মঞ্চে এটা আমার দ্বিতীয় জন্ম

রোজী সিদ্দিকী, মঞ্চে এবার আপনি একক অভিনয় করছেন। কেমন লাগছে? এই অনুভূতি বলে বোঝানো যাবে না। আমি বলব, মঞ্চে এটা আমার দ্বিতীয় জন্ম।
কেন এমন মনে হচ্ছে? মঞ্চে আমি অভিনয় করছি ২২ বছর হলো। এই সময়ে এসে এমন সুযোগ আমার জন্য অনেক বড় পাওয়া। আমার এই নাটকের নাম পঞ্চনারী। এখানে আমি পাঁচজন নারীর গল্প বলেছি।
এই পাঁচজন নারী কে কে?
দানবের মৃত্যুগহ্বর থেকে পালিয়ে আসে জুলেখা। মুক্ত বাতাসে প্রাণভরে নিঃশ্বাস নিতে চায়। তখন সে অনুভব করে, আরেকটি বন্দিশালায় বন্দী হয়ে গেছে সে। অন্তরা চলচ্চিত্রে অভিনয় করতে গিয়ে বুঝতে পারে, সে পুরুষের আনন্দ আর বিনোদনের সেবাদাসী হয়ে গেছে। সন্তান না হওয়ার পুরো দায় স্বামী তুলে দেয় স্ত্রী মনোরমার কাঁধে। স্বামী দ্বিতীয় বিয়ে করার ফলে বাড়ি থেকে নির্বাসিত হয় মরিয়ম। মোগল সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজ মহল বর্ণনা দেয় নিজের অবস্থানের।
নাটকটির কয়টি প্রদর্শনী হয়েছে?
ঢাকার মঞ্চে দুটি—প্রথমটি গত ৩০ নভেম্বর, দ্বিতীয়টি ১২ ডিসেম্বর। কাল শনিবার সন্ধ্যায় হবে তৃতীয়টি, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে।
বাইরে কোথায় হয়েছে?
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায়, গত বছরের জুনে। ওটা ছিল বঙ্গ সম্মেলন।
ইদানীং নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের বিষয়টি নিয়ে অনেকেই কথা বলছেন।
নারীর প্রতি সহিংসতা কিন্তু সব সময়ই ছিল। যখন তা প্রচারমাধ্যমে আসে, তখন সবাই জানতে পারেন। বেশির ভাগই থেকে যায় পর্দার আড়ালে। আমি মনে করি, যে পুরুষেরা এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে জড়িত, পঞ্চনারী নাটকটি দেখে তাদের মানসিকতার যদি পরিবর্তন হয়, তবে সেটাই এই নাটকের সার্থকতা।
‘পঞ্চনারী’ নাটকের কলাকুশলীদের কথা বলুন।
নাটকটি লিখেছেন হারুন রশীদ, নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম, মঞ্চ পরিকল্পনা করেছেন আফজাল হোসেন, সংগীতের পরিকল্পনা করেছেন শিমূল ইউসুফ ও চন্দন চৌধুরী। আরও অনেকে আছেন।

No comments

Powered by Blogger.