অস্ট্রেলিয়ান ওপেন: উন্মুক্ত যুগে এই প্রথম- জোকোভিচের হ্যাটট্রিক

নোভাক জোকোভিচের হাতে ট্রফিটা তুলে দিলেন আন্দ্রে আগাসি। সঙ্গে উপহার দিলেন মিষ্টি হাসি। জোকোভিচকে কী যেন বললেনও। হয়তো বললেন, ‘অভিনন্দন।’ হয়তো বললেন, ‘হয়তো আমিও পারতাম!’
না, আগাসি পারেননি। পিট সাম্প্রাস পারেননি। পারেনি রজার ফেদেরারও। সত্যি বলতে কি, রেকর্ড বইয়ের পাতায় উঁকি দিলে দেখবেন, ওপেন যুগে আগে কেউ পারেননি এমন কীর্তিই কাল গড়েছেন জোকোভিচ। শুধু ওপেন যুগ কেন! অস্ট্রেলিয়ান ওপেনের ১০৮ বছরের ইতিহাসেই এই কীর্তি আগে গড়েছেন মাত্র দুজন। রড লেভার অ্যারেনায় জোকোভিচের প্রতিপক্ষ তাই শুধু অ্যান্ডি মারে ছিলেন না। ছিল এই ইতিহাসের গেরোও। মারে-ইতিহাস দুটোকেই জিতলেন জোকোভিচ। ৬-৭ (২/৭), ৭-৬ (৭/৩), ৬-৩, ৬-২ গেমে জয় এই সার্বিয়ানকে এনে দিল হ্যাটট্রিক শিরোপা! টানা তিনটি অস্ট্রেলিয়ান ওপেন প্রথমবার জিতেছিলেন জ্যাক ক্রফোর্ড (১৯৩১-৩৩)। এর পর রয় এমারসন। এমারসন অবশ্য ১৯৬৩ থেকে ১৯৬৭ পর্যন্ত জিতেছিলেন টানা পাঁচটি! এর এক বছর পরই শুরু ওপেন যুগ।
সেই ওপেন যুগে আগাসি হয়তো পারতেন। নিজের ক্যারিয়ারের প্রথম আট বছর অস্ট্রেলিয়ান ওপেন খেলেননি। অথচ পরে এটাই হয়ে উঠেছিল আগাসির সবচেয়ে সফল গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট। আটটি গ্র্যান্ড স্লাম শিরোপার চারটিই অস্ট্রেলিয়ায়। এর মধ্যে ২০০০ ও ২০০১ সালে টানা জেতার পর হ্যাটট্রিক শিরোপার সামনে দাঁড়ান। কিন্তু ২০০২ সালে খেলতে পারেননি চোটের কারণে। ২০০৩ সালে ফিরে এসে আবার জিতে আক্ষেপটা বাড়িয়ে দেন, হয়তো ২০০২ সালে খেললে টমাস ইয়োহানসেন নামের অখ্যাত সুইড শিরোপাটি ছিনিয়ে নিয়ে যেতে পারতেন না।
আগাসির সঙ্গে এক জায়গায় মিল আছে জোকোভিচেরও। এটিও তাঁর সবচেয়ে সফল গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট। ক্যারিয়ারের ছয়টি প্রধান শিরোপার চারটিই এখানে। কাল আরেক দিক দিয়ে ইতিহাস ছোঁয়া হয়ে গেল ২৫ বছর বয়সী জোকোভিচের। জোকোভিচ ছাড়া ওপেন যুগে সর্বোচ্চ চারবার এই ট্রফি জিতেছেন আগাসি ও ফেদেরার।
গতবারের ফাইনালটা ছিল মহাকাব্যিক এক দ্বৈরথ। রাফায়েল নাদালকে হারাতে পাঁচটি সেট ও ৫ ঘণ্টা ৫৩ মিনিট সময় লেগেছিল জোকোভিচের। এটাই সর্বকালের সবচেয়ে বড় দৈর্ঘ্যের গ্র্যান্ড স্লাম ফাইনাল। কাল প্রথম দুটি সেটই টাইব্রেকারে যাওয়ার পর পাওয়া যাচ্ছিল আরেকটি জমজমাট লড়াইয়ের উত্তাপ। প্রথম সেটটি মারেই জিতেছিলেন। দ্বিতীয়টি জোকোভিচ। কিন্তু শেষ দুই সেটে স্কটিশ মারেকে দাঁড়াতেই দেননি। লড়াই শেষ হয়েছে ৩ ঘণ্টা ৪০ মিনিট পর। বছর শুরুর গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে জোকোভিচ প্রতিশোধ নিয়েছেন বছর শেষের গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের শোধ। ২০১২ সালের ইউএস ওপেনে জোকোভিচকে হারিয়েই ব্রিটিশদের ৭৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়েছিলেন মারে।
চকচকে ট্রফিটার ওপর আরও একবার নিজের নাম খোদাই করে জোকোভিচ সগর্বে ঘোষণা দিয়েছেন, ‘আহ কী আনন্দ! আরও একবার এই ট্রফি জেতার অবিশ্বাস্য এক অনুভূতি হচ্ছে। এটা অবশ্যই আমার সবচেয়ে প্রিয় গ্র্যান্ড স্লাম, সবচেয়ে সফল গ্র্যান্ড স্লামও। আমি এই কোর্টটাকে সত্যিই ভালোবাসি।’ হ্যামস্ট্রিংয়ের চোট মারেকে ভুগিয়েছে। শেষ দুটো সেটে তারই প্রতিফলন। কিন্তু জোকোভিচকে প্রাপ্য কৃতিত্ব দিতে ভুললেন না, ‘নোভাককে অভিনন্দন জানাই। ওর রেকর্ড সত্যিই অবিশ্বাস্য। ও এমন কিছু করেছে এখানে খুব কম মানুষই তা করতে পেরেছে। ও যোগ্যতম চ্যাম্পিয়ন।’ এএফপি, ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.