েতুলস্নাহ আল মামুন। মেলায় বাউল গান, পালাগান, কবি গান, ভাওয়াইয়া, ভাটিয়ালি, জারি গান, সারি গানসহ প্রায় সব ধরনের লোকজ সঙ্গীতের পরিবেশনা অনত্মভর্ুক্ত থাকবে। কনে দেখা, গায়ে হলুদ, পালকিতে বরযাত্রা, জামাইকে পিঠা খাওয়ানো ইত্যাদি ঐতিহ্যবাহী আচার অনুষ্ঠানেরও থাকবে নান্দনিক উপস্থাপনা। আয়োজক সূত্র জানায়, মেলায় কারম্নশিল্পজাত পণ্যসামগ্রী বিক্রয়ের জন্য বেশকিছু স্টল বসানো হয়েছে। এসবের ৬৮টিতে হসত্মশিল্প ও ৩৬টিতে থাকবে পোশাকের প্রদর্শনী।

No comments

Powered by Blogger.