নানা স্বাদের স্যুপ

শীতের দিনে গরম স্যুপ ছাড়া ডিনার ভাবাই যায় না। আবার কখনও হালকা কিছু খেতে ইচ্ছা করলে স্যুপই সই। খেতে সুস্বাদু, স্বাস্থ্যকরও বটে। এই ঠা-ায় আপনার খাবারে ভিন্ন মাত্রা আনতে দেয়া হলো কয়েক পদের স্যুপের রেসিপি যা কেবল আপনার নয়,
ছোটদেরও মন জয় করবে শীতকালীন ভেজিটেবল স্যুপ যা যা লাগবে : টমেটো ২৫০ গ্রাম, শালংশাক ১২৫ গ্রাম, গাজর ১২৫ গ্রাম, আলু ২৫০ গ্রাম, মাখন ৩ টেবিল চামচ, পেঁয়াজ ২৫০ গ্রাম, ময়দা ২ টেবিল চামচ, চিনি আধা চা চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো সিকি টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, পানি ৩ কাপ ও মাখন ২ টেবিল চামচ।
যেভাবে করবেন : তিন টেবিল চামচ মাখনে গাজর ও পেঁয়াজ ভেজে পানি এবং আলু দিয়ে সিদ্ধ করুন। দুই টেবিল চামচ মাখন গলিয়ে তার সাথে ময়দা মেশান। সিদ্ধ সবজিতে ময়দা দিয়ে ১৫ মিনিট জ্বাল দিন। ফুটানো পানিতে টমেটো এক মিনিট রেখে খোসা ছাড়িয়ে টুকরো করুন। পালংশাক সিদ্ধ করে কুচি করুন। গম স্যুপ টমেটো ও পালংশাক ছেড়ে কাঁটা চামচ দিয়ে সবজি ভেঙ্গে মেশান। মৃদু আঁচে ৫ মিনিট রেখে নামিয়ে চিনি, লবণ, গোলমরিচ এবং ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

ভেজিটেবল মিনেস্ট্রোন স্যুপ
যা যা লাগবে : গাজর মাঝারি ১টি, আলু মাঝারি ১টি, রসুন ৫ কোয়া, পেঁয়াজ মাঝারি ১টি, মটরশুঁটি সিকি কাপ, পেঁয়াজ শাক সামান্য, ফ্রেঞ্চ বিনস ৪টি, টমেটো ২টি, তেল ২ টেবিল চামচ, ভেজিটেবল স্টক ৫ কাপ, ম্যাকারনি বা অন্য পাস্তা ৫টি, লবণ স্বাদমতো, সাদা গোলমরিচ আধা চা চামচ, চিজ ৪ টেবিল চামচ (কাবানো), মশরুম ৩টি।
যেভাবে করবেন : সব রকম সবজি ছোট ছোট টুকরো করে নিন। ফ্রাইংপ্যানে তেল (ইচ্ছা হলে অলিভ অয়েলও দিতে পারেন) গরম করে এতে রসুন কুচি, পেঁয়াজ কুচি ও গাজরের টুকরো দিয়ে হালকা করে ভজে বাকি সবজি দিয়ে আর একটু ভেজে ভেজিটেবল স্টক দিন। ফুটে উঠলে ম্যাকারনি বা পাস্তা দিয়ে ৭ থেকে ১০ মিনিট সিদ্ধ করুন। নামিয়ে উপরে চিজ দিয়ে পরিবেশন করুন।

সুইট কর্ন চিকেন স্যুপ
যা যা লাগবে : ছোট মুরগির মাংস ৩০০ গ্রাম, ভুট্টা ৩টি, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, গরম মসলা ২টি করে, গোলমরিচ ৮টি, মাখন ২ চা চামচ, চিনি আধা চা চামচ, লবণ আন্দাজমতো, আদা ১ ইঞ্চি।
যেভাবে করবেন : মুরগির মাংস ছোট টুকরো করে কেটে ধুয়ে নিন। ভুট্টা আস্ত থাকবে। পেঁয়াজ ও আদা কুচিয়ে ওতে আস্ত মচির ও লবণ, মাংস, ভুট্টা দিয়ে ২ লিটার পানিতে সিদ্ধ করুন। সিদ্ধ হলে ভুট্টা তুলে দিয়ে দানা খুলে আলাদা রাখুন। মাংস কুচিয়ে নিন। অবশিষ্ট স্যুপ ছেঁকে ওতে গরম মসলা, মাখন দিয়ে আঁচে বসিয়ে সামান্য পানিতে কর্নফ্লাওয়ার গুলে স্যুপে দিয়ে নাড়ুন। ফুটলে ভুট্টার দানা ও মাংস কুচি দিয়ে আরও ১০-১৫ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে নিন।

পালংপাতা স্যুপ
পালংশাক ১ আঁটি, আদা ২ ইঞ্চি, রসুন কোয়া ৫টা, পেঁয়াজ বড় ১টা, মাখন ২ টেবিল চামচ, বড় এলাজ ১টা, লবঙ্গ ২টা, দারচিনি ২টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, গোলমরিচ ৫টি, তেজপাতা ৪টা, লবণ স্বাদমতো, সাদা গোলমরিচ সিকি চা চামচ, ভাজ জিরেগুঁড়ো ১ চা চামচ এবং ক্রিম সামান্য।
যেভাবে করবেন : পালংশাক কেটে ধুয়ে ৫ কাপ পানি দিয়ে সিদ্ধ করে নিন। এবার শাক ছেঁকে নিয়ে শাকের পানির সাথে আদা, রসুন ও পেঁয়াজ কুচি দিন। মাখন গরম করে বড় এলাজ, লবঙ্গ, দারচিনি দিয়ে ৩০ সেকেন্ড ফ্রাই করে নিয়ে আদা, রসুন, পেঁয়াজ কুচি ছেড়ে হালকা ভেজে গোলমরিচ, তেজপাতা, লবণ সাদা মরিচ, জিরে ভাজা ও পানি দিন। ফুটে উঠলে নামিয়ে ছেঁকে আবার চুলায় দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। পরিবেশনের সময় ক্রিম ছড়িয়ে দেবেন।

টম-ইয়াম-সংগ (থাই স্যুপ)
যা যা লাগবে : থাই চিকেন স্যুপ স্টকের জন্য পানি ৮ কাপ, চিকেন হাড় আধা কেজি, সেলারি (কুচিয়ে কাটা) ২টি, পেঁয়াজ ২টি, ধনেপাতা ১ আঁটি, লেবুর পাতা ৪টি, আদা কুচি ১ টেবিল চামচ, লবণ ও গোলমরিচ আন্দাজমতো।
স্যুপের জন্য কচি আদা ১ ইঞ্চি, লেমন গ্রাস ১টি, লেবুপাতা ২টি, লেবুর রস ২ টেবিল চামচ, ফিস সস ১ টেবিল চামচ, মরিচ বাটা ১ চা চামচ, চিংড়ি মাছ ১০টি, কাঁচা মচির ২টি, ধনেপাতা সাজানোর জন্য।
যেভাবে করবেন : থাই চিকেন স্টক স্যুপ একটা বড় সসপ্যানে সব উপকরণ একসঙ্গে মিলিয়ে ফুটিয়ে নিন। তারপর ছেঁকে নিয়ে ফ্রিজে রেখে প্রয়োজনমতো ব্যবহার করুন।
স্যুপ থাই স্টক স্যুপ গরম করুন। এতে আদা কুচি, লেবুপাতা লেমনগ্রাস দিয়ে ফুটিয়ে নিন। আঁচ কমিয়ে এতে লেবুর রস, ফিনা সস, মরিচ বাটা মেশান। এবার দিন চিংড়ি মাছ ও মরিচ কুচি। ৫ মিনিট পর নামিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

ভেজিটেবল স্টক
ভেজিটেবল স্টক করবেন যেভাবে : খোসা ছাড়ানো ছোট ছোট টুকরো সবজি (গাজর, ২টি শালগম অথবা ওলকপি, ১টি ফুলকপি, কুচি করা বাঁধাকপি ১০০ গ্রাম, কুচানো সেলারিপাতা, এক মুঠো পাকা টমেটো ১টি, কুচি করে কাটা পেঁয়াজ ১টি, তেজপাতা ২টি, গোলমরিচ ১০টি, চিনি আধা চা চামচ, লবণ আন্দাজমতো, গরম মসলা ১টি করে। তেল পরিমাণমতো।
একটি পাত্রে তেল গরম করে তাতে কুচানো পেঁয়াজ দিয়ে পাঁচ মিনিট নেড়ে এতে সব সবজি এবং মসলা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ২ লিটার পানি ও লবণ দিয়ে ঢেকে দিন। ফুটতে শুরু করলে ঢাকনা সরিয়ে অল্প আঁচে ১ ঘণ্টা জ্বাল দিন।
তারপর আঁচ থেকে নামিয়ে ঠা-া হলে ছেঁকে নিন। পানি ১ লিটারের মতো থাকবে। ২ দিন পর্যন্ত এই স্টক ফ্রিজে রাখা যায়। এই স্টক স্যুপে ব্যবহার করা হয়।
মেরীনা চৌধুরী

No comments

Powered by Blogger.